13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

৪০০ কোটি ডলার চুরি মালয়েশিয়ার রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান থেকে

admin
January 30, 2016 12:33 pm
Link Copied!

আন্তর্জাতিক ডেস্ক: ৪০০ কোটি ডলার চুরির অভিযোগ করেছে সুইজারল্যান্ড কর্তৃপক্ষ মালয়েশিয়ার রাষ্ট্রনিয়ন্ত্রিত প্রতিষ্ঠান ওয়ান মালয়েশিয়া ডেভেলপমেন্ট বারহেদের (ওয়ানএমডিবি) তহবিল থেকে। শুক্রবার দেশটির অ্যাটর্নি জেনারেল এক বিবৃতিতে এ অভিযোগ করেন।

মালয়েশিয়ার নতুন অর্থনৈতিক খাত ও সামাজিক উন্নয়নে বড় আকারে বিনিয়োগের জন্য ওয়ানএমডিবি তহবিল চালু করা হয়। ওই সময় সুইজারল্যান্ড তহবিলে ১১০০ কোটি ডলার বিনিয়োগ করেছিল। গত বছর চুরির অভিযোগ খতিয়ে দেখতে ‘সরকারি বিদেশি কর্মকর্তাদের সন্দেহজনক দুর্নীতি, জনস্বার্থের অসৎ ব্যবস্থাপনা ও মানি লন্ডারিং’ নামে তদন্ত কমিটি গঠন করে সুইস কর্তৃপক্ষ।

সুইস অ্যাটর্নি জেনারেল মাইকেল লাউবের বলেছেন, ‘মালয়েশিয়ার রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান থেকে অর্থ সরিয়ে নেওয়ার গুরুতর লক্ষণ পাওয়া গেছে। কিছু অর্থ মালয়েশিয়া ও সংযুক্ত আরব আমিরাতের কয়েকজন প্রাক্তন সরকারি কর্মকর্তা ও মালয়েশিয়ার বর্তমান কয়েকজন সরকারি কর্মকর্তা তাদের সুইস অ্যাকাউন্টে জমা করেছেন।’ এ ব্যাপারে মালয়েশিয়ার কোম্পানির কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করা হলেও তারা কোনো মন্তব্য করতে রাজি হননি বলেও জানান অ্যাটর্নি জেনারেল।

মাইকেল লাউবের এ ঘটনায় সুইজারল্যান্ড কর্তৃপক্ষকে যাতে মালয়েশীয় কর্তৃপক্ষ সম্পূর্ণ বিচার বিভাগীয় সহায়তা দেয়, সে আহ্বান জানিয়েছেন।

এদিকে এ ঘটনার পর যুক্তরাষ্ট্র ও হংকংয়ের নিয়ন্ত্রক প্রতিষ্ঠানগুলোও ওয়ানএমডিবির কর্মকাণ্ড খতিয়ে দেখবে বলে জানিয়েছে।

প্রসঙ্গত, গত বছর প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বিরুদ্ধে ওয়ানএমডিবি তহবিল থেকে ৬৮ লাখ মার্কিন ডলার তার ব্যক্তিগত অ্যাকাউন্টে সরানোর অভিযোগ ওঠে। এ ঘটনার পর সরকারি তদন্ত কমিটি নাজিব নির্দোষ বলে ঘোষণা করে। নাজিববিরোধী ব্যাপক বিক্ষোভের পর গত সপ্তাহে দেশটির অ্যাটর্নি জেনারেল জানিয়েছেন, সৌদি আরব নির্বাচনী উপহার হিসেবে নাজিবকে ওই টাকা দিয়েছিল।

http://www.anandalokfoundation.com/