13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

চীনের বিরুদ্ধে জাতিসংঘে শাস্তির প্রস্তাব নিয়ে আলোচনা ব্রিটেনে

Rai Kishori
March 31, 2020 6:20 am
Link Copied!

করোনা ভাইরাস ছড়িয়ে পুরো বিশ্বে আতঙ্ক তৈরি করেছে চীনের বিষয়টি এখন সবার সামনে স্পষ্ট হয়ে উঠেছে। চীন যে অন্যায় করেছে তার বিরুদ্ধে জাতিসংঘে সদস্যপদ থেকে বহিস্কার, অর্থনৈতিক ও সামরিক পদক্ষেপ নেওয়ার আলোচনা চলছে।

জাতিসংঘে আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স, রুশ ও চায়না এই ৫ টি স্থায়ী সদস্য রয়েছে। চীনের বিরুদ্ধে অর্থনৈতিক ও সামরিক পদক্ষেপ নেওয়ার জন্য এখন এই ৫ টি দেশের মধ্যে ৩ টির মধ্যে আলোচনা হচ্ছে এবং ব্রিটেন থেকে এই তথ্য প্রকাশিত হতে শুরু করেছে যে ব্রিটেন চীনের বিরুদ্ধে কার্যক্রম শুরু করেছে।

আলোচনায় বলা হয়, করোনাভাইরাস চীন থেকে উৎপন্ন হলেও চীনের উহানকে টপকে বেজিং বা সাংহাই পৌঁছাতে পারেনি। অন্যদিকে এই ভাইরাসের দাপটে বিশ্বের বড় বড় সমস্ত শহর বন্ধ হয়ে গেছে। শুধু এই নয়, ভাইরাসের দরুন চীনে মৃতের পার্সেন্টেজ খুবই কম। তবে পুরো বিশ্বে ভাইরাসের কারণে মৃতের পার্সেন্টেজ বেশ বড় আকারের। চীন যে অন্যায় করেছে তার বিরুদ্ধে পশ্চিমের দেশগুলি বিষ উগরাতে শুরু করেছে এবং চীনকে এর ফল ভুগতেও হতে পারে।

বিশেষ করে এখন বিশ্বজুড়ে চীনকে UN এর সদস্য পদ থেকে বহিস্কার করার দাবি উঠছে।

ব্রিটেন থেকে তথ্য উঠে এসেছে যে সেখানকার সরকার এখন চীনের সাথে সব ধরণের সম্পর্কের পর্যালোচনা করছে। চীনের সাথে ব্রিটেনের সম্পর্ক নিয়ে আলোচনা করছে ব্রিটেনের আধিকারিকরা। সব বিষয়গুলি রিভিউ করা হচ্ছে এর ভিত্তিতেই ব্রিটেনের সরকার চীনের উপর কার্যবাহি করবে।

ব্রিটেনের পাশাপাশি ফ্রান্স ও আমেরিকাও বিষয়টি নিয়ে পর্যালোচনা করছে। এই তিনটি দেশ ভেটো শক্তিযুক্ত দেশ এবং তিনটি দেশ চীনের বায়ো কেমিক্যাল অস্ত্রের শিকার হয়েছে। বলা হচ্ছে এই তিনটি দেশ সুরক্ষা কাউন্সিল থেকে চীনকে বাদ দেওয়ার প্রস্তাব আনতে পারে।

আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স তিনটি দেশের হাজার হাজার মানুষ করোনা ভাইরাস দ্বারা আক্রান্ত হয়েছে এবং পুরো সিস্টেম ভেঙে পড়ার মুখে চলে এসেছে।

http://www.anandalokfoundation.com/