ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

শিক্ষার্থীদের আন্দোলনে নর্থ সাউথ-আইইউবি বন্ধ ঘোষণা

admin
September 14, 2015 6:44 am
Link Copied!

বিশেষ প্রতিনিধিঃ রাজধানীর বেসরকারি নর্থ সাউথ ইউনিভার্সিটি ও ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ (আইইউবি) বন্ধ ঘোষণা করা হয়েছে। শিক্ষার ওপর ভ্যাট প্রত্যাহারের দাবিতে শিক্ষার্থীদের অব্যাহত আন্দোলনের  প্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রোববার সকাল  থেকে বারিধারায় সড়ক অবরোধ করে দু’টি ইউনিভার্সিটির শিক্ষার্থীদের বিক্ষোভের মধ্যে বিকেলে এ  ঘোষণা এলো। শিক্ষার্থীদের ভ্যাটবিরোধী আন্দোলনের  প্রেক্ষাপটে মঙ্গলবার পর্যন্ত সব ক্লাস ও পরীক্ষা স্থগিত করেছে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।আর ইনডিপেনডেন্ট বিশ্ববিদ্যালয় (আইইউবি) কর্তৃপক্ষ রোববার থেকে বিশ্ববিদ্যালয়ে ঈদের ছুটি ঘোষণা করেছে।দুই বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে  রোববার ছুটির এই  নোটিস প্রকাশ করা হয়েছে।আইইউবি কর্তৃপক্ষ তাদের প্রতিষ্ঠান ২৬  সেপ্টেম্বর পর্যন্ত বন্ধ ঘোষণা করেছে। আর নর্থ সাউথ ইউনিভার্সিটি কর্তৃপক্ষ তাদের প্রতিষ্ঠান বন্ধ  ঘোষণা করেছে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত।ইউনিভার্সিটি কর্তৃপক্ষের এ  ঘোষণার মধ্যেও বিকেল ৪টায় বারিধারার যমুনা ফিউচার পার্ক সংলগ্ন প্রগতি সরণিতে বিক্ষোভ চলছিল।এদিকে, বারিধারার মতো রাজধানীর রামপুরা, উত্তরা, ধানমন্ডি, বনানী, গুলশানসহ বিভিন্ন স্থানেও সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন আন্দোলনকারীরা। তবে সকাল ১০টা  থেকে শুরু হওয়া এ অবরোধে দুঃসহ জনভোগান্তি হলেও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।
নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের  নোটিসে বলা হয়েছে, ‘অনিবার্য কারণ বশত বিশ্ববিদ্যালয়ের সকল ক্লাস ও পরীক্ষা মঙ্গলবার পর্যন্ত স্থগিত করা হয়েছে।আর আইইউবির নোটিসে বলা হয়েছে, ঈদ উপলক্ষে ১৩ থেকে ২৬  সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয় বন্ধ থাকবে। বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর সাড়ে ৭ শতাংশ ভ্যাট আরোপের প্রতিবাদে এ দুটি বিশ্ববিদ্যালয়সহ দেশের সব বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আন্দোলন চালিয়ে আসছেন। গত বৃহস্পতিবার তাদের অবরোধে ঢাকা কার্যত অচল হয়ে গেলে সরকার জানায়, ওই ভ্যাট বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ দেবে, শিক্ষার্থীরা নয়। এরপরও শিক্ষার্থীরা তাদের আন্দোলন চালিয়ে যাচ্ছে এবং রোববারও বিভিন্ন সড়কে তাদের অবরোধের কারণে নগরজুড়ে ব্যাপক যানজট সৃষ্টি হয়েছে।

এদিকে, ভ্যাট প্রত্যাহারের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের মধ্যেই আগামী তিন বছর বেতন না বাড়ানোর  ঘোষণা দিয়েছে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। রামপুরার এ বিশ্ববিদ্যালয়টি ছাড়াও ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি ও বাংলাদেশ ইউনিভার্সিটি কর্তৃপক্ষ বিবৃতি দিয়ে ভ্যাটের টাকা নিজেরাই সরকারকে পরিশোধ করবে বলে জানিয়েছে। ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অনিন্দিতা পল রোবাবর বিকেলে বলেন,  রোববার বিশ্ববিদ্যালয়ের সভায় সিদ্ধান্ত হয়েছে, আগামী তিন বছর শিক্ষার্থীদের বেতন বাড়ানো হবে না। এছাড়া সরকার যে ভ্যাটের কথা বলেছে তাও শিক্ষার্থীদের দিতে হবে না।ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটির  ডেপুটি  রেজিস্ট্রার  মোনা রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এনবিআরের সিদ্ধান্ত অনুসারে শিক্ষার্থীদের কাছ  থেকে ভ্যাট  নেওয়া হবে না। এ পর্যন্ত শিক্ষার্থীরা ভ্যাট বাবদ যে টাকা দিয়েছে তা ২০১৬ সালের স্প্রিং সেমিস্টারের সঙ্গে সমন্বয় করা হবে। শিক্ষার্থীদের কাছ  থেকে ভ্যাট নেওয়া হবে না বলে আশ্বস্ত করেছে বাংলাদেশ ইউনিভার্সিটি কর্তৃপক্ষও।
এ বিশ্ববিদ্যালয়ের ডেপুটি  রেজিস্ট্রার সোহেল আহসান নিপু স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়,  রোববার দুপুরে ইউনিভার্সিটির ঊর্ধ্বতন কর্তৃপক্ষ আলোচনার করে এ সিদ্ধান্ত গ্রহণ করেছেন। তারা আশা করছেন, এ  ঘোষণার ফলে ছাত্রছাত্রীরা ক্লাসে ফিরে যাবেন এবং নিয়মিত তাদের অ্যাকাডেমিক কার্যক্রমে অংশ নেবেন।অবশ্য এই আশ্বাসের পরও অনমনীয় মনোভাব দেখাচ্ছেন আন্দোলনরত শিক্ষার্থীদের একটি অংশ।

http://www.anandalokfoundation.com/