13yercelebration
ঢাকা

অর্থনৈতিক দিক থেকে বিশ্বে ৩৫তম অবস্থানে বাংলাদেশ -অর্থমন্ত্রী

ডেস্ক
September 2, 2023 5:56 pm
Link Copied!

একসময় অর্থনৈতিক সূচকে বাংলাদেশকে বিশ্ব মানচিত্রে খুঁজেও পাওয়া যেত না। অর্থনৈতিক দিক থেকে এখন বিশ্বে ৩৫তম অবস্থানে বাংলাদেশ। সেই বাংলাদেশকে সারা বিশ্ব এখন একটি অসাধারণ বিপ্লবী দেশ বলে চিনে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ২০০৯ সাল থেকে ১৪ বছরে বাংলাদেশের আমূল পরিবর্তন এসেছে। বলেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

শনিবার (২ সেপ্টেম্বর) বিকেলে জেলা পর্যায়ে আইটি-হাইটেক পার্ক স্থাপন প্রকল্পের আওতায় কুমিল্লার লালমাই উপজেলায় নলেজ পার্কের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। এ সময় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।

আইসিটি প্রতিমন্ত্রী বলেন, ১৭৫ কোটি টাকা ব্যয়ে কুমিল্লার লালমাই উপজেলায় প্রায় আট একর জমিতে নির্মিত নলেজ পার্ক হবে কুমিল্লা অঞ্চলের ফ্রিল্যান্সার ও তরুণ উদ্যোক্তাদের প্রাণ কেন্দ্র। এখানে প্রতিবছর তিন হাজার জন তথ্যপ্রযুক্তি বিষয়ে প্রশিক্ষণ নিতে পারবেন এবং এক হাজার মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা হবে।

তিনি আরও বলেন, তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীনে সারাদেশের ১২ জেলায় আইটি ও হাইটেক পার্ক নির্মাণ করা হবে। এর মধ্যে কুমিল্লায় নলেজ পার্কের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হলো। আগামী জুন মাসের মধ্যে এই প্রকল্প বাস্তবায়ন করা হবে।

http://www.anandalokfoundation.com/