13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

চলমান করোনা পরিস্থিতিতে শ্রমিক ছাঁটাই বন্ধসহ ৫ দফা দাবিতে শ্রমিকদের মানববন্ধন

Rai Kishori
July 3, 2020 1:29 pm
Link Copied!

চলমান করোনা পরিস্থিতিতে কলকারখানাসহ বিভিন্ন প্রতিষ্ঠানে শ্রমিক ছাঁটাই বন্ধ করাসহ পাঁচ দফা দাবিতে মানববন্ধন করেছে বাংলাদেশ শ্রমিক অধিকার পরিষদ।

শুক্রবার (০৩ জুলাই) সকাল ১১টায় রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন করা হয়। মানববন্ধনে সভাপতিত্ব করেন সংগঠনের আহবায়ক মো. আব্দুর রহমান।

মানববন্ধনে তিনি বলেন, চলমান করোনা পরিস্থিতিতে বিভিন্ন শিল্পের শ্রমিক কর্মচারীরা মানবেতর জীবনযাপন করছেন। আমরা চাই করোনার সময় শ্রমিকদের কাজ ও ন্যায্য মজুরি নিশ্চিত করা হোক। এছাড়া বিভিন্ন স্থানে শ্রমিক ছাঁটাইয়ের কথা শোনা যাচ্ছে, করোনাকালে বেতন কর্তন ও শ্রমিক ছাঁটায় না করার জন্য এবং বকেয়া বেতন পরিশোধে আমরা নির্দিষ্ট কর্তৃপক্ষের কাছে দাবি জানাচ্ছি।

এ সময় শ্রমিকদের স্বাস্থ্য বিষয়ে তিনি বলেন, শ্রমিকদের বিনামূল্যে করোনা পরীক্ষা, স্বাস্থ্যবিমা ও চিকিৎসা নিশ্চিত করতে হবে। করোনায় আক্রান্ত শ্রমিকদের মৃত্যুতে সর্বোচ্চ ক্ষতিপূরণ দিতে হবে ও করোনা আক্রান্ত শ্রমিকদের চিকিৎসার দায়িত্ব নিতে হবে মালিক এবং সরকারকে।

সংগঠনের পাঁচ দফা দাবিগুলো হলো- কলকারখানাসহ বিভিন্ন প্রতিষ্ঠানে শ্রমিক ছাঁটাই বন্ধ করা, দ্রুত সময়ের মধ্যে বকেয়া বেতন পরিশোধ করা, করোনা ভাইরাসে আক্রান্ত শ্রমিকদের চিকিৎসা খরচসহ সব ধরনের ক্ষতিপূরণ দেওয়া এবং শ্রমিকদের জন্য স্বাস্থ্যবিমা চালু করাসহ কর্মক্ষেত্রে স্বাস্থ্যসুরক্ষা নিশ্চিত করা।

মানববন্ধনে আরো উপস্থিত ছিলেন সংগঠনের অন্যান্য সদস্যরা।

তারা বিভিন্ন শিল্পে শ্রমিক কর্মচারীদের নিয়োগপত্র দেওয়ার বিধান বাস্তবায়ন করার জন্য কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন।

http://www.anandalokfoundation.com/