13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

অর্থ ও বানিজ্য মন্ত্রীর দুই ধরনের মত

admin
December 2, 2015 4:24 pm
Link Copied!

অর্থনৈতিক ডেস্ক: সরকারের দুজন শীর্ষস্থানীয় মন্ত্রী বেসরকারি কলেজ জাতীয়করণ বিষয়ে দুই ধরনের মনোভাব ব্যক্ত করেছেন। বেসরকারি কলেজ জাতীয়করণের বিষয়ে আপত্তি জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেছেন, জাতীয়করণ করায় এসব কলেজের শিক্ষাব্যবস্থা ধ্বংস হয়ে যাচ্ছে। অন্যদিকে, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, ধ্বংস হচ্ছে, এটা বলা যাবে না।

বুধবার সকালে রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলনকক্ষে অনুষ্ঠিত এক পর্যালোচনা সভায় মূল আলোচ্য না হলেও বিষয়টি আলোচনায় গুরুত্ব পায়। মূলত ‘ইমপ্লিমেন্টেশন অব দ্য ইস্তাম্বুল প্রোগ্রাম অব অ্যাকশন’ এর বাংলাদেশ খসড়া জাতীয় প্রতিবেদন বিষয় অবহিতকরণ উপলক্ষে এ সভার আয়োজন করা হয়।

অনুষ্ঠানে অর্থমন্ত্রী বলেন, ‘বেসরকারি কলেজগুলো জাতীয়করণের ফলে ওই কলেজের শিক্ষকরা ঢাকায় চলে আসেন এবং বসে বসে বেতন নেন। প্রায় ৫০ ভাগ শিক্ষক ঢাকায় চলে আসেন। আমি এ বিষয়টা নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলব।’

তবে একই সভায় এই বিষয়ে ইতিবাচক কথা বলেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

বেসরকারি কলেজ জাতীয়করণে ‘ধ্বংস’ হচ্ছে- অর্থমন্ত্রীর এমন বক্তব্যে দ্বিমত পোষণ করে তোফায়েল আহমেদ বলেন, ধ্বংস হচ্ছে, এটা বলা যাবে না। কারণ গ্রামের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে সুযোগ-সুবিধার অভাব রয়েছে। ঢাকায় সব কলেজে শিক্ষক আছে, কিন্তু গ্রামে নেই। গ্রামে মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে হলে বেসরকারি কলেজ জাতীয়করণ করা প্রয়োজন।

বাণিজ্যমন্ত্রী বলেন, ‘বাংলাদেশ সব খাতে এগিয়ে যাচ্ছে। আমরা যখন গ্রামে যাই, তখন দেখি গ্রাম আর গ্রাম নেই। শহরের মতো হয়ে গেছে।’

http://www.anandalokfoundation.com/