13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

কেমন অক্ষয় তৃতীয়া আজ, সকল গঙ্গা ঘাট যেন পরিত্যাক্ত

admin
April 26, 2020 12:46 pm
Link Copied!

স্টার্ফ রিপোর্টার:  আজ অক্ষয় তৃতীয়া,এই অক্ষয় তৃতীয়া  চান্দ্র বৈশাখ মাসের শুক্ল পক্ষের তৃতীয়া তিথি। অক্ষয় তৃতীয়া বিশেষ গুরুত্বপূন্ন  তিথি। অক্ষয় শব্দের অর্থ হল যা ক্ষয়প্রাপ্ত হয় না। বৈদিক বিশ্বাসানুসারে এই পবিত্র তিথিতে কোন শুভকার্য সম্পন্ন হলে তা অনন্তকাল অক্ষয় হয়ে থাকে। যদি ভালো কাজ করা হয় তার জন্যে আমাদের লাভ হয় অক্ষয় পূণ্য আর যদি খারাপ কাজ করা হয় তবে লাভ হয় অক্ষয় পাপ।
এই শুভদিনে জন্মনিয়েছিলেন বিষ্ণুর ষষ্ঠ অবতার পরশুরাম আবির্ভুত হন পৃথিবীতে, রাজা ভগীরথ গঙ্গা দেবীকে মর্ত্যে নিয়ে এসেছিলেন, গণপতি গনেশ বেদব্যাসের মুখনিঃসৃত বাণী শুনে মহাভারত রচনা শুরু করেন, দেবী অন্নপূর্ণার আবির্ভাব ঘটে, সত্যযুগ শেষ হয়ে ত্রেতাযুগের সূচনা হয়, কুবেরের তপস্যায় তুষ্ট হয়ে মহাদেব তাঁকে অতুল ঐশ্বর্য প্রদান করেন, কুবেরের লক্ষ্মী লাভ হয়েছিল বলে এদিন বৈভব-লক্ষ্মীর পূজা করা হয়, ভক্তরাজ সুদামা শ্রী কৃষ্ণের সাথে দ্বারকায় গিয়ে দেখা করেন এবং তাঁর থেকে সামান্য চালভাজা নিয়ে শ্রী কৃষ্ণ তাঁর সকল দুঃখ মোচন করেন, দুঃশাসন দ্রৌপদীর বস্ত্রহরণ করতে যান এবং সখী কৃষ্ণাকে রক্ষা করেন শ্রীকৃষ্ণ।
শরনাগতের পরিত্রাতা রূপে এদিন শ্রী কৃষ্ণা দ্রৌপদীকে রক্ষা করেন, জগন্নাথদেবের রথযাত্রা উপলক্ষ্যে রথ নির্মাণ শুরু হয়, কেদার বদরী গঙ্গোত্রী যমুনত্রীর যে মন্দির ছয়মাস বন্ধ থাকে এইদিনেই তার দ্বার উদঘাটন হয়। দ্বার খুললেই দেখা যায় সেই অক্ষয়দীপ যা ছয়মাস আগে জ্বালিয়ে আসা হয়েছিলো।
কিন্তু এবারের অক্ষয়তৃতীয়া একেবারে অন্যরকম ৷ লকডাউনে মৃত্যু মিছিল , করোনার থাবায় মানুষের জীবন থেকে যেন লক্ষ্মীও এই মুহূর্তে উধাও ৷ তাই সতর্কতা মেনেই কোনও লোকাচার পালনও হচ্ছে না ৷ তা না হলে সকল তীর্থস্থান  গঙ্গার ঘাটে যেদিন লক্ষ লক্ষ লোকের ভিড়ে গমগম করার কথা ছিল সেখানে জনশূন্য ঘাট।
সারা বিশ্বে  লকডাউন চলছে ৷ সকলের স্বার্থ মেনেই এখন সমস্ত ধর্মের মুখপাত্ররাই বাড়ির বাইরে ধর্মীয় জন সমাগম করতে না করেছেন৷ গঙ্গার ঘাটে একটিও লোক নেই এ ছবি বোধহয় কয়েক শত বছরেও কেউ দেখেনি।
অক্ষয় তৃতীয়া কোনও অক্ষয় বাণী নিয়ে এল না ৷ করোনার মারণ প্রকোপে যেখানে জীবন দুর্বিষহ সেখানে এই অবস্থায় ধর্মের অনুষ্টানাদি উপাচার একেবারেই প্রায় বন্ধ ৷
http://www.anandalokfoundation.com/