এই কথাগুলো বলুন নিজের জীবন সঙ্গী/সঙ্গীনিকে

    Palash Dutta
    June 22, 2021 11:41 am
    Link Copied!

    সাংসারিক জীবনে সুখী হতে এই কথাগুলো বলুন নিজের জীবন সঙ্গী/সঙ্গীনিকে।

    সব সময় তোমার পাশে আছি

    যদি আপনি না-ও বলেন, তবু আমরা জানি যে আপনি আপনার সঙ্গীর পাশে সব সময় আছেন। আপনি কখনওই চান না, সঙ্গী কোনো কঠিন অবস্থার মধ্য দিয়ে যাক। কিন্তু আপনার ভালোবাসাটা তো প্রকাশ করতে হবে আর তা হতে হবে বাক্যে। যদি দেখেন, আপনার সঙ্গী হতাশ বা মানসিক চাপে ভুগছে; তাহলে তার হাত ধরুন। বলুন, আপনি তার পাশে আছেন।

    আমি তোমাকে নিয়ে গর্বিত

    আপনি কি জানেন, আপনার সঙ্গী আপনার জন্য সাধ্যমতো সব কিছুই করে শুধু এই প্রশংসাবাক্যটি শোনার জন্য? আপনাকে হাসিমুখে রাখার জন্য সঙ্গী কত কিছুই না করে। তো, এরপর যখন সঙ্গী কিছু করবে, আপনি তাকে অবশ্যই ওই কথাটি বলবেন। সঙ্গীর কাঁধে হাত রেখে বলুন, তোমার জন্য আমি গর্বিত। দেখবেন, তার মন ভালো হয়ে যাবে।

    নিজের যত্ন নিও

    যদিও আপনি সঙ্গীর ভালোর জন্য নিজের সেরাটাই দিচ্ছেন, তবু একবার তাকে ওই বাক্যটি বলুন। আপনি যখন ওই কথাটি বলবেন, সঙ্গী উপলব্ধি করবে তার প্রতি আপনার গভীর প্রেম ও যত্নশীলতা। এটা শুধু সঙ্গীকে খুশিই করবে না, স্বাস্থ্য সম্পর্কে সচেতনও করে তুলবে।

    কেমন কাটল দিন?

    দিন কেমন কেটেছে, সঙ্গীকে এ প্রশ্ন করার ভেতর ভালোবাসা ও যত্ন জড়িয়ে আছে। আপনি হয়তো ভাবতেই পারছেন না, কিন্তু এমন প্রশ্ন আপনার সঙ্গী শুনতে চাইতে পারে। এমন প্রশ্ন করার অর্থ হচ্ছে, আপনি তার প্রতি যত্নবান।

    ওয়াও! তোমাকে দারুণ লাগছে

    সঙ্গীর লুক দেখে কতশত বার প্রশংসা করেছেন, সেটা কোনো ব্যাপার নয়। সঙ্গীকে সব সময়ই এ ধরনের প্রশংসা করতে পারেন। আপনার সঙ্গী এমন প্রশংসা শোনার অপেক্ষায় থাকতে পারে। যখন নতুন পোশাক পরবে বা হালকা সাজের পর সঙ্গীকে বলুন—তোমাকে দারুণ লাগছে।

    আমি দুঃখিত

    এটা ঠিক যে সঙ্গী সব সময় চায় না আপনি তার কাছে ক্ষমা চান। কিন্তু যদি সত্যিই কিছু ভুল করে ফেলেন, তাহলে সাথে সাথে নিজের ভুল স্বীকার করুন। এতে আপনার সঙ্গী বুঝতে পারবে যে আপনাদের সম্পর্কের গুরুত্ব কত। এবং অবশ্য কোনো অহং ছাড়াই ক্ষমা চাইবেন।

    জীবনে তোমাকে পেয়ে আমি সৌভাগ্যবান

    যদি আপনি মনে করেন, আপনার সঙ্গী এমন মানুষ, যাকে আপনি সব সময়ই প্রত্যাশা করে এসেছেন। তাহলে সঙ্গীকে সে কথা জানান। এ কথা শুনে সঙ্গী যে কত খুশি হবে, তা আপনি ভাবতেও পারবেন না। আপনাকে খুশি করার জন্য সঙ্গী সর্বদা সর্বোচ্চ চেষ্টা করে যাবে। যদি এ উপলব্ধি আপনার হয় যে জীবনের সেরা জুটি সে, তবে প্রাণখুলে সে কথা বলে ফেলুন সঙ্গীকে।