13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

স্বামীবাগে শুরু হতে চলেছে মার্শালআর্ট তায়কোয়নদো শেখানোর ক্লাস

Rai Kishori
July 8, 2020 1:23 pm
Link Copied!

বাস্তব জীবনে আত্মরক্ষার কৌশল জানা কতটা গুরুত্বপূর্ণ সেটা অনুধাবন করে আনন্দম ইন্সটিউট অব যোগ এন্ড যৌগিক হসপিটাল ঢাকার স্বামীবাগে শুরু করতে চলেছে মার্শালআর্ট তায়কোয়নদো শেখানোর ক্লাস।

মার্শালআর্ট তায়কোয়নদো কেন শেখা প্রয়োজন ? (TAEKWON-DO)

তায়কোয়নদো হলো জীবন চলার পথের কৌশল। প্রকৃত পক্ষে তায়কোয়নদো অর্থ কি? বলা যায় তায়কোয়নদো হলো অস্ত্রবিহীন লড়াই, যা তৈরী করা হয় আত্মরক্ষার জন্য। আসলে তায়কোয়নদো আরো অনেক বড় কিছু। তায়কোয়নদেতে শরীরকে বৈজ্ঞানিক ভাবে অত্মরক্ষার জন্য ব্যবহার করা যায়। যার ফলে মানুষ অর্জন করে তায়কোয়নদোর নিবিড় শারীরিক ও মানুসিক প্রশিক্ষণ।

ছেলে এবং মেয়েরা কেন তায়কোয়নদো শিখবে?

মার্শালআর্ট ক্লাস

শারীরিক ও মানসিক উন্নয়নের জন্য তায়কোয়নদো শেখা প্রয়োজন। শক্র বা খারাপ মানুষের অতর্কিত অনৈতিক আক্রমন হতে রক্ষার জন্য আমি তায়কোয়নদো শিখবো। তায়কোয়নদোর নৈতিক আদর্শে উদ্ভুদ্ধ হয়ে জাতীয় ও আর্ন্তজাতিক পর্যায়ে বিভিন্ন প্রতিযোগিতায় অংশ গ্রহণের মাধ্যমে দেশ ও জাতিকে গর্বিত করবো। তায়কোয়নদো হলো অস্ত্র বিহীন লড়াই তেমনি আবার কারাতে জাপানের রিউকো দ্বিপে বিকাশ লাভ করা একটি মার্শালআর্ট। জাপনি শদ্ব কারাতের অর্থ ‘‘ খালি হাত’’। বিংশ শতাদ্বির মাঝামাঝিতে মল্ল যুদ্ধে কৌশল হিসাবে বিশ্বে ছড়িয়ে পড়ে। তেমনি যত মার্শালআর্ট আছে সবচেয়ে ভালো সাইন্টিফিক মার্শালআর্ট হলো তায়কোয়নদো। আক্ষরিক অর্থে ‘‘তায়’’ (TAE) অর্থ পা দ্বারা লাথি (KICK) বা চুর্ণবিচুর্ণ করার লাফিয়ে উঠা বা উড়ে যাওয়া। ‘‘কোয়ন’’ (KWON) অর্থ নির্দেশ করে মুষ্ঠিকে মূলত হাতকে মুষ্ঠি দ্বারা ঘুষি (PUNCH) মারা বা ধ্বংশ করা। ‘‘দো’’(DO) মানে হলো একটি কৌশল বা পথ। এভাবে সব মিলিয়ে তায়কোয়নদো বলতে বুঝায় মানসিক প্রশিক্ষণ, আত্মরক্ষার জন্য অস্ত্রবিহীন লড়াই। তায়কোয়নদেতে যে কোন ব্যায়াম করার আগে অন্তত ১৫ থেকে ২০ মিনিট ওয়ার্ম আপ করে নেওয়া জরুরী। তারপর শুরু হয় স্ট্রেচিং এর পরেই পাঞ্চ, কিক, ব্লক ও ডজ এর পর পেটার্ন এগুলোর সবকিছুর প্রশিক্ষণ নিতে হয়।

আগ্রহীরা যোগাযোগ করতে পারেন, ০১৭১১১৩৯৪০১; ফেসবুকঃ https://www.facebook.com/promithias ; মেইলঃ thenewse@gmail.com

http://www.anandalokfoundation.com/