13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষায় পাসে এগিয়ে মেয়েরা

admin
December 30, 2017 4:32 pm
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ   প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষায় এ বছরও পাসের হারে মেয়েরা এগিয়ে রয়েছে। প্রাথমিকে এ বছর পাসের হার ৯৫.১৮ শতাংশ।

ছাত্রীদের গড় পাসের হার ৯৫.৪০ শতাংশ এবং ছাত্রদের পাসের হার ৯৪.৯৩ শতাংশ।

প্রাথমিকে মোট ২৬ লাখ ৯৬ হাজার ২১৬ শিক্ষার্থী অংশগ্রহণ করে। তার মধ্যে ছাত্র ১২ লাখ ৩৯ হাজার ১৮১ জন এবং ১৪ লাখ ৫৭ হাজার ৩৬ ছাত্রী। মোট পাস করেছে ২৫ লাখ ৬৬ হাজার ২৭১ জন।

আর ইবতেদায়ীতে এ বছর মোট অংশ নেয় ২ লাখ ৫৪ হাজার ৩৯৯ জন। ৯২.৯৪ শতাংশ পরীক্ষার্থী পাস করেছে। পরীক্ষায় ছাত্রদের অংশগ্রহণ বেশি ছিল। তবে গড় পাসের হারে মেয়েরা এগিয়ে রয়েছে। ছাত্রীদের পাসের হার ৯৩.৪৩ শতাংশ এবং ছাত্রদের ৯২.৪৮ শতাংশ।

শনিবার বেলা ১১টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এই ফলাফল তুলে দেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজার রহমান ফিজার।

গেলো ১৯ নভেম্বর থেকে ২৬ নভেম্বর পর্যন্ত সারাদেশে প্রাথমিক সমাপনী ও ইবতেদায়ীর পরীক্ষা অনুষ্ঠিত হয়। এবার বাংলাদেশ ছাড়াও ৮টি দেশে এই পরীক্ষা নেয়া হয়।

যেকোনো মোবাইল ফোন থেকে DPE লিখে স্পেস দিয়ে থানা/উপজেলার কোড নম্বর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৭ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠিয়ে ফিরতি এসএমএসে প্রাথমিক সমাপনীর ফল জানা যাবে।

আর ইবতেদায়ীর ফল পেতে EBT লিখে স্পেস দিয়ে থানা/উপজেলার কোড নম্বর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৭ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে।

এই এসএমএস লেখার সময় সরকারি অথবা রেজিস্ট্রার্ড বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের EMIS কোড নম্বরের প্রথম পাঁচ সংখ্যা উপজেলা/থানা কোড হিসেবে ব্যবহার করতে হবে; যা প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট, সংশ্লিষ্ট জেলা প্রাথমিক শিক্ষা অফিস, উপজেলা/থানা শিক্ষা অফিস ও প্রাথমিক বিদ্যালয় থেকে জানা যাবে।

এছাড়া প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট (www.dpe.gov.bd)এবং টেলিটকের ওয়েবসাইট (http://dpe.teletalk.com.bd) থেকেও প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনীর ফল জানা যাবে।

http://www.anandalokfoundation.com/