13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ব্রাহ্মণ কে? ব্রাহ্মণের কি কি গুণ থাকে? ব্রাহ্মণের ঘরে জন্ম হলেই কি সে ব্রাম্মন?

Rai Kishori
March 11, 2020 8:39 am
Link Copied!

মনু বলেন ভূতগণের মধ্যে প্রাণী শ্রেষ্ঠ, প্রাণীগণের মধ্যে বুদ্ধিজীবী শ্রেষ্ঠ, বুদ্ধিজীবীর মধ্যে মানুষ শ্রেষ্ঠ, মানুষের মধ্যে ব্রাহ্মণ শ্রেষ্ঠ। ব্রাহ্মণের মধ্যে বিদ্বান্ ব্যক্তি শ্রেষ্ঠ, বিদ্বানের মধ্যে যিনি জ্ঞান অনুসারে সর্ব কর্ম সম্পাদন করেন তিনি কৃতবুদ্ধি অর্থাৎ শাস্ত্রজ্ঞানে মার্জিত বুদ্ধি, তন্মধ্যে যিনি ব্রহ্মবিদ্ তিনি সর্বশ্রেষ্ঠ।

মনুষ্যের মধ্যে যে ব্রাহ্মণকে শ্রেষ্ঠ বলা হয়েছে তাঁর লক্ষণ কি?
উত্তরঃ যাঁর ধৃতি ,(ধৈর্য্য), ক্ষমা, শম (চিত্তসংযম, মনস্তুষ্টি),দম(ইন্দ্রিয় সংযম), অচৌর্য, শৌচি, ইন্দ্রিয়নিগ্রহ, ধীমান্ (প্রাজ্ঞ,পণ্ডিত), সত্যনিষ্ঠ, অক্রোধ__

এই দশ লক্ষণ ধর্ম যাঁর জীবনে অনুষ্ঠিত হতেই থাকে নিখিল শাস্ত্র অধ্যায়ন করে সেই রূপ যিনি কর্তব্য পালন ও স্বীয় অনুষ্ঠান করেন তিনিই প্রকৃত পক্ষে ব্রাহ্মণ । ব্রাহ্মণের মধ্যে যিনি বেদমন্ত্রের দ্রষ্টা তিনি হলেন ঋষি ।

গীতায় বলা হইয়াছে-
চাতুর্বর্ণ্যং ময়া সৃষ্টং গুণকর্ম বিভাগশঃ।
তস্য কর্তারমপি বিদ্ব্যকর্তারম্যয়ম।। গীঃঅঃ৪শ্লোক ১৩
অনুবাদঃ বর্ণচতুর্ষ্টায় গুণ ও কর্মের বিভাগ অনুসারে আমি সৃস্ট করিয়াছি বটে, কিন্তু আমি উহার সৃষ্টিকর্তা হইলে ও আমাকে অকর্তাও বিকাররহিত বলিয়াইজানিও।
এখানে কৃষ্ণ কর্তা হলেও আবার অকর্তা বলার কারন হলো তিনি কর্তা হলেও উহাতে লিপ্ত হই নাই বলেই অকর্তা ।
এখানে গুণ বলতে সত্ত্বঃ রজঃ তমঃ এই তিন গুণ বুঝায় যাঁদের নিকট সত্ত্বগুণ আছে সত্ত্বঃ গুণ প্রধান ব্র্রাহ্মণ, অল্পসত্ত্ব বিশিষ্ট রজঃ গুণ প্রধান ক্ষত্রিয়, তাদের কর্ম যুদ্ধাদি করা। অল্প তমঃ গুণ বিশষ্ট রজঃগুণ প্রধান বৈশ্য তাদের কর্ম কৃষি  বাণিজ্যাদি। তমঃ প্রধান শূদ্র তাদের কর্ম হলো তিন বর্ণের সেবা করা।

এই রুপ গুণানুসারে কর্ম বিভাগেই চাতুর্ব্যর্ণ্যের সৃষ্টি হয়েছে ।

এই সৃস্টি হল কখন? আগে জন্ম পরে স্বভাব? নাকি আগে স্বভাব পরে জন্ম? যে জন্মাবে তার জন্মের আগেই কি সত্ত্বগুণ স্বাভাব সৃষ্ট হয়েছে?

যিনি বলবেন যে জীবের আগে জন্ম তারপর সত্ত্বগুণ প্রধানাদি স্বভাব, তাকে অবশ্যই স্বীকার করতে হবে  মনুষ্যের বংশানুসারে না গুণানুসারে তাঁহার ব্রাহ্মণত্বাদ্বি। ব্রাহ্মণের পুত্র হইলেই তাকে ব্রাহ্মণ বলা হবে এমন কথা নয়। শূদ্র বর্ণের ব্যক্তি যদি তার সত্ত্বগুণ বৃদ্ধি প্রভাব বিস্তার করে তবে তাকে ব্রাহ্মণ বলে। কারন গুণানুসারে নির্ণয় করা হচ্ছে এবং ব্রাহ্মণ বংশের পুত্র হয়ে ও তমঃগুণ প্রধান স্বভাব পরিনত হলে তাকে শূদ্র বলে গন্য করা হবে।

কারন তার সত্ত্বগুণ দূরিভূত হয়েছে। সে নিম্নস্তরে পড়ে  আছে, তাহার কার্য কুকর্মে লিপ্ত । তবে সে কি করে ব্রাহ্মণ হবার যোগ্য?

ভগবদ্বাক্য হতে এটাই সহজ উপলব্ধি । এটা আমাদের মন গড়া তত্ব নয়। প্রাচীনকালে আদি ভগবান শংকরাচার্য্য ও বঙ্কিমচন্দ্র, শ্রীধরের অনেক পূর্বে প্রাচীন ঋষিগণ ও এই মত প্রচার করেছিলেন।

http://www.anandalokfoundation.com/