13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

চট্টগ্রামে মিটারে চলছে না অটোরিকশা

admin
February 1, 2016 12:46 pm
Link Copied!

মন্ত্রীর ঘোষণা এবং পুলিশের তোড়জোড়ের পরও চট্টগ্রাম নগরীতে মিটারে চলছে না সিএনজি অটোরিকশা। মিটার নিয়ে নগরীর বিভিন্ন স্থানে চালকদের সঙ্গে যাত্রীদের বাকবিতণ্ডার ঘটনাও ঘটেছে। তবে মিটারে গাড়ি চলাচল পর্যবেক্ষণের জন্য কোথাও নামেনি পুলিশ।

সোমবার (১ ফেব্রুয়ারি) থেকে চট্টগ্রাম নগরীতে মিট‍ারে অটোরিকশা চলাচল বাধ্যতামূলক ঘোষণা করেছে নগর পুলিশ। এজন্য ৩১ জানুয়ারির মধ্যে সব অটোরিকশায় মিটার সংযোজনও বাধ্যতামূলক ঘোষণা করেছিল নগর পুলিশ।

তিন মাস আগে থেকে চট্টগ্রাম নগরীতে মিটারে অটোরিকশা চলাচল বাধ্যতামূলক ঘোষণা করা হলেও মিটার সংযোজনের জন্য বারবার সময় বাড়ানো হয়। তবে সর্বশেষ ১ ফেব্রুয়ারি থেকে মিটারে অটোরিকশা চলাচলের বিষয়ে অনড় অবস্থান নেয় পুলিশ।

এরপর রোববার (৩১ জানুয়ারি) চট্টগ্রাম চেম্বারের এক অনুষ্ঠানে এসে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বলেন, চট্টগ্রামে মিটার চালু হওয়ার কথা ছিল নভেম্বরে। অনুরোধ থাকায় সময় বাড়িয়েছিলাম। আগামীকাল (সোমবার) থেকে চট্টগ্রামে মিটারে চলবে সিএনজি অটোরিকশা। এর কোনো ব্যত্যয় হবে না। সময় বাড়ানো হবে না। এটিকে আমি কমিটমেন্ট হিসেবে নিয়েছি। চ্যালেঞ্জ হিসেবে নিয়েছি। ঢাকায় পেরেছি, এখানে কেন পারবো না?

মন্ত্রী এবং পুলিশের এসব ঘোষণার পর সোমবার সকালে নগরীর কাজির দেউড়ি, ইস্পাহানি মোড়, টাইগারপাসসহ বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, রাস্তায় প্রচুর পরিমাণে অটোরিকশা চলাচল করছে। যাত্রীরা আগের মতোই ভাড়া নির্ধারণ করে যাচ্ছেন গন্তব্যে। যাত্রীদের কেউ কেউ মিটারের কথা বললেও চালকরা সরাসরি মিটার নেই বলে জানিয়ে দিচ্ছেন।

নগর পুলিশের অতিরিক্ত কমিশনার (প্রশাসন, অর্থ ও ট্রাফিক) একেএম শহীদুর রহমান বাংলানিউজকে বলেন, অটোরিকশাগুলো মিটারে চলছে না। এটা আমরা জানতে পেরেছি। এসএসসি পরীক্ষার্থীদের দুর্ভোগের কথা চিন্তা করে আমরা সকাল থেকে অভিযান শুরু করিনি। তবে এবার অভিযানে নামব।

তিনি জানান, মিটারে অটোরিকশা চলাচলে বাধ্য করতে পাঁচটি টিম গঠন করা হয়েছে। প্রত্যেক টিমে একজন সার্জেন্ট অথবা একজন ট্রাফিক পরিদর্শকের নেতৃত্বে আটজন করে সদস্য রাখা হয়েছে।

‘দুপুর ২টা থেকে পাঁচটি টিম সারা শহরে একযোগে অভিযান পরিচালনা করবে। আমরাও মনিটরিংয়ের জন্য রাস্তায় থাকব। যারা মিটারে যেতে চাইবে না তাদের বিরুদ্ধে আইনগত পদক্ষেপ নেয়া হবে। ’ বলেন শহীদুর রহমান।

গত বছরের ১৫ ডিসেম্বর নগর পুলিশের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছিল, সরকার নির্ধারিত ভাড়া হিসেবে সিএনজি অটোরিক্সা চালকরা প্রথম ২ কিলোমিটার ৪০ টাকা এবং পরবর্তী প্রতি কিলোমিটার ১২ টাকা করে আদায় করতে পারবে। বিরতিকালের জন্য ভাড়া প্রতি মিনিটে ২ টাকা।

যে কোন দুরত্বে যাত্রী পরিবহনে বাধ্যতামূলক সর্বনিম্ন ভাড়া ৪০ টাকা আদায় করতে পারবেন চালকরা।

সরকার নির্ধারিত ভাড়া যদি সিএনজি অটোরিক্সা চালকরা না মানে তাহলে ট্রাফিক পুলিশ কন্ট্রোল কক্ষে (মোবাইল: ০১৯১৯-৯১১৯১১, ফোন- ৬১৯৮৮০) যোগাযোগের অনুরোধও জানিয়েছে সিএমপি।

http://www.anandalokfoundation.com/