13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

আইএমও কাউন্সিলে বাংলাদেশকে ‘সি’ ক্যাটেগরিতে ভোট দিতে নৌপরিবহন প্রতিমন্ত্রীর আহ্বান

নিউজ ডেস্ক
December 8, 2021 10:58 pm
Link Copied!

আন্তর্জাতিক নৌ সংস্থা (আইএমও)-এর কাউন্সিল সদস্য নির্বাচনে বাংলাদেশকে ‘সি’ ক্যাটেগরিতে ভোট দিয়ে নির্বাচিত করতে আইএমও’র সদস্য দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহ্‌মুদ চৌধুরী।

প্রতিমন্ত্রী গতকাল লন্ডনে আইএমও’র নির্বাচনি ক্যাম্পেইন উপলক্ষ্যে আয়োজিত এক সংবর্ধনা অনুষ্ঠানে এ আহ্বান জানান।

খালিদ মাহ্‌মুদ চৌধুরী বলেন, স্বল্পোন্নত দেশগুলোর (এলডিসি) মধ্যে বাংলাদেশ এবছর একমাত্র প্রার্থী দেশ। বাংলাদেশ ‘সি’ ক্যাটেগরিতে নির্বাচিত হলে এলডিসি, ছোট দ্বীপভিত্তিক উন্নয়নশীল দেশ, ল্যান্ডলকড উন্নয়নশীল দেশগুলোর স্বার্থ  প্রসারিত করবে। আইএমওতে বাংলাদেশ উন্নত এবং উন্নয়নশীল দেশগুলোর মধ্যে সেতুবন্ধ হিসেবে কাজ করবে।  নিরাপদ এবং পরিবেশগতভাবে টেকসই শিপিং এবং সামুদ্রিক বাণিজ্য নিশ্চিত করার লক্ষ্যে সচেষ্ট থাকবে।

প্রতিমন্ত্রী বলেন,  বাংলাদেশ ১৯৭৬ সালে আইএমও’র সদস্যপদ লাভ করে এবং বিভিন্ন সময়ে ‘সি’ ও ‘বি’ ক্যাটেগরিতে আইএমও’র কাউন্সিলের সদস্য হিসেবে দায়িত্ব পালন করে। তিনি বলেন,  আইএমও কাউন্সিলে আমাদের অংশগ্রহণ বাংলাদেশকে  সামুদ্রিক নিরাপত্তা, পরিবেশগত সুরক্ষা এবং শিপিং সেক্টরে দক্ষতা নিশ্চিত করতে আইএমও’র মিশনে নিরলস প্রচেষ্টা চালিয়ে যেতে শুধু সাহায্য করবে না,  বাংলাদেশ আইএমওতে নেতৃত্বের ভূমিকাও নিতে পারবে।

খালিদ মাহ্‌মুদ চৌধুরী বলেন, আন্তর্জাতিক বাণিজ্যের চাহিদা মিটাতে বন্দরগুলোর ভবনসহ অবকাঠামো উন্নয়ন, নতুন জেটি ও টার্মিনাল নির্মাণ, গভীর সমুদ্র বন্দর, পদ্মা সেতু, কর্ণফুলী নদীর নীচে টানেল নির্মাণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাজেটে যথেষ্ট বরাদ্দ রেখেছেন। নতুন এসমস্ত অবকাঠামো নির্মাণ প্রতিবেশী ল্যান্ডলক দেশগুলোর ব্যবসা বাণিজ্য প্রসারে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। বিশেষ করে আমাদের দু’টি বড় সমুদ্র বন্দর ব্যবহারের মাধ্যমে নৌবাণিজ্য সম্প্রসারিত হবে।

প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ মেরিটাইম জাতি হিসেবে সবসময় সক্রিয়। আমরা বঙ্গোপসাগরের বৃহৎ অংশীজন। বিশ্বের বৃহৎ ডেল্টা হিসেবে বাংলাদেশ এখন  মেরিটাইম সেক্টরের সমৃদ্ধি এবং টেকসই ব্লু ইকোনমির প্রবৃদ্ধির উপর ফোকাস করছে। এছাড়া সমুদ্র পথে বাণিজ্য ও পরিবহন কার্যক্রমে বাংলাদেশের আগ্রহ রয়েছে। কারণ বাংলাদেশের আন্তর্জাতিক বাণিজ্যের ৯৫%ভাগ সমুদ্রপথে হয়ে থাকে।

খালিদ মাহ্‌মুদ চৌধুরী বলেন, এবছর বাংলাদেশের জন্য একটি বিশেষ বছর। এবছর আমরা বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী পালন করছি। বঙ্গবন্ধু আমাদেরকে মেরিটাইম ভিশন দিয়ে গেছেন। তিনি ১৯৭৪ সালে  মেরিটাইম জোনস অ্যাক্ট এবং বাংলাদেশের প্রথম মেরিন একাডেমি দিয়ে গেছেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী, আইএমওতে  বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি সাঈদা মুনা তাসনীম, আইএমও’র সদস্য রাষ্ট্রগুলোর রাষ্ট্রদূত ও হাইকমিশনারগণ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, আগামী ১০ ডিসেম্বর আইএমও’র কাউন্সিলে ‘সি’ ক্যাটেগরির নির্বাচন হবে।

http://www.anandalokfoundation.com/