13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

পেছাচ্ছে না ভোটের তারিখ, ৩০ জানুয়ারিই ভোটগ্রহণ

Brinda Chowdhury
January 14, 2020 4:22 pm
Link Copied!

দি নিউজ ডেস্কঃ ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হতে যাচ্ছে ৩০ জানুয়ারিতেই, সরস্বতী পূজা উপলক্ষে ভোটগ্রহণের তারিখ পেছানোর দাবি উঠলেও না পেছানোর সিদ্ধান্ত নিয়েছে আদালত।

ঢাকার দুই সিটি নির্বাচনের তারিখ পরিবর্তন চেয়ে করা রিটটি খারিজ করে ৩০ জানুয়ারি নির্বাচন অনুষ্ঠিত হতে কোনো বাধা নেই বলে জানিয়েছেন আদালত।

আজ মঙ্গলবার বিকেলে বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।
আদেশের পর আপিল করার কথা জানিয়েছেন রিটকারী আইনজীবী। এর আগে গতকাল সোমবার ভোটের তারিখ পরিবর্তন চেয়ে করা রিটের শুনানি শেষ হয়।
কিন্তু ২৯ ও ৩০ জানুয়ারি সরস্বতী পূজা থাকায় ভোটের তারিখ পরিবর্তনের জন্য আদালতে এই রিট আবেদন করেন আইনজীবী অশোক কুমার ঘোষ। তার যুক্তি ছিল, ইসির ঘোষিত নির্বাচনের তারিখ সংবিধানে বর্ণিত প্রত্যেক নাগরিকের ধর্ম পালনের মৌলিক অধিকারের সঙ্গে সঙ্গে ‘সাংঘর্ষিক’। আবেদনটি সরাসরি খারিজ করে দিয়ে আদালত আদেশে বলেছে, “শিক্ষা মন্ত্রণালয় ২৯ জানুয়ারি শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি ঘোষণা করেছে। সুপ্রিম কোর্টের ক্যালেন্ডারেও ২৯ তারিখ ছুটির কথা বলা আছে।
তাই নির্বাচন কমিশন ৩০ তারিখ ভোটের তারিখ ঘোষণা করেছে। তার দু’দিন পর এসএসসি পরীক্ষা। “অদ্ভূত পরিস্থিতিতে ভোটের তারিখ পেছানোর কোনো সুযোগ নেই, তাই আবেদনটি সরাসরি খারিজ করা হল।”
http://www.anandalokfoundation.com/