13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ভারতে ভ্যাকসিন প্রদান কর্মসূচির উদ্বোধন করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

Rai Kishori
January 16, 2021 12:47 pm
Link Copied!

ভারতের ৩ হাজার ৬টি কেন্দ্রে মহামারি করোনাভাইরাসের ভ্যাকসিন প্রদান কর্মসূচির উদ্বোধন করছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

আজ শনিবার সকাল সাড়ে ১০টায় এক ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ কর্মসূচির উদ্বোধন করেন ভারতের প্রধানমন্ত্রী।

এদিন সরকারি হাসপাতাল ছাড়াও বেসরকারি বেশ কিছু হাসপাতালে ভ্যাকসিন কর্মসূচি চলবে। দ্বিতীয় ডোজের দ্বিতীয় সপ্তাহ পর থেকে শরীরে করোনা প্রতিরোধী হয়ে উঠবে মহামারী করোনাভাইরাসের এই প্রতিষেধক। ইতোমধ্যে ভ্যাকসিন কোভিশিল্ডের ৬ দশমিক ৮৯ লাখ ডোজ পৌঁছেছে এবং জাতীয় স্বাস্থ্যসেবায় হেল্পলাইন ১০৭৫ চালু করা হয়েছে।

দেশটির স্বাস্থ্য দপ্তর থেকে জানানো হয়েছে, সারা রাজ্যে মোট ২১২টি ভ্যাকসিন প্রদান কেন্দ্র করা হয়েছে। এর মধ্যে কলকাতায় রয়েছে ১৯টি। প্রতিটি কেন্দ্রে ১০০ জনকে ভ্যাকসিন প্রদান করা হবে। আর এই ভ্যাকসিন প্রদান ধারাবাহিকভাবে চলতে থাকবে। শনিবারের আগেই কলকাতার কিছু সরকারি হাসপাতাল ও বেসরকারি কিছু অফিসে পৌঁছে যায় ভ্যাকসিন।

কেন্দ্রীয় সরকার জানিয়েছে, ভ্যাকসিনের প্রথম দফায় করোনা হাসপাতালে কাজ করছেন এমন চিকিৎসক এবং স্বাস্থ্য-কর্মীদের অগ্রাধিকার দেয়া হবে। দ্বিতীয় ধাপে পুলিশ, হোমগার্ড, দমকল কর্মীদের মতো করোনা যোদ্ধারা পাবেন। এরপর তৃতীয় ধাপে প্রশাসনিক স্তরে কর্মরত বিডিও, এসডিও, পঞ্চায়েত সদস্য এবং পৌরসভার কর্মীরা, চতুর্থ ধাপে পঞ্চাশোর্ধ্ব এবং পঞ্চাশের নীচে কোমর্বিডিটি থাকা মানুষ এবং পঞ্চম ধাপে সাধারণ মানুষদের ভ্যাকসিন প্রদানের পরিকল্পনা রয়েছে।

http://www.anandalokfoundation.com/