জাতিসংঘের সেরা পর্যটন গ্রামের তালিকায় ভারতের তিনটি গ্রাম

    Rai Kishori
    September 12, 2021 7:57 pm
    Link Copied!

    জাতিসংঘের সেরা পর্যটন গ্রামের তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে ভারতের তিনটি গ্রাম। যার মধ্যে রয়েছে মেঘালয়ের কংথং গ্রাম, মধ্যপ্রদেশের লধপুর খাস এবং তেলেঙ্গানার পোচামপল্লি গ্রাম।

    প্রাকৃতিক সৌন্দর্য্যের দিক থেকে এবং পর্যটনের দিক থেকে ভারতের এই গ্রামগুলো পর্যটকদের কাছে খুবই জনপ্রিয়। আর সেই দিক থেকে বিচার করে এই ৩ টি গ্রামকে জাতিসংঘের সেরা পর্যটন গ্রামের তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে। এই সাফল্যে গর্বিত এই সকল রাজ্যবাসীও।

    মেঘালয়ের সাফল্যে মুখ্যমন্ত্রী কনরাড সাংমা এক ট্যুইট করে জানিয়েছেন, ‘জাতিসংঘের সেরা পর্যটন গ্রামের তালিকায় ভারতের আরও দুটি গ্রামের সঙ্গে, মেঘালয়ের কংথং গ্রামও অন্তর্ভুক্ত হয়েছে’। শিলং থেকে প্রায় ৬০ কিলোমিটার দূরে অবস্থিত এই গ্রাম, তার প্রাকৃতিক সৌন্দর্য এবং স্বতন্ত্র সংস্কৃতির জন্য পর্যটকদের কাছে খুবই জনপ্রিয়। এই গ্রামের নাম আবার ‘হুইসলিং ভিলেজ’ও।

    এই সাফল্যের বিষয়ে মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান এক ট্যুইটে জানান, ‘মধ্যপ্রদেশের লধপুরা খাস গ্রাম ”সেরা পর্যটন গ্রাম” তালিকায় অন্তর্ভুক্ত হওয়ায়, আমরা ভীষণই গর্বিত। রাজ্যের এই কৃতিত্বের জন্য মধ্যপ্রদেশ পর্যটন ও প্রশাসনের পুরো টিমের জন্য আমরা শুভ কামনা রইল। এইভাবেই ভালো কাজ করে যান তারা’।

    মধ্যপ্রদেশের টিকামগড় জেলার ওরচা তহসিলে অবস্থিত এই লাধপুরা খাস গ্রাম। তবে মুখ্য সচিব পর্যটন ও সংস্কৃতি শেখর শুক্লা জানিয়েছেন, ‘গ্রামীণ পর্যটন পরিযোজনা’-র আয়ত্তায় আগামী ৫ বছরের মধ্যে ১০০ টি গ্রামের উন্নয়ন করা হবে।