শনিবার, ৩১ জুলাই ২০২১, ০৯:৩২ পূর্বাহ্ন

সর্বশেষ খবর :
নিজের রাশি মিলিয়ে দেখে নিন আজকের রাশিফল বেনাপোল রেলপথে  তৃতীয় চালানে ২১২  মেট্রিক টন অক্সিজেন আমদানি বেনাপোলে মাদক নিয়ন্ত্রন অধিদপ্তরের কর্মকর্তাদের বিরুদ্ধে টাকা ছিনিয়ে নেওয়ার অভিযোগ সংসদ সদস্য অধ্যাপক আলী আশরাফের মৃত্যুতে পরিবেশমন্ত্রীর শোক প্রকাশ পিতামাতার ফেলে যাওয়া পঙ্গু মেয়ের মাসিক আয় ৫০ লাখ টাকা নবীগঞ্জের এক কিশোরীকে আবাসিক হোটেলে রেখে গণধর্ষণ, যুবক গ্রেফতার ডাসার উপজেলার নবগ্রাম ইউনিয়নে প্রশাসনের অভিযান, চায়না কারেন্ট জাল জব্দ তৃতীয় দফায় রাতে এল চীন থেকে আরও ৩০ লাখ টিকা জেনে নিন আজকের রাশিফল ৪০টি ওয়ার্ল্ড হেরিটেজ সাইটের স্বীকৃতি পেয়ে সুপার ৪০ ক্লাবে প্রবেশ করছে ভারত

যৌগিক পন্থায় করোনাভাইরাস প্রতিরোধ ও নিরাময় -যোগী পিকেবি প্রকাশ

করোনাভাইরাসের মতো ৯০ শতাংশ রোগজীবাণু নাক দিয়ে শরীরে প্রবেশ করে তাই নাক পরিষ্কারের মাধ্যমে ভাইরাস ঘটিত রোগ থেকে রেহাই পাওয়া সম্ভব।  বলেছেন আনন্দম্‌ ইনস্টিটিউট অভ যোগ এণ্ড যৌগিক চিকিৎসা এর পরিচালক যোগী পিকেবি প্রকাশ(প্রমিথিয়াস চৌধুরী)

যোগী পিকেবি প্রকাশ বলেন, আমাদের দেহে রোগ প্রবেশের প্রধান দু’টি দরজা হলো নাক ও মুখ। আমরা মুখ ব্যবহার করি শুধু খাওয়া ও কথা বলার সময় তাই এই পথে রোগ জীবাণু প্রবেশের সুযোগ একটু কম। নাক হচ্ছে অবধারিত দ্বার, বেঁচে থাকতে হলে ইচ্ছে করেও নাক বন্ধ রাখতে পারিনা। এজন্য শতকরা প্রায় ৯০ ভাগ রোগবীজাণুই নাক দিয়ে দেহের অভ্যন্তরে প্রবেশ করে; বিশেষ করে ভাইরাস ঘটিত।

করোনাভাইরাস প্রসঙ্গে যোগী আরও বলেন, বিশ্ব স্বাস্থ্য, বিশ্বের স্বাস্থবিজ্ঞানী, গবেষকদের ধারণা অনুযায়ী এই করোনাভাইরাস নাক, মুখ ও চোখ দিয়ে শরীরে প্রবেশ করে। নাসাপথের পেছন দিকে বা গলার ভিতরের দিকে মিউকাস মেমব্রেনের কোষে হানা দিলেই তখন হয়ে যায় গ্রাহক বা রিসেপ্টর কোষ। অর্থাৎ নাক মুখ কিংবা চোখ দিয়ে প্রবেশ করে মিউকাস মেমব্রেণে সংক্রমণ ঘটানোর পর উপসর্গ প্রকাশ পায়। ফলে লক্ষণ প্রকাশ পেতে চার পাঁচ দিন লেগে যায়। তাই শুরুতেই অর্থাৎ নাকের গোড়ায় আসার সময় যদি নাক পরিষ্কার করা যায় তবেই এই ভাইরাস থেকে রক্ষা পাওয়া সম্ভব।

করোনাভাইরাস প্রতিরোধ সম্পর্কে যোগী পিকেবি প্রকাশ বারবার বলেছেন, কোথাও বাইরে গিয়ে কিংবা বাড়ীতে ফিরে সাবান পানি দিয়ে ভালো করে হাত, পা ও মুখ পরিষ্কার করবেন। ঈদুষ্ণ পানিতে সামান্য লবণ মিশিয়ে নাক দিয়ে টেনে মুখ দিয়ে ফেলে দিন। এক নাক দিয়ে টেনে অন্য নাক দিয়ে ফেলে দিন। নাক দিয়ে টেনে খেয়ে ফেলুন। কারণ ভিতরে ঢুকে গেলেও জীবাণু মারা যাবে।

করোনাভাইরাস প্রাদুর্ভাবের শুরুতেই যোগী পিকেবি প্রকাশ(প্রমিথিয়াস চৌধুরী) প্রতিরোধ নিয়ে প্রচারণা চালিয়ে যাচ্ছেন। গতবছর ২০২০ সালের মার্চ ১০ তারিখেই তিনি বলেছিলেন নাক পরিষ্কারের মাধ্যমেই ভাইরাস ঘটিত রোগ প্রতিরোধ করা সম্ভবযোগী পিকেবি প্রকাশ, নিউজ লিঙ্ক

ঊল্লেখ্য, করোনাভাইরাস প্রাদুর্ভাবে দুর্যোগে পুরো রমজান মাসজুড়ে ইফতার বিতরণ করেছেন। এমনকি অনেক রোগীর কাছে গিয়ে সেবা দিয়েছেন। তবুও তিনি মনের জোরে বলেছেন করোনাকে নয় ভয়, নিজেই করুন জয়। এই করোনাভাইরাস প্রতিরোধ ও নিরাময় নিয়ে একটা লিফলেট ছাপিয়ে বিতরণ করছেন। সচিবালয়ের স্বাস্থ্য, ভূমি, তথ্য, যুব-ক্রীড়া, শ্রম-কর্মসংস্থান মন্ত্রণালয়সহ অনেক দপ্তরে নিজ উদ্যোগে বিতরণ করছেন। এমনকি প্রধানমন্ত্রীর কার্যালয়ের মেইলেও পাঠিয়েছেন।

গতবছর এপ্রিলের ৪ তারিখেও তিনি বলেছিলেন ঈদুষ্ণ লবণ পানি দিয়ে নাক পরিষ্কারেই করোনা প্রতিরোধ -যোগী পিকেবি প্রকাশ

করোনা ভাইরাস প্রসঙ্গে তিনি বলেন, মাস্ক পরেই ভাইরাসের জীবাণু থেকে রক্ষা পাওয়া কঠিন, কারণ হাচি কাশি হলে জীবাণু মাস্কের ভিতরে থেকে যায় এতে ভাইরাস সংক্রমিত হওয়ার আশঙ্কা আরো বেশি। একমাত্র প্রাণায়াম, নেতি ক্রিয়া ও নাসাপান এর মাধ্যমে এই ভাইরাস থেকে রক্ষা পাওয়া যেতে পারে।

আরও জানতে হাঁচি-কাশি-মুখের থুথুর ড্রপলেট এর মাধ্যমেই ছড়ায় করোনা

ঔষধ ছাড়া সুস্থ্য থাকার পরামর্শের জন্য ফেইসবুক যোগবাংলা গ্রুপে (https://www.facebook.com/groups/yogabangla) ও  গুরুত্বপূর্ণ টিপস পেতে ফেইসবুক যোগবাংলা পেইজ এ লাইক দিয়ে সাথে থাকুন।

শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

দ্যা নিউজ এর বিশেষ প্রকাশনা

পুরাতন সংবাদ পডুন

SatSunMonTueWedThuFri
  12345
2728     
       
   1234
       
282930    
       
      1
       
     12
       
2930     
       
    123
25262728   
       
      1
9101112131415
30      
  12345
6789101112
272829    
       
   1234
2627282930  
       
1234567
891011121314
22232425262728
293031    
       
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৪-২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি
IT & Technical Support: BiswaJit