13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

করোনাভাইরাস ধ্বংসে বঙ্গ সেফ ওরো ন্যাজাল স্প্রে

Rai Kishori
January 13, 2021 12:27 am
Link Copied!

বিশ্ব জুড়ে করোনাভাইরাস টিকা নিয়ে তোলপাড় চলছে। করোনা ভাইরাস ধ্বংস করতে সক্ষম ‘নাজাল স্প্রে’ উদ্ভাবনের দাবি করেছে বাংলাদেশ রেফারেন্স ইনস্টিটিউট ফর কেমিক্যাল মেজারমেন্টস (বিআরআইসিএম)। এর নাম তারা দিয়েছে ‘বঙ্গ সেফ ওরো ন্যাজাল স্প্রে’।

আজ মঙ্গলবার ঢাকায় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রক সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে প্রথমবারের মতো এই বিষয়টি সামনে আনে বাংলাদেশ রেফারেন্স ইনস্টিটিউট ফর কেমিকেল ম্যাজারমেন্টস (বিআরআইসিএম)। সরকারি এই প্রতিষ্ঠানটির দাবি বিশ্বের মধ্যে বাংলাদেশই প্রথম এমন ধরনের স্প্রে উদ্ভাবন করেছে।

তাদের তরফে দাবি করা হয়, নাক, মুখ গহ্বর এবং শ্বাস ও খাদ্যনালীর মিলনস্থলে অবস্থান করা করোনাভাইরাস ‘ধ্বংস করতে সক্ষম’ এমন একটি ‘সলিউশন’ তৈরির। বাংলাদেশের রাষ্ট্রায়ত্ত এই প্রতিষ্ঠানটির আরও দাবি, এই ওষুধ নাক ও মুখে স্প্রে হিসেবে ব্যবহার করতে হয়।

বিআরআইসিএমের মহাপরিচালক (অতিরিক্ত দায়িত্ব) মালা খান বলেন, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ২০০ জন কোভিড-১৯ রোগীর ওপর এই স্প্রে পরীক্ষামূলক প্রয়োগ করা হয়। এটি ‘নিরাপদ ও কার্যকর’ প্রমাণিত হয়েছে।

আর গবেষকরা জানাচ্ছেন এই স্প্রে কোভিড-১৯ রোগীদের ভাইরাল লোড কমিয়ে মৃত্যু ঝুঁকি হ্রাস করে। আবার গোষ্ঠী সংক্রমণ বা ‘কমিউনিটি ট্রান্সমিশন নিয়ন্ত্রণে ভূমিকা রাখতে পারে।

বৈঠকে এ স্প্রে উদ্ভাবনের জন্য বিআরআইসিএমকে ধন্যবাদ জানানো হয়। একই সঙ্গে স্প্রেটি সম্পর্কে প্রচার-প্রচারণা বাড়ানো এবং ব্যবহারের ক্ষেত্রে যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য কমিটি সুপারিশ করে।

বৈঠকে কমিটির সভাপতি আ ফ ম রুহুল হকের সভাপতিত্বে কমিটির সদস্য ইকবালুর রহিম, হাবিবে মিল্লাত, শফিকুল আজম খান, নিজাম উদ্দিন হাজারী, মোজাফফর হোসেন, শিরীন আহমেদ ও সেলিমা আহমাদ অংশ নেন।

http://www.anandalokfoundation.com/