13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

আওয়ামী লীগ নেতা মোহাম্মদ নাসিমের ৪র্থ মৃত্যুবার্ষিকী পালিত

সুমন দত্ত
June 27, 2024 9:43 pm
Link Copied!

নিজস্ব প্রতিবেদক: প্রয়াত আওয়ামী লীগ নেতা মোহাম্মদ নাসিমকে শ্রদ্ধা ভরে স্মরণ করেন দলটির বেচে থাকা নেতারা। বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবে নাসিম স্মরণে এক আলোচনা সভার আয়োজন করে বঙ্গবন্ধু একাডেমি। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু একাডেমির সভাপতি শফিকুর রহমান। আরও বক্তব্য দেন সংসদ সদস্য অ্যাডভোকেট কামরুল ইসলাম ও প্রয়াত নেতার ছেলে তানভীর শাকিল জয়। এছাড়া আরো বক্তব্য রাখেন ডেপুটি স্পিকার শাসুল হক টুকুসহ অন্যরা।

ডেপুটি স্পিকার মো. শামসুল হক টুকু বলেন, মোহাম্মদ নাসিম পৃথিবী থেকে চলে গেলেও কর্মের মাধ্যমে লোকজন মনে জায়গা নিয়ে আছেন। তার গুণাবলী গ্রহণ করে আমাদের নিজেদেরকে সমৃদ্ধ করতে হবে এবং দেশের জন্য কাজ করে যেতে হবে। আওয়ামী লীগের সংকটকালে তার দূরদর্শী রাজনৈতিক সিদ্ধান্তে আমরা তার নির্দেশ মেনে লড়াই করেছি। তিনি একজন রাজনৈতিক প্রজ্ঞাবান ব্যক্তিত্ব ছিলেন।

নাসিম ভাই ছিলেন জন মানুষের নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশ্বস্ত সহযোদ্ধা। তার নেতৃত্বে আমরা পাবনা জেলায় ছাত্রলীগ, আওয়ামী লীগ ও ওয়ান ইলেভেন পরবর্তী সময়ে রাজনীতি করেছি। আমরা যেকোনো সিদ্ধান্তের জন্য তার কাছে যেতাম। তার নেতৃত্বে আমরা জাতির পিতার আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে কাজ করে গেছি।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য এডভোকেট কামরুল ইসলাম বলেছেন, নাসিম ভাই একজন বড় মাপের নেতা কিন্তু কর্মীদের সাথে তার ভাবসাবে সেটা বোঝা যেত না। আর আমাদের সাথে সম্পর্কতো ছিল অন্যরকম। একজন কর্মীবান্ধব নেতা ছিলেন মোহাম্মদ নাসিম। তাকে যখন ১৪ দলের দায়িত্ব দেওয়া হলো। তিনি তখন ১৪ দলকে সক্রিয় করে তুলেছেন। ১/১১ এর সময় তাকে আটক করা হয়েছিল। তাকে অনেক নির্যাতনও করা হয়েছিল, কিন্তু নেত্রীর বিপক্ষে একটা কথাও বের করতে পারেনি। এই হচ্ছে মোহাম্মদ নাসিম।

বাবার স্মৃতিচারণ করে মোহাম্মদ নাসিমের ছেলে তানভীর শাকিল জয় বলেন, চার বছর হয়ে গিয়েছেন আব্বা নেই, কিন্তু তার এলাকার মানুষ এখনো ভাবে যে আব্বা বেঁচে আছেন। আব্বাই এখনো তাদের নেতা। এটাই কিন্তু পাওয়া। আব্বার সাথে নেতাকর্মীদের খুব ঘনিষ্ঠ যোগাযোগ ছিল। তিনি সবসময় নেতাকর্মীদের সাথে কালেক্টেড থাকতেন। আমরা শুক্রবার আসলে দেখেছি আব্বা অস্থির হয়ে থাকতেন তার কর্মীদের সাথে দেখা করতে কথা বলতে। তখন যদি কেউ না আসতে পারতেন আব্বা তাকে ফোন দিয়ে খোঁজ খবর নিতেন। এই যে নেতাকর্মীদের সাথে ঘনিষ্ঠ সম্পর্ক এটাই আব্বার থেকে শিক্ষণীয়।

 

http://www.anandalokfoundation.com/