13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

কাপ্তাইয়ে স্বাস্থ্য সহকারীদের কর্ম বিরতি

Rai Kishori
November 26, 2020 1:50 pm
Link Copied!

নিয়োগ বিধি সংশোধন সহ বেতন আপগ্রেডেশন দাবিতে কর্মবিরতীতে যাওয়ার কেন্দ্রীয় বাংলাদেশ হেলথ্ এসিস্যান্ট এসোসিয়েশনের এর কেন্দ্রীয় সিধান্তের পরিপ্রেক্ষিতে কাপ্তাই উপজেলায় কর্মরত স্বাস্থ্য সহকারীরা কর্মবিরতী পালন করছে স্বাস্থ্য এসিস্ট্যান্ট এসোসিয়েশন কাপ্তাই উপজেলা।

আজ ২৬ নভেম্বর বৃহস্পতিবার রাঙ্গামাটি পার্বত্য জেলার কাপ্তাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে এই কর্ম বিরতি কর্মসূচী পালিত হয়। নিয়োগবিধি সংশোধন করে বেতন বৈষম্য নিরসনের দাবিতে কাপ্তাইয়ে স্বাস্থ্য সহকারীরা কর্ম বিরতি পালন শুরু করেছে স্বাস্থ্য পরিদর্শক, সহকারী স্বাস্থ্য সহকারীদের সংগঠন বাংলাদেম হেলথ্ এসিস্ট্যান্ট এসোসিয়েশন। তাদের দাবী বেতন গ্রেড ১৬ তম হতে ক্রমানুসারে স্বাস্হ্য পরিদর্শক, সহকারী স্বাস্ত্য পরিদর্শক ও স্বাস্হ্য সহকারীদের বেতন গ্রেড যথাক্রমে ১১,১২,১৩ তম গ্রেডে উন্নীত করন। এবং নিয়োগ বিধি সংশোধন করে স্নাতক ডিগ্রীধারীদের নিয়োগের দাবী।

কাপ্তাই উপজেলায় স্বাস্হ্য সহকারীদের কর্ম বিরতীতে বক্তব্য রাখেন পূর্ণ বিকাশ চাকমা( সহকারী স্বাস্থ্য পরিদর্শক), সন্জীত তংচঙ্গ্যা ( সাধারন সম্পাদক কাপ্তাই উপজেলা স্বাস্থ্য সহকারী এসোসিয়েশন) এতে আরো বক্তব্য রাখেন স্বাস্থ্য সহকারী অমলেন্দু চাকমা ( উপজেলা স্বাস্হ্য সহকারী এসোসিয়েশন, সভাপতি),লিখা দেওয়ান( স্বাস্থ্য সহকারী),শিলা দাস( স্বাস্থ্য সহকারী), বিজন দেওয়ান( ভারপ্রাপ্ত ইনচার্য)। বক্তারা বলেন ১৯৯৮ সালে তৎকালীল ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষনা অনুযায়ী টেকনিক্যাল পদমর্যাদা ও বেতন স্কেল আবগ্রেডেশনের প্রতিশ্রুতি দীর্ঘ ২২বছর ধরে বাস্তবায়ন না করায় দাবী আদায়ের জন্য সারা দেশে একযোগে কর্মবিরতী পালন করছে স্বাস্থ্য সহকারী,সহকারী স্বাস্থ্য পরিদর্শক,স্বাস্থ্য পরিদর্শকরা।

বক্তারা আরো বলেন গত ২৩/২/২০২০ স্বাস্থ্য মন্ত্রী জনাব জাহেদ মালেক এমপি সাক্ষরিত সিধান্ত গুলো বাস্তবায়নের প্রতিশ্রুতি দিলেও তা বাস্তবায়নে সরকার গরিমসি করছেন। তা অবিলম্বে দাবী জানান।

সিধান্তগুলো হচ্ছে-১/ স্বাস্থ্য সহকারীদের নিয়োগ বিধিমালায় প্রয়োজনীয় সংশোধনের সিধান্ত গৃহীত হয়। ২/ স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যান বিভাগ স্বাস্থ্য সহকারীদের জন্য বিশেষ ডিপ্লোমা কোর্সের কারিকুলাম প্রণয়ন করে গতজুলাই ২০২০ এর মধ্যে প্রশিক্ষনের ব্যবস্থা গ্রহন করা। ৩/ জেলাভিত্তিক স্বাস্থ্য সহকারীদের জ্যৈষ্ঠতা তালিকা প্রণয়ন করে গত জুলাই ২০২০ এর মধ্যে তাদের প্রশিক্ষনের ব্যবস্থা গ্রহনের সিধান্ত। ৪/ স্বাস্থ্য সহকারী এসোসিয়েশন এর নেতৃবৃন্দ চলমান আন্দোলন প্রত্যাহার করে হাসমরুবেলা ক্যাম্পেইন চালু করা দেশব্যাপী কিন্তু এখনো এসব দাবী মেনে নেবার লিখিত প্রতিশ্রুতি দিয়েও সরকারী তরফে বাস্তবায়ন করা হয়নি। তাই সারা দেশে একযোগে কর্মবিরতি পালন করছে স্বাস্থ্য সহকারী, স্বাস্থ্য পরিদর্শক, সহকারী স্বাস্থ্য পরিদর্শকবৃন্দদের এসোসিয়েশন।

http://www.anandalokfoundation.com/