13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

অতিরিক্ত সচিব পদোন্নতিতে ধুনটের গৌতম কুমারকে গ্রামবাসীর প্রানঢালা অভিনন্দন

Palash Dutta
October 25, 2020 4:02 pm
Link Copied!

গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অতিরিক্ত সচিব হিসাবে পদোন্নতি পেলেন ধুনট উপজেলার সরকার পাড়ার সন্তান গৌতম কুমার সরকার। গ্রামের বাৎসরিক দূর্গা পুজা উপলক্ষে নিজ গ্রামে এলে গ্রামবাসী তাকে প্রানঢালা শুভেচ্ছা এবং অভিনন্দন জানান।
শনিবার(২৪/১০/২০২০) বগুড়া জেলার ধুনট থানার সরকার পাড়ার সার্বজনীন পুজা মন্ডপে এলাকাবাসী তাকে ফুলেল শুভেচছা সহ অভিবাদন জানান।
অভিনন্দনে আর ভালোবাসায় অবিভূত অতিরিক্ত সচিব বলেন, আমি এই মাটির সন্তান। ধুনট পাইলট হাইস্কুল থেকে পাস করে গেছি। এলাকার জনমানসের কাছে আমি নানা ভাবে কৃতজ্ঞ।
গৌতম কুমার বিসিএস ( প্রশাসন) ক্যাডারের কর্মকর্তা, সিভিল সার্ভিস যোগদান করেন ১৯৯৩ সালে। চাকরি জীবনে তিনি ম্যাজিস্ট্রেট হিসাবে কুষ্টিয়া, কক্সবাজার, টাংগাইলে দায়িত্ব পালন করেন। প্রশাসন ক্যাডারের এই চৌকস কর্মকর্তা ময়মনসিংহ, নেত্রকোনা, নওগাঁ, রংপুরের বিভিন্ন উপজেলার নির্বাহী কর্মকর্তা হিসাবে সুনামের সাথে দায়িত্ব পালন করেন। তাছাড়াও সহকারী কমিশনার ( ভুমি) হিসাবে কুষ্টিয়া, বাগেরহাট, টাংগাইলের তিনটি উপজেলায় কাজ করেছেন।
মাঠ প্রশাসনে তিনি নানান বিরুপ পরিস্থিতিতে নিরপেক্ষভাবে কাজ করে বিবিধ দুর্যোগ মোকাবেলায় অবদান রাখেন। তার কর্মনিষ্ঠার স্বিকৃতি স্বরুপ বর্তমান সরকার তাকে প্রথমে উপসচিব, যুগ্মসচিব এবং সর্বশেষে অতিরিক্ত সচিব হিসেবে নিযুক্ত করেছেন।
সচিবালয়ের চাকুরীতে জনাব গৌতম কুমার সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয়, গণপূর্ত মন্ত্রণালয়, শিক্ষা মন্ত্রণালয় এবং স্বাস্থ্য মন্ত্রনালয়ে চাকুরীর অভিজ্ঞতা অর্জন করেছেন।
বর্তমানে তিনি স্বাস্থ্য মন্ত্রনালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগে অতিরিক্ত সচিব ( আইন) হিসাবে কর্মরত আছেন।
পেশাদার আমলা হিসাবে কাজের পাশাপাশি গৌতম কুমার নানা রকম সাংস্কৃতিক কর্মকাণ্ডে জড়িত আছেন। তিনি বাংলাদেশ টেলিভিশন এবং বাংলাদেশ বেতারের নিয়মিত লোক সংগীত শিল্পী হিসাবে নিয়মিত সংগীত পরিবেশন করে আসছেন। কুষ্টিয়ার লালন একাডেমির পরিচালক ( সংগীত) হিসাবেও কাজ করেছেন। ২০ টি লালনগীতির ২ টি এলবাম প্রকাশিত হয়েছে।
ভ্রমণ পিপাসু গৌতম কুমার পৃথিবীর ৪ টি মহাদেশের প্রায় ২৮ টি দেশ ভ্রমণ করেছেন। চাকুরীসুত্রে গ্রেট বৃটেন, ফ্রান্স, জার্মানি, ইতালি, স্পেন, স্লোভাকিয়া, স্লোভানিয়া, নেদারল্যান্ডস, বেলজিয়াম, অষ্ট্রেলিয়া, ভারত, তাঞ্জানিয়া, উগান্ডা, কেনিয়া চীন, কোরিয়া, মালয়েশিয়া, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া সফর করেন।
দেশে বিদেশে অসংখ্য গুরুত্বপুর্ন প্রশিক্ষন গ্রহন করে নিজেকে সমৃদ্ধ করেছেন। এতে দেশ জাতি যেমন উপকৃত হয়েছে – ব্যক্তিগতভাবে তিনিও হয়ে উঠেছেন চৌকস এবং কর্মঠ।
অবহেলিত ধুনট তথা উত্তর জনপদ থেকে প্রশাসনের এত উচ্চপদে অধিষ্ঠিত হওয়ায় এলাকায় জনমানুষ তাকে নিয়ে খুব গর্বিত।
সরকারের কাছে অনেক বেশি কৃতজ্ঞতা প্রকাশ করে অতিরিক্ত সচিব গৌতম কুমার বলেন, জীবনের শেষদিন পর্যন্ত তিনি দেশ জাতির সেবায় নিজেকে নিয়োজিত রাখবেন।
তিনি মাননীয় প্রধানমন্ত্রীর প্রতি শতভাগ অনুগত থেকে সরকারের অনুশ্রিত নীতির বাস্তবায়ন এবং উন্নয়ন কর্মকাণ্ডে পেশাদার একজন কর্মী নিজেকে নিয়োজিত রাখার শপথ পুনঃব্যক্ত করেন। তার প্রতি শ্রদ্ধা এবং ভালোবাসার এই ফুলের শুভেচ্ছার জন্য ধুনট সরকার পাড়া বাসি তথা উত্তর জনপদের সকল জনমানুষের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেছেন।
উল্লেখ্য, অতিরিক্ত সচিব গৌতম কুমার রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি(অনার্স), এলএলএম পাশ করে বগুড়া জজ কোর্টে ৫ বছর এডভোকেট হিসেবে কাজ করেছেন। চাকুরী জীবনে প্রবেশের পুর্বে তিনি বগুড়া থেকে প্রকাশিত “সাপ্তাহিক নোতুন খবর” পত্রিকার প্রকাশক ও সম্পাদক ছিলেন।
http://www.anandalokfoundation.com/