13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে রোবটিক্স প্রতিযোগিতার আয়োজন করলো ইনফিনিক্স 

Link Copied!

সম্প্রতি ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের নতুন ক্যাম্পাসে দুইদিনব্যাপী রোবটিক্স ইভেন্টের আয়োজন করে তরুণদের পছন্দের স্মার্টফোন ব্র্যান্ড ইনফিনিক্স। ‘টেকস্প্রেকট্রা ২.০’ নামের এই রোবটিক প্রতিযোগিতা দেখতে ক্যাম্পাসে জড়ো হয় শতশত শিক্ষার্থী।

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের রোবটিক ক্লাবের তত্ত্বাবধানে অনুষ্ঠিত এই আয়োজনে ৫০০ এর বেশি টেকপ্রেমী শিক্ষার্থী অংশগ্রহণ করেন। রোবট বানানো ও প্রোগ্রামিং নিয়ে শিক্ষার্থীরা তাদের দক্ষতা প্রদর্শনের সুযোগ পান এই আয়োজনে। অনুষ্ঠান শুরু হয় আইডিয়া কম্পিটিশিনের মাধ্যমে। শিক্ষার্থীরা এখানে রোবটিক প্রযুক্তি নিয়ে তাদের উদ্ভাবনী চিন্তাগুলো তুলে ধরেন।

উক্ত আয়োজনে তরুন শিক্ষার্থীদের এই প্রেরণাকে স্বাগত জানায় প্রযুক্তি ব্র্যান্ড ইনফিনিক্স। পাশাপাশি প্রযুক্তি সমৃদ্ধ ভবিষ্যৎ গড়তে তরুণদের উৎসাহিত করে গেমিংয়ে উন্নত অভিজ্ঞতা দিতে কাজ করা এই ব্র্যান্ডটি।

রোবটিক প্রযুক্তি প্রদর্শনের এই আয়োজনে সবচেয়ে বেশি দৃষ্টি আকর্ষণ করে ‘সকারবট’ ও ‘লাইন-ফলোয়িং রোবট  রেস’ নামের প্রতিযোগিতা দুটি। শিক্ষার্থীদের বানানো রোবটগুলো এই প্রতিযোগিতায় দ্রুততার সাথে নির্ভুলভাবে লক্ষ্যে পৌঁছাতে সক্ষম হয়। রোবটের এমন আচরণ মোহিত করে উপস্থিত দর্শকদের।

সবচেয়ে বেশি গোল করার জন্য ‘সকারবট’ নামের গেমটিতে একটি বল নিয়ে লড়াই করে বেশ কয়েকটি রোবট। অন্যদিকে, অত্যন্ত উত্তেজনাপূর্ণ লাইন-ফলোয়িং রোবট রেসে সবার আগে ফিনিশ লাইনে পৌঁছাতে দৌড়ায় আরও কয়েকটি রোবট। মাত্র ৩ সেন্টিমিটার প্রস্থের একটি ট্র্যাকে এই প্রতিযোগিতায় নামে রোবটগুলো।

মূলত, নতুন ধরনের রোবট তৈরি করে অগ্নি-নির্বাপণ ও যাতায়াত ব্যাবস্থায় নানা সমস্যা সমাধান করতে টেকস্পেকট্রা ২.০ আয়োজন করা হয়। ইনিফিনিক্সের মাধ্যমে এমন একটি উদ্ভাবনী প্লাটফর্ম পায় আগ্রহী ও উদ্যোগী শিক্ষার্থীরা। বাংলাদেশের গেমিং ও রোবটিকস ইন্ডাস্ট্রির সম্ভাবনাময় ভবিষ্যতের ইঙ্গিতও পাওয়া যায় এই সফল আয়োজনের মাধ্যমে।

ইনফিনিক্সের উৎসাহে শিক্ষার্থীরা এই আয়োজনে উন্নত ভবিষ্যতের মান নির্ধারন করেন। পাশাপাশি বর্তমানই যে আগামীতে পৌঁছানোর পথ, সেটি আবারও মনে করিয়ে দেন তারা। প্রতিযোগিতায় অংশগ্রহনকারীদের শুভেচ্ছা জানাতে অন্যান্যদের মাঝে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, ইনফিনিক্স ও ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

http://www.anandalokfoundation.com/