13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

‘বাংলা ব্লকেড’ কর্মসূচি পালন জবি শিক্ষার্থীদের

ডেস্ক
July 8, 2024 5:43 pm
Link Copied!

সরকারি চাকরিতে কোটা বাতিল এবং ২০১৮ সালে জারি করা পরিপত্র বহাল রাখার দাবিতে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি পালন করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীরা।

সোমবার (৮ জুলাই) বিকেল ৩টায় এ কর্মসূচি শুরু করেন শিক্ষার্থীরা। এ সময় বংশাল মোড় ও আরুবাজার মোড়ে ব্যারিকেড দিয়ে বাধা দেওয়ার চেষ্টা করে পুলিশ। কিন্তু পুলিশের বাধা উপেক্ষা করে তারা গুলিস্তানের দিকে অগ্রসর হন।

গত কয়েকদিন ধরে দেশের বিভিন্ন স্থানে চলমান কোটাবিরোধী আন্দোলনে সামিল হয়েছেন জবি শিক্ষার্থীরা। এর আগেও কোটা বাতিলে চার দফা দাবি পুরান ঢাকা এলাকায় সড়ক অবরোধ করেন তারা।

জবি শিক্ষার্থীরা বলেন, দাবি পূরণ না হওয়া পর্যন্ত এই আন্দোলন লাগাতার চলবে। আমরা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা স্বতন্ত্রভাবে কর্মসূচি দিয়ে আন্দোলন চালিয়ে যাব।

এদিকে, ‘বাংলা ব্লকেড’ র্মসূচিতে অংশ নিতে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে জড়ো হন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

সোমবার (৮ জুলাই) বিকেল সাড়ে ৩টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে বিভিন্ন হল ও বিভাগের ব্যানারে খণ্ড খণ্ড মিছিল নিয়ে আসেন শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সামনে শিক্ষার্থীরা বিভিন্ন শ্লোগান দেন। এ সময় তারা ‘ব্লকেড ব্লকেড, বাংলা ব্লকেড’, ‘একাত্তরের পথ ধরো, বাংলা ব্লকেড সফল করো’, ‘দফা এক দাবি এক, কোটা নট কাম ব্যাক’, ‘মুক্তিযুদ্ধের মূলকথা, সুযোগের সমতা’, ‘সারা বাংলায় খবর দে, কোটা প্রথার কবর দে’, ‘দালালি না রাজপথ, রাজপথ রাজপথ,’ ‘আঠারোর হাতিয়ার, গর্জে উঠুক আরেকবার’, ‘জেগেছে রে জেগেছে, ছাত্রসমাজ জেগেছে’, ‘লেগেছে রে লেগেছে, রক্তে আগুন লেগেছে’, ‘কোটা প্রথার বিরুদ্ধে, ডাইরেক্ট অ্যাকশন’, ‘কোটা না মেধা, মেধা মেধা, ‘আপস না সংগ্রাম, সংগ্রাম সংগ্রাম’, ‘মুক্তিযুদ্ধের বাংলায়, বৈষম্যের ঠাই নাই’ ‘কোটা প্রথা, বাতিল চাই বাতিল চাই’ স্লোগান দিতে থাকেন।

এর আগে গত ৬ জুলাই শাহবাগে অবস্থান কর্মসূচি শেষে সারাদেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ স্থান, মহাসড়ক অবরুদ্ধ করার ঘোষণা দেন শিক্ষার্থীরা। যাকে আন্দোলনকারীরা ‘বাংলা ব্লকেড’ হিসেবে ঘোষণা করেন।

http://www.anandalokfoundation.com/