13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ভোলায় তেলবাহী জাহাজ ডুবিতে পরিবেশ বিপর্যয়ের শঙ্কা

ডেস্ক
December 26, 2022 10:43 am
Link Copied!

ভোলা সদরের মেঘনা নদীতে সাগর নন্দিনী-২ নামের একটি তেলবাহী জাহাজের তলা ফেটে ডুবে গেছে।

রোববার (২৫ ডিসেম্বর) ভোরে সদর উপজেলার ধনিয়া ইউনিয়নের তুলাতুলি সংলগ্ন মেঘনা নদীতে আরেকটি জাহাজের ধাক্কায় এ দুর্ঘটনা ঘটে।

এদিকে, ডুবে যাওয়া জাহাজটিতে থাকা তেল নদীতে ছড়িয়ে পড়ছে। এ অবস্থায় তেল ছড়িয়ে পড়া ঠেকাতে না পারলে পরিবেশের ভয়াবহ বিপর্যয় হবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

জাহাজটি ডুবে যাওয়ার পর স্থানীয় জেলেদের চেষ্টায় ১২ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। জীবিত উদ্ধার হওয়া ব্যক্তিদের বক্তব্য অনুযায়ী জাহাজে ১১ লাখ লিটার তেল নিয়ে ডুবে যায় জাহাজটি। এই তেলের আনুমানিক মূল্য ৯ কোটি টাকা।

স্থানীয় জেলে ও জীবিত উদ্ধার হওয়া ব্যক্তিদের তথ্যমতে, রোববার ভোরের দিকে জাহাজটি ধনিয়ে ইউনিয়নের তুলাতুলি সংলগ্ন মেঘনা নদীতে তেলবাহী জাহাজটি ডুবে যায়। জাহাজটিতে ১১ লাখ লিটার তেল রয়েছে। এই তেল ছড়িয়ে পড়লে মেঘনাসহ আশেপাশের নদীতে প্রাণী ও উদ্ভিদের মারাত্বক ক্ষতি হতে পারে বলে আশঙ্কা করছেন তারা।

এ ব্যাপারে জাহাজটির মাস্টার কোস্টগার্ড জানান, শনিবার দিবাগত রাতে চট্টগ্রাম বন্দর থেকে ১ লাখ অকটেন ও ডিজেল নিয়ে চাঁদপুরের ৫ নম্বর ঘাটের উদ্দেশ্যে রওনা হয়। রোববার ভোরের দিকে ভোলার সদরের তুলাতুলি সংলগ্ন মেঘনা ঘাটে নদীতে আসলে পেছন থেকে অন্য একটি জাহাজ ধাক্কা দেয়। এসময় তলা ফেটে জাহাজটি ডুবে যায়।

জানতে চাইলে দক্ষিণাঞ্চলীয় কোস্টগার্ডের গণমাধ্যম কর্মকর্তা লেফটেন্যান্ট কে এম শাফিউল কিঞ্জল বলেন, দুর্ঘটনার খবর পেয়ে কোস্টগার্ডের একটি দল ঘটনাস্থলে গিয়ে মেশিনের মাধ্যমে নদীতে ছড়িয়ে পড়া তেল নিস্কাশন করছে। জাহাজটি উদ্ধারেও চেষ্টা চলছে।

http://www.anandalokfoundation.com/