13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

জন্মদিনে দ্যা নিউজের সম্পাদক ও প্রকাশক প্রমিথিয়াস চৌধুরীর এমন চাওয়া কেন?  

Rai Kishori
January 13, 2021 5:22 pm
Link Copied!

জাতীয় এবং আন্তর্জাতিক জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল দ্যা নিউজের সম্পাদক প্রকাশক, আনন্দলোক ফাউন্ডেশন এর চেয়ারম্যান যোগী পিকেবি প্রকাশ(প্রমিথিয়াস চৌধুরীর) জন্মদিনে ভিন্নধারার আয়োজন।

 ১১ জানুয়ারি ১৯৭৬ সালে তিনি বরিশালে জন্মগ্রহণ করেন। ২০২১ সালের ১১ জানুয়ারি সোমবার তার জন্মদিন উপলক্ষ্যে আনন্দম ইনস্টিটিউট অব যোগ এন্ড যৌগিক হসপিটালে পিঠা উৎসবের আয়োজন করা হয়। সেখানে আমরা তার ভেরিফাইড ফেসবুক পেজ থেকে একটা লাইভ দেখতে পাই। সেই লাইভ ভিডিওর জন্য ইতিমধ্যে দেশ বিদেশ থেকে প্রশংসা করছেন বিভিন্ন জন।  আমরা লাইভে দেখতে পাই চিরন্তন সনাতন রীতি অনুযায়ী জন্মদিন পালন হচ্ছে। জন্মদিনের লাইভে দ্যা নিউজের বার্তা সম্পাদক রাই কিশোরী দেবীকে বলতে শোনা যায় ভারতবর্ষে যখন খৃষ্টান শাসকরা আসে তারপর থেকে বাঙ্গালীরা কেক খেতে শেখে। তার আগে পর্যন্ত মিষ্টি হিসেবে গন্য ছিলো পায়েস, নাড়ু ইত্যাদি। ফলে কেক কেটে জন্মদিন পালন সঠিক রীতি নয়। হ্যাঁ আমরা কেক খাই, কেক খেতে সুস্বাদু তাই খাওয়া যেতে পারে তবে এটা জন্মদিনের মূল রীতি নয়।

ক্ষ্যাপা

বার্তা সম্পাদক রাই কিশোরীকে আরেকটা বিষয়ে খুব জোর দিতে দেখা যায়। তা হলো মোমবাতি জ্বালিয়ে সেটা নেভানো নয়। আমরা লাইভে দেখতে পাই প্রমিথিয়াস চৌধুরী মহাশয়ের জন্মদিনে মোমবাতি না জ্বালিয়ে প্রদীপ প্রজ্জলন করা হচ্ছে এবং তারা সেটা নেভাবেন না। তারপর ফুলের মালা পরিয়ে, ফুল, চন্দন, ধান, দূর্বা দিয়ে আশীর্বাদ করতে করতে ৩ বার মহামৃত্যুঞ্জয় মন্ত্র পাঠ করতে করতে শঙ্খ বাজিয়ে মিষ্টান্ন মুখে দেওয়া হচ্ছে। তিনি যেহেতু যোগী তাই যৌগিক পন্থায় তাকে জন্মদিনে শুভেচ্ছা জানানো হয়। তারপর সকলের জন্য শান্তি প্রার্থনা করেন তারা। যদিও অনুষ্ঠানে কেক রাখা হয়েছিলো তবে সব রীতি শেষে কেটে সবাইকে খেতে দেওয়া হয়েছিলো।

২০১২ সালের ২ জানুয়ারি থেকে দ্যা নিউজের পথচলা শুরু। এ বছর দ্যা নিউজ ১০ বছরে পদার্পণ করেছে।

জন্মদিন প্রসঙ্গে প্রমিথিয়াস চৌধুরী বলেন, আমার একার সুখ চাই না, নিজে সুস্থ থেকে সবাইকে নিয়ে ভালো থাকার চেষ্টায় যেন আজীবন কাটাতে পারি। জন্মদিন উপলক্ষ্যে আয়োজন সম্পর্কে আমাকে না জানিয়ে রাই সবসময় এসব করে। বারণ করলেও শোনে না। কিন্তু আমিতো একা সুখী না হয়ে আমার চারপাশের মানুষের মুখে হাসি ফোটাতে পেরে বেশি সুখ লাভ করি। অসহায় মানুষের দুঃখ কষ্টে পাশে থেকে আমৃত্যু যেন সেবা করতে পারি সেই প্রার্থনা পরম পিতার নিকট।

তিনি বলেন, আমি জীবের কল্যাণে আমৃত্যু সেবার করার ব্রত নিয়ে নীতিশিক্ষা ও স্বাস্থ্যশিক্ষায় যোগবিদ্যা শিক্ষা দিয়ে যাচ্ছি। কর্মসংস্থান সৃষ্টিতে বিভিন্ন কর্মমূখী প্রশিক্ষণ, যোগবিদ্যা, তথ্যপ্রযুক্তি শিক্ষা ও উদ্যোক্তা প্রশিক্ষণ দিয়ে সহায়তা করছি। মানসিক শক্তি, ঐক্যতা ও অর্থনৈতিক সমৃদ্ধি বাড়াতে প্রশিক্ষণ, মানবাধিকার সেবা এবং গণ মাধ্যম প্রতিষ্ঠা করেছি। আনন্দলোক ফাউন্ডেশনের মাধ্যমে সমস্ত সেবা বিনামূল্যে দিয়ে যাচ্ছি।

ক্ষ্যাপা

সম্পাদকের জন্মদিনে সারা রাত প্রদীপ প্রজ্জলন করে রাখা হয়। সম্পাদক বলেন আমি যেন আমৃত্যু এভাবে সকলের সেবা করে যেতে পারি। ছোট বেলা থেকেই ভাবনা চিন্তা ছিলো ভিন্ন ধারার। গরীব, অসহায়দের দুঃখে কষ্টে মন কাঁদে। তাই আমার কোন হেল্পিং হ্যান্ড না থাকলেও পত্রিকার থেকে সমস্ত আয় দিয়ে আমি বিনামূল্যে মানুষের সেবা করে যাচ্ছি। পরম পিতা যেন আমৃত্যু আমায় সেই সুযোগ দেন সেই প্রার্থনা সকলের নিকট কামনা করি।

http://www.anandalokfoundation.com/