13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

পদ্মাসেতু নির্মাণ ও চীনের ভূমিকা

Brinda Chowdhury
December 11, 2020 3:57 pm
Link Copied!

বাংলাদেশের সবচেয়ে বড় নির্মাণাধীন অবকাঠামো পদ্মা সেতুর সর্বশেষ স্প্যানটি বসানো হয়েছে। এর মাধ্যমে সেতুটির মূল কাঠামো পুরোপুরি দৃশ্যমান হলো। এই পদ্মাসেঁতু প্রজেক্টের সকল প্রজুক্তি চীনের, একটা নাট-বল্টু ও বাংলাদেশে তৈরি হয়নি, সকল স্প্যান চীনে তৈরি করে বাংলাদেশে নিয়ে এসে তা জোড়া লাগানো হয়েছে (assembled) করা হয়েছে, অর্থাৎ চীনের কারিগরি সহায়তা ছাড়া পরবর্তিতে পদ্মা সেঁতুপ্রকল্প চিন্তা করা যায়না।
এরপরে সড়ক ও রেলের স্ল্যাব বসানোর কাজ শুরু হবে। কবে নাগাদ পদ্মা সেতুর সব কাজ শেষ হয়ে যান চলাচল শুরু হতে পারে? সেতুর টোল কতো হতে পারে? ফেরিও কি তখন চালু থাকবে? ইত্যাদি প্রশ্নের উত্তর পেতে আরো অপেক্ষা করতে হবে।
এবার বিবিসি এর গতবছরের এক সমীক্ষা কি বলছে দেখা যাক:
বাংলাদেশের মুক্তিযুদ্ধে পাকিস্তানকে সরাসরি সহায়তা করেছিলো চীন, অস্ত্র সাপ্লাই দিয়ে, মার্কিন যুক্তরাষ্ট্র দিয়েছিলো আদর্শিক ও আর্থিক সহায়তা, আর আরব দেশগুলিও ধর্মীয় দৃষ্টিকোণ থেকে সহায়তা করেছে পাকিস্তানকে।
আজ চায়না বাংলাদেশের অবকাঠামো বিনির্মাণে সাহায্য করতে এগিয়ে এসেছে। এর পেছনে কি অন্যকোন কারণ আছে?
বিশ্বব্যাংকের কাছ থেকে পদ্মা সেতু তৈরির ঋণ না নিয়েও নিজেস্ব অর্থায়নে সেতু তৈরি করার যে কথা সরকারি ভাবে প্রচার করা হয় বাংলাদেশে তা কতটুকু জনগনের কাছে খোলাসা ভাবে তুলে ধরা হয়েছে তাই নিয়েই আজ এই লেখা। আমার এই লেখা পড়ে হয়তো অনেকেরই গাত্রদাহন শুরু হতে পারে।
তবুও যাহাই সত্যি তাহাই বলিতে হয়ঃ
২০০৭ সালের ২৮ আগস্ট মূল পদ্মা সেতু প্রকল্পটি অনুমোদনের সময় এর ব্যয় ধরা হয়েছিল মাত্র ১০ হাজার ১৬১ কোটি টাকা। আর ২০১১ সালের ১১ জানুয়ারি এ প্রকল্পের ব্যয় প্রথম সংশোধন করা হয়েছিল। তখন ব্যয় ধরা হয়েছিল ২০ হাজার ৫০৭ কোটি টাকা।
এর পরেও ব্যয় বৃদ্ধির খবর এসেছে কয়েকবার, সর্বশেষ ২০১৮ সালে ব্যয় বেড়েছে, Tk 30,193 crore US$3.9 billion. বিশ্বব্যাংকের পদ্মা সেতু ঋণ প্রত্যাহার করার পর ঘোষণা দেওয়া হলো নিজেস্ব অর্থায়নে সেতু তৈরি করার কথা।
আন্তজার্তিক পত্রপত্রিকা থেকে জানা যায় যে, এরপর আসে চীন প্রস্তাবিত প্রকল্পের কথা, এই সেতুতে চিন বিনিয়োগ করবে $2 billion or 70 percent of the project cost ভিত্তিতে সেতু নির্মাণের প্রস্তাব দিয়েছে, যার ব্যয় ২ বিলিয়ন মার্কিন ডলার বা প্রকল্পের ব্যয় ৭০ শতাংশ। চারটি কোম্পানি – চীন মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি, ডালিম-এল অ্যান্ড টি জেভি এবং স্যামসাং সিএন্ডটি কর্পোরেশন – দরপত্রের কাগজপত্র কিনেছে। কিন্তু শুধুমাত্র চীনা মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি তাদের টেন্ডার প্রস্তাব ২৪ এপ্রিল ২০১৪ সালে জমা দিয়েছে, এবং কাজ পেয়েছে। মুল নক্সা তৈরি করেছে, (Designer) মার্কিন যুক্তরাস্ট্রের, ক্যালিফোর্নিয়ার কোম্পানি AECOM
চীনা build-own-transfer (BOT) basis, বিল্ড-স্ব-ট্রান্সফার (বিওটি) ভিত্তিতে সেতুর সকল রকমের নির্মাণের ফিটিং ডিভাইসেস construction parts চিনাতে তৈরি করে বাংলাদেশে assemble করবে, যার ব্যয় ২ বিলিয়ন মার্কিন ডলার বা প্রকল্পের ব্যয় ৭০ শতাংশ।
ইন্ডিয়ান কাউন্সিল অব গ্লোবাল রিলেশন ‘গেটওয়ে হাউস’ এর মতে, বাংলাদেশের কাঠামোগত প্রকল্পে ৩১ বিলিয়ন ডলার বিনিয়োগ করছে চীন। যা পাকিস্তানের পরই দক্ষিণ এশিয়ায় সর্বোচ্চ।
বাংলাদেশ পলিসি রিসার্চ ইনস্টিটিউট এর নির্বাহী পরিচালক আহসান মনসুর বলেন, বাংলাদেশে চীনা বিনিয়োগ সরকারি এবং বেসরকারি খাতে মোট ৪২ বিলিয়ন মার্কিন ডলার।
প্রশ্ন হলো তাহলে পদ্মা সেতু নির্মান প্রকল্প কি বাংলাদেশের নিজস্ব আর্থায়নে হচ্ছে?
মনে আছে নিশ্চই আপনাদের, ১৪ অক্টোবর ২০১৬ সালে চীনের প্রেসিডেন্ট শি জিংপিংয়ের ঢাকা সফরকালে বাংলাদেশ ও চীন এর মধ্যে আনেক চুক্তি স্বাক্ষরিত হয় ১২ টি ঋণ ও পারস্পরিক চুক্তি সহ ২৬ টি চুক্তি নিয়ে একটি বিরাট অঙ্কের ঋণ দেওয়া হয় বাংলাদেশকে, দুদেশের কর্মকর্তাদের তথ্য অনুযায়ী চীন বাংলাদেশকে ২৪ বিলিয়ন বা ২ হাজার ৪০০ কোটি ডলারের ঋণ দেবে বিভিন্ন খাতে। এর বেশিরভাগই অবকাঠামো নির্মান খাতে।
আর সবচেয়ে আলোচিত ঘটনা হলো, বিশ্বব্যাংক ঋণ দেয় শুন্য দশমিক পাঁচ শতাংশ হারে সুদে, আর চীন ঋণ দেয় ২.৫% থেকে ৪.৫% হার সুদে, নির্ভর করে স্বল্পমেয়াদী না দীর্ঘমেয়াদী ঋণ।
এবার অঙ্ক করুন এই পদ্মা সেতু প্রকল্প শেষ হবে ২০২০/২১ সালে, চীনা’কে মোট কত % সুদ দিতে হবে? এছাড়াও অন্যান্য ২৬ টি প্রকল্প চায়নার সাথে শেষ করে, মোট ২৪ বিলিয়ন ডলার, বাংলাদেশ পলিসি রিসার্চ ইনস্টিটিউট এর হিসেবে ৪২ বিলিয়ন ডলার,ঋণের সুদ ৪.৫% হারে পরিশোধ করতে জনগনকে কত টাকা গুনতে হবে?
আর একটি তথ্য দিয়ে শেষ করি। সারা দেশে সাড়ে আট হাজার কোটি টাকা ব্যয়ে ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামী সাংস্কৃতিক কেন্দ্র তৈরি করবে সরকার। প্রতিশ্রুতি অনুযায়ী সৌদি আরব অনুদান বা ঋণ না দেওয়ায় সরকার এখন নিজেদের অর্থেই এ প্রকল্প বাস্তবায়ন করবে। এটাও কি সেই পদ্মা সেতু প্রকল্পের মত নিজস্ব আর্থায়নেই হচ্ছে? না তা হচ্ছেনা। তথ্যসুত্রঃ প্রথম আলো, bdnews24, BBC, Daily Star
অন্য একটি বিবিসি’র খবরে প্রকাশ ‘চীন-মার্কিন সম্পর্ক’ এখন কেমন: ‘রাশিয়া নয়, শত্রু এখন চীন‘
মার্কিন গোয়েন্দা প্রধান জন র‌্যাটক্লিফ তার লেখায় বলেন, আমেরিকার প্রধান শত্রু এখন রাশিয়া নয়, বরঞ্চ চীন।
তিনি বলেন, চীন যে “অর্থনৈতিক গুপ্তচরবৃত্তিতে“ লিপ্ত রয়েছে তার লক্ষ্যই হচ্ছে “চুরি, নকল এবং হুবহু পণ্য তৈরি“। উদাহরণ হিসাবে তিনি বলেন, সম্প্রতি চীনা যে প্রতিষ্ঠানকে প্রযুক্তি চুরির জন্য দোষী সাব্যস্ত করা হয়েছে তারা যখন সারা বিশ্বে উইন্ড টারবাইন বিক্রি করেছে, তখন চুরির শিকার মার্কিন কোম্পানি ব্যবসা হারিয়ে বহু শ্রমিক কর্মচারীকে চাকরিচ্যুত করতে বাধ্য হয়েছে।
তিনি বলেন, প্রতি বছর যুক্তরাষ্ট্র থেকে ৫০০ বিলিয়ন ডলার মূল্যের মেধা-স্বত্ব চুরি হচ্ছে। প্রযুক্তি চুরির জন্যে এফবিআই গোয়েন্দাদের হাতে অনেক চীনা নাগরিক আটক হচ্ছেন। “এমনকি হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের প্রধান গ্রেপ্তার হওয়ার আগ পর্যন্ত চীনের কাছ থেকে মাসে ৫০ হাজার ডলার করে পাচ্ছিলেন।“
সামরিক শক্তি বাড়াতে চীন কতটা মরিয়া তা বলতে গিয়ে মি র‌্যাটক্লিফ দাবি করেন যে আমেরিকার কাছে গোয়েন্দা এমন তথ্য রয়েছে যে চীন কৃত্রিমভাবে তাদের সৈন্যদের শারীরিক এবং মানসিক ক্ষমতা বাড়াতে সৈন্যদের ওপর সরাসরি পরীক্ষা চালাচ্ছে।
মি র‌্যাটক্লিফ লিখেছেন শুধু আমেরিকা নয়, অন্যান্য অনেক দেশই এখন চীনের কাছ থেকে চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে।
“চীন বিশ্বাস করে বিশ্ব ব্যবস্থার শীর্ষে তাদের না থাকা ঐতিহাসিকভাবে ভুল এবং অন্যায়। সেই বাস্তবতা তারা বদলাতে চায়।“
দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর চীন সবচেয়ে বড় হুমকি হিসাবে হাজির হয়েছে – জন র‌্যাটক্লিফ, যুক্তরাষ্ট্রের গোয়েন্দা প্রধান
এছাড়া, তিনি বলেন, চীনারা যুক্তরাষ্ট্রে কংগ্রেস অর্থাৎ পার্লামেন্ট সদস্যদের ওপর প্রভাব বিস্তারে ব্যাপক চেষ্টা চালিয়ে যাচ্ছে। “বড় বড় বাণিজ্যিক প্রতিষ্ঠানে শ্রমিক ইউনিয়নগুলোকে চীন প্রভাবিত করছে যাতে তারা যেন চীনের ব্যাপারে নমনীয় অবস্থান নিতে স্থানীয় রাজনীতিকদের ওপর চাপ সৃষ্টি করে।“
তিনি বলেন, কংগ্রেস সদস্যদের ওপর প্রভাব বিস্তারে চীনের চেষ্টা “রাশিয়ার চেয়ে ৬ গুণ এবং ইরানের চেয়ে ১২ গুণ বেশি।“
লেখকঃ বার্লিন-জার্মানী থেকে মীর মোনাজ হক
http://www.anandalokfoundation.com/