13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

পরীক্ষা পদ্ধতি পরিবর্তন চান শিক্ষামন্ত্রী

admin
October 2, 2015 10:56 pm
Link Copied!

স্টাফ রিপোর্টারঃ দেশের বিভন্ন পাবলিক পরীক্ষার পদ্ধতি পরিবর্তনের পক্ষে মত দিয়েছেন শিক্ষা মন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।শুক্রবার বিকেলে ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনী মিলনায়তনে কৃতী শিক্ষার্থী সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ বিষয়ে কথা বলেন।শিক্ষা মন্ত্রী বলেন, দুই-তিন মাসব্যাপী পরীক্ষা হচ্ছে। যা অনেক সময় নষ্ট করে। এ সময় শিক্ষার্থীদের পাঠদানও বন্ধ থাকে। তারা বঞ্চিত হয়। এদিকে মন্দ কিছু ব্যক্তি প্রশ্নপত্রও ফাঁস করেন।

স্বল্প সময়ে এই পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করা যায় কিনা এমনটি ভেবে দেখতে হবে বলেও মত দেন নুরুল ইসলাম নাহিদ। বলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের উদ্দেশ্যে তিনি বলেন, আপনারা উত্তেজনা না ছড়িয়ে, শিক্ষা কার্যক্রম চালিয়ে যান। আপনাদের দাবির বিষয়ে সরকার কাজ করছে। আপনারা ক্লাস ও ভর্তি পরীক্ষার কার্যক্রম চালিয়ে যান। মেডিকেল ভর্তি পরীক্ষার প্রশ্ন ফাঁসের অভিযোগে আন্দোলন ও এর জন্য শিক্ষা মন্ত্রণালয়কে দায়ী করাকে দুঃখজনক আখ্যা দিয়ে মন্ত্রী বলেন, অনেক বড় বড় জায়গা  থেকে বড় বড় লোক মেডিকেলের প্রশ্ন ফাঁসের জন্য শিক্ষা মন্ত্রণালয়কে, এমন কি আমাকেও দায়ী করছেন। অথচ তারা এটা জানেনই না, শিক্ষা মন্ত্রাণালয় নয়, স্বাস্থ্য মন্ত্রণালয়ের ব্যাপার। এটার জন্য আমাদেরকে দায়ী করার কোনো কারণ  নেই। এ বিষয়ে সকল সিদ্ধান্ত নেবে স্বাস্থ্য মন্ত্রণালয়।

মন্ত্রিসভা অনুমোদিত অষ্টম জাতীয় বেতন কাঠামোতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অবমূল্যায়ন করা হয়েছে- এমন অভিযোগ এনে দেশের ৩৭টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা আন্দোলন করছেন। সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও কলেজের শিক্ষকরাও পদমর্যাদার সঙ্গে নির্ধারিত বেতন কাঠামোসহ পাঁচ দফা দাবি বাস্তবায়নের জন্য আন্দোলন করে যাচ্ছেন। এ দাবি দাওয়ার বিষয়টি পর্যালোচনা করতে গত ১৬ সেপ্টেম্বর অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতকে প্রধান করে সরকার সাত সদস্যের একটি কমিটি গঠন করে।

http://www.anandalokfoundation.com/