13yercelebration
ঢাকা
শিরোনাম

জিআই হিসেবে স্বীকৃতি প্রদানের পাশাপাশি পণ্যের গুণগত মানের দিকে নজর দিতে হবে -শিল্পমন্ত্রী

ইউএস স্টেট ডিপার্টমেন্টের বাংলাদেশ ২০২৩ হিউম্যান রাইটস রিপোর্ট

দেশকে এগিয়ে নিতে কৃষির সকল স্তরে উন্নত প্রযুক্তির ব্যবহার অপরিহার্য -স্থানীয় সরকার মন্ত্রী

শুধু চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হয়ে তরুণদের জন্য চাকরির ক্ষেত্র তৈরি করবে -স্বাস্থ্য মন্ত্রী

তাপদাহ না কমলে শিক্ষাপ্রতিষ্ঠান নিয়ে তিন বিকল্প ভাবছে নীতি নির্ধারণী

সাতক্ষীরায় টিটিসিতে ৭৫ দিন মেয়াদী দক্ষতা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণের মতবিনিময় ও সমাপনী অনুষ্ঠিত 

নোয়াখালীতে বৃষ্টির প্রার্থনায় ইসতিসকার নামাজ আদায়   

আজকের সর্বশেষ সবখবর

সরকার ও AIIB এর মধ্যে ২০০ মিলিয়নের ঋণচুক্তি স্বাক্ষরিত

Brinda Chowdhury
February 23, 2021 5:05 pm
Link Copied!

১৮ ফেব্রুয়ারি বাংলাদেশ সরকার ও ‘Asain Infrastructure Investment Bank (AIIB) Development Project’ এর মধ্যে দুইশত মিলিয়ন মার্কিন ডলারের ঋণচুক্তি স্বাক্ষরিত হয়েছে। স্থানীয় সরকার বিভাগের অধীন জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের আওতাধীন পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) প্রস্তাবিত প্রকল্পটি বাস্তবায়ন করবে।

বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন এবং  AIIB’এর পক্ষে D.J Pandian, Vice President, Investment Operations, Region-1, AIIB ঋণচুক্তিতে স্বাক্ষর করেন।

প্রকল্পটি  বিগত ২২ ডিসেম্বর একনেকে অনুমোদিত হয়। উক্ত ঋণ ৫ বছরের   গ্রেস পিরিয়ডসহ ৩৫ বছরে পরিশোধযোগ্য। ৫ বছর  মেয়াদি প্রকল্পটি জানুয়ারি ২০২১ হতে ডিসেম্বর ২০২৫ সাল পর্যন্ত ৩০টি  জেলার ৯৮টি উপজেলায় বাস্তবায়িত হবে।

প্রকল্পের উদ্দেশ্য হলো: আর্সেনিক ও আয়রণের সমস্যায় ক্ষতিগ্রস্ত অঞ্চলের নির্বাচিত গ্রামগুলোতে পাইপলাইনের মাধ্যমে নিরাপদ পানি সরবরাহের স্কিম বাস্তবায়ন, প্রকল্প এলাকায় হতদরিদ্র জনগণের মাঝে স্বাস্থ্যসম্মত ল্যাট্রিন স্থাপন করা, স্কুল এবং কমিউনিটি ক্লিনিকসমূহে ওয়াশ পরিষেবার ব্যবস্থা করা ও ব্যবহার বৃদ্ধি করা, নির্বাচিত জনগোষ্ঠীর হাইজিন বিষয়ে সচেতনতা বৃদ্ধি কার্যক্রম ও হাইজিন কর্মীদের প্রশিক্ষণ প্রদান, কোভিড-১৯ এর মতো সংক্রামক  রোগের প্রাদুর্ভাবের সময় স্কুল ও গণজমায়েত  স্থানে হাত ধোয়ার স্টেশন নির্মাণ এবং টেকসই বিকেন্দ্রীকরণকৃত ওয়াশ পরিষেবাদি পরিচালনা ও পরিবীক্ষণের জন্য এর সাথে সম্পর্কিত সরকারি সংস্থাসমূহ এবং স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলির সক্ষমতা বৃদ্ধিকরণ।

http://www.anandalokfoundation.com/