13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ঠাকুরগাঁও থেকেও দেখা যাচ্ছে কাঞ্চনজঙ্ঘা

admin
November 14, 2017 12:15 am
Link Copied!

ঠাকুরগাঁও প্রতিনিধি: শীত আসি আসি করছে বাংলাদেশে। এখনও জেঁকে বসতে পারেনি হিমেল হাওয়া। মেঘমুক্ত নীল আকাশে সুর্যের কিরণ এখনও জ্বলজ্বলে। আর এই শান্ত স্বচ্ছ আকাশের প্রান্তরে তাকিয়ে দেখা মিলবে বিশ্বের তৃতীয় সর্বোচ্চ পর্বতশৃঙ্গের। ঠাকুরগাঁওয়ে কয়েকটি স্থান থেকে উত্তরের দিকে তাকালে এখন সহজেই দেখা যাচ্ছে কাঞ্চনজঙ্ঘার সর্বোচ্চ চুড়া।
২০১২ সালে ঠাকুরগাঁও সদর উপজেলা বুড়িঁর বাঁধ নাম স্থান থেকে কাঞ্চনজঙ্ঘার সর্বোচ্চ চুড়ার প্রথম ছবি ক্যামেরা বন্দী করেন প্রকৃতি প্রেমী রেজাউল হাফিজ রাহী। পরে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পোষ্ট করলে ভাইরালে পরিণত হয় ।
স্থানীয়রা জানান, বছরের অন্য সময়ে হিমালয়ের দ্বিতীয় সর্বোচ্চ পর্বতশৃঙ্গের দেখা পেতে পঞ্চগড়ের তেতুঁলিয়ায় যেতে হতো। কিন্তু এখন এটি ঠাকুরগাঁওয়ের সদরের বুড়িবাঁধ নামকস্থানে দাঁড়ালে কাঞ্চনজঙ্ঘার সাদা বরফের গায়ে সূর্য কিরণের চকচকে  আভা চোখে পড়ছে। এই জন্য বাইনোকুলারেরও প্রয়োজন পড়ছে না। সূর্যের আলোর কমবেশির সঙ্গে সঙ্গে হিমালয়ের রূপও পরিবর্তিত হয়, যা প্রকৃতি প্রেমীদের আরও মুগ্ধ করে তোলে।
উত্তরের আকাশে নয়নাভিরাম হিমালয় মূলত বরফে ঢাকা সাদা মেঘের মতোই। সেই সঙ্গে রয়েছে পিরামিডের মতো কাঞ্চনজঙ্ঘার চুঁড়া।
চিলারং এলাকার মাজেদুর ইসলাম বলেন, ‘গত কয়েক বছর ভালোভাবে চুঁড়াটির দেখা না মিললেও এবার খালি চোখেই দেখা যাচ্ছে। আবহাওয়া ভালো থাকায় দেখা যাচ্ছে অপরুপ এই দৃশ্য।’
আকচা এলাকার রহিম শুভ, রোহান রায়সহ অনেকেই জানান, এর আগে এতো পরিষ্কারভাবে হিমালয়ের চুঁড়া দেখা যায়নি। এবার মেঘমুক্ত নীল আকাশে সূর্যের আলোয় উত্তর দিকে তাকালেই সহজেই চোখে পড়ছে কাঞ্চনজঙ্ঘার।
প্রকৃতি প্রেমী ও বিশিষ্ট ফটোগ্রাফার রেজাউল হাফিজ রাহী জানান, পাখি, নদী, প্রকৃতি, সবুজ ক্ষেত দেখলেই ঠাকুরগাঁওয়ে নাম দেশের মানুষের চোখে ভেসে ওঠে। মানুষ জানে শুধু পঞ্চগড় থেকেই কাঞ্চনজঙ্ঘার প্রকৃতি দেখা যায়। কিন্তু আমি ২০১২ সালে বুড়িরবাঁধ থেকে কাঞ্চনজঙ্ঘার প্রথম ছবি তুলে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পোষ্ট করি। এরপর থেকে মানুষ জেনছে ঠাকুরগাঁও থেকেও কাঞ্চনজঙ্ঘার প্রকৃতির অপরূপ দৃশ্য উপভোগ করা যায়। এভাবেও সেই ছবি তুলেছি অনেক গুলোই, যা দেখলে মনে হবে কাঞ্চনজঙ্ঘা চোখের সামেনেই।
ঠাকুরগাঁও জেলা প্রশাসক আব্দুল আওয়াল বলেন, ‘আগে জানতাল পঞ্চগড় থেকে আবছা আবছা দেখা যেতো। ঠাকুরগাঁওয়ে এসে জেনেছি বুড়িরবাঁধ নামস্থান থেকে চকচক করে দেখা যায় হিমলায় পর্বত। যা আমিও ইতোমধ্যে বিশ্বের তৃতীয় সর্বোচ্চ পর্বতশৃঙ্গের দৃশ্য উপভোগ করেছি। এছাড়া এলাকার শিশু থেকে বয়স্ক মানুষও এ দৃশ্য দেখে চোখ জুড়াচ্ছে।’
http://www.anandalokfoundation.com/