13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

মেয়র এবং পররাষ্ট্রমন্ত্রীকে সিলেটবাসীর নিকট ক্ষমা চাইতে হবেঃ ববি হাজ্জাজ

Link Copied!

“ব্যর্থতার দায় শিকার করে সিলেট সিটি কর্পোরেশনের মেয়র এবং এই অঞ্চলের সিনিয়র নেতা পররাষ্ট্রমন্ত্রীকে সিলেটবাসীর নিকট ক্ষমা চাইতে হবে”। বলেছেন এনডিএম চেয়ারম্যান ববি হাজ্জাজ।

আজ ২৫ মে, ২০২২ খ্রি. রোজঃ বুধবার বিকাল ৫.০০ ঘটিকায় জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন-এনডিএম সিলেট মহানগর কর্তৃক আয়োজিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠে এসব কথা বলেন।

এর আগে দুপুর ২.০০ ঘটিকায় সিলেট সদরের ২ নং হাটখোলা ইউনিয়নের বিভিন্ন স্থানে বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষের মধ্যে ত্রাণ সহযোগিতা প্রদান করেন তিনি। এসময় তাঁর সাথে উপস্থিত ছিলেন এনডিএম এর যুগ্ম মহাসচিব মোমিনুল আমিন, সাংগঠনিক সম্পাদক লায়ন নুরুজ্জামান হীরা, সিলেট মহানগর সমন্বয়ক মোঃ এটিএম সেলিমসহ সিলেট মহানগর এনডিএম এবং যুব আন্দোলন ও ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় নেতৃবৃন্দ।

লিখিত বক্তব্যে জনাব হাজ্জাজ ১০ দফা দাবী তুলে ধরেন

আমরা মনে করি, সরকারের ব্যর্থতা স্পষ্ট। ত্রাণ সরবরাহেও যথেষ্ট ঘাটতি রয়েছে। এমন পরিস্থিতিতে আমাদের দাবীসমূহ হলো-

১। ব্যর্থতার দায় শিকার করে সিলেট সিটি কর্পোরেশনের মেয়র এবং এই অঞ্চলের সিনিয়র নেতা পররাষ্ট্রমন্ত্রীকে সিলেটবাসীর নিকট ক্ষমা চাইতে হবে।

২। যৌথ নদীসমূহ খননের ব্যাপারে ভারত সরকারের উপর চাপ সৃষ্টি করতে বাংলাদেশ সরকারকে উদ্যোগী হতে হবে।

৩। সিলেট মহানগরের সকল অবৈধ স্থাপনা উচ্ছেদ করতে হবে এবং দখল বা ভরাট হওয়া জলাশয়গুলোকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে হবে।

৪। ক্যাপিটাল ড্রেজিংসহ সিলেট অঞ্চলে নদীসমূহ খননের কাজ অবিলম্বে শুরু করতে হবে।

৫। মোবাইল টিট্রমেন্ট প্লান্ট দ্বারা বন্যাকবলিত এলাকায় দূর্গত মানুষের মাঝে নিরাপদ পানি সরবরাহ করতে হবে।

৬। সরকারিভাবে পর্যাপ্ত ত্রাণের ব্যবস্থা করতে হবে। ঘর-বাড়ি হারানো ক্ষতিগ্রস্থ নিম্নআয়ের মানুষদের বিনা সুদে এবং বিনা জামানতে গৃহ নির্মাণ ঋণ প্রদান করতে হবে।

৭। গোয়াইনঘাট, কানাইঘাট, বিয়ানীবাজার, জকিগঞ্জ ইত্যাদি ক্ষতিগ্রস্থ এলাকায় অবকাঠামো মেরামতে জরুরি উদ্যোগ গ্রহণ করতে হবে।

৮। বন্যা এবং প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় কন্ট্রোল রুমে সব রাজনৈতিক দলের প্রতিনিধিদের সম্পৃক্ত করতে হবে। এছাড়াও আশ্রয় কেন্দ্রের সংখ্যা বাড়াতে হবে।

৯। ক্ষতিগ্রস্থ শিক্ষাপ্রতিষ্ঠান দ্রুত মেরামত করে শিক্ষার স্বাভাবিক পরিবেশ ফিরিয়ে আনতে হবে।

১০। নগরীর দক্ষিণ অংশের কুছাই ও আলমপুর এলাকায় শহর রক্ষা বাধ রয়েছে। এসব বাঁধ ঝুঁকিতে থাকায় স্থানীয়রা আতঙ্কে আছেন। শহর রক্ষা বাঁধগুলো টেকসই করতে হবে।

এছাড়াও সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে তিনি সিলেটে হঠাৎ বন্যা পরিস্থিতির বিস্তারিত কারণ তথ্য এবং উপাত্তসহ বিশ্লেষণ করেন এবং বন্যাদূর্গত মানুষের জন্য পর্যাপ্ত সরকারি ত্রাণ এবং মোবাইল ট্রিটমেন্ট প্লান্টের মাধ্যমে বিশুদ্ধ পানি সরবরাহ করার দাবী জানান৷

এছাড়াও এই অঞ্চলের বন্যা পরিস্থিতির স্থায়ী সমাধানের লক্ষে ক্যাপিটাল ড্রেজিংসহ নদী খনন করা এবং যৌথ মালিকানাধীন নদীসমূহ খননের জন্য ভারত সরকারের প্রতি চাপ সৃষ্টি করতে বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানান।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন যুগ্ম মহাসচিব মোমিনুল আমিন,  সাংগঠনিক সম্পাদক লায়ন নুরুজ্জামান হীরা,  সিলেট মহানগর সমন্বয়ক মোঃ এটিএম সেলিম, নির্বাহী সদস্য আবু সায়েম, সিলেট মহানগর সমন্বয়ক মোঃ আরিফ, যুব আন্দোলন কেন্দ্রীয় সদস্য মোঃ আদনান সানি প্রমুখ।

http://www.anandalokfoundation.com/