13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

আজ বছরের প্রথম শীতকালীন অধিবেশন ভাষণ দেবেন রাষ্ট্রপতি

Rai Kishori
January 18, 2021 1:16 pm
Link Copied!

চলতি সংসদের ১১তম অধিবেশন করোনাভাইরাসের সংক্রমণের কারণে সংক্ষিপ্ত আকারে হচ্ছে।

আজ ১৮ জানুয়ারি সোমবার বিকেল সাড়ে ৪টায় শুরু হচ্ছে জাতীয় সংসদের চলতি বছরের প্রথম অর্থাৎ শীতকালীন অধিবেশন। চলতি সংসদের ১১তম অধিবেশনের শুরুতে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ জাতীয় সংসদে ভাষণ দেবেন।

সংসদের রেওয়াজ অনুযায়ী অধিবেশনের শুরুতে সরকারের কার্যক্রম তুলে ভাষণ দেবেন রাষ্ট্রপতি। পরে রাষ্ট্রপতির ভাষণের ধন্যবাদ জানিয়ে সংসদে আনা প্রস্তাবের ওপরের আলোচনা অনুষ্ঠিত হবে।

সাধারণত সংসদের শীতকালীন অধিবেশন দীর্ঘ হয়। বছরের প্রথম এই অধিবেশন ৩০ থেকে ৩৫ কার্যদিবস চলে। কিন্তু করেনা পরিস্থিতির কারণে এবারের অধিবেশন সংক্ষিপ্ত করে ১২ থেকে ১৪ কার্যদিবস চলতে পারে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

এ অধিবেশন কঠোর স্বাস্থ্যবিধি মেনে শুরু হবে। শুধু কোভিড-১৯ পরীক্ষায় নেগেটিভ এমপি, মন্ত্রী ও সংসদ সংশ্লিষ্টরা সেখানে প্রবেশের অনুমতি পাবেন। এ অধিবেশনে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিল পাস হওয়ার কথা রয়েছে।

সচিবালয়ের আইন শাখা সূত্রে জানা গেছে, রাষ্ট্রপতির ভাষণের ওপর আলোচনার আগে ও পরে অন্তত ১০টি বিল পাস এবং ৫-৭টি বিল উত্থাপিত হবে। ইতোমধ্যে আইন শাখায় ছয়টি বিল জমা পড়েছে এবং দু-তিন দিনের মধ্যে আরও বেশ কয়েকটি বিল জমা পড়বে।

প্রসঙ্গত, এর আগে গত বছরের ৮ নভেম্বর মুজিববর্ষ উপলক্ষে জাতীয় সংসদের দশম ও বিশেষ অধিবেশন সন্ধ্যা ৬টায় শুরু হয়ে ২০ নভেম্বর শেষ হয়। এ অধিবেশনে মোট ৯টি বিল পাস করা হয়। একটি অধিবেশন শেষ হওয়ার পর ৬০ দিনের মধ্যে আরেকটি অধিবেশন বসার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে।

http://www.anandalokfoundation.com/