13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

কেন কোটি জন্মের পূণ্যের ফলে শিব ভক্তি জন্মায়?

Rai Kishori
September 13, 2020 4:26 pm
Link Copied!

অভিজিৎ প্রতাপ রায়ঃ শৈব দর্শনে সকল শাস্ত্রের জ্ঞান যে জীবের ভেতরে জন্ম নেয় তা একমাত্র শিব অনুগ্রহে। শিব চান বলেই জীবের পরিপক্কতা অনুযায়ী তাঁর শাস্ত্র জ্ঞান হয়।

এখন প্রশ্ন উঠতে পারে এক শাস্ত্র তো এক এক কথা বলে তাহলে শিব অনুগ্রহে কিভাবে? ধরা যাক কেউ কৃষ্ণ উপাসনা করছেন। এর ফল সেই ব্যাক্তি অবশ্যই পাবেন। কৃৈষ্ণবরা যেভাবে বলে শিব উপাসনা করলে পাপ বা শিব কোন ঈশ্বর না ইত্যাদির মতন না। বরং শৈব দর্শন বিশ্বাস করে সে তাঁর প্রার্থনার ফল লাভ করবে।

তবে মুক্তি না। কারন মুক্তি একমাত্র শুদ্ধ জন এবং ভক্তির মাধ্যমে সম্ভব। আর তা একমাত্র পরমেশ্বর শিব থেকেই আসে। কারন উনি একমাত্র অন্তর্যামী এবং পরা জ্ঞান। বাকি সবকিছু মায়া বা অজ্ঞান। এই কথাগুলো আমার না বরং পুস্কর আগম এবং শিবজানা সিদ্ধ শাস্ত্রের অন্তর্গত ( পন্ডিত আরুলনন্দির শিবাজানা বোধাম এর ভাষ্য থেকে কোট করা) । পঞ্চকৃত্য ( ৫ শক্তি) যা পঞ্চানন এর আরেক লীলা। সেই পঞ্চকৃত্য এর অংশ হল প্রচ্ছন্নতা।

এই প্রচ্ছন্নতার মায়া দ্বারা উনি জীবকে আবদ্ধ করে রাখেন। যার ফলাফল হল কোরান, বাইবেল তোরা বা চার্বাকের মতন বইগুলো । এইগুলো নীচু শ্রেণীর বই পত্র যা এইসব নিম্ন শ্রেনীর মানুষের জন্য। আর তা শিব ইচ্ছাতেই হচ্ছে। এরা মুক্তি পাবে না সে তো আমরা জানি , কিন্তু ঐযে ! কর্মফল ভোগ করতে এরা সেই নীচু জ্ঞান নিয়ে আবার জন্ম নিবে এবং শিব ইচ্ছায় এরা আস্তে আস্তে বৈদিক ধারা অর্থ্যাত শৈব ধারায় আসবে। বৈদিক শাস্ত্রে বা শৈব ধারায় একে বলা হয় ” আনাভা মালা ” স্মার্তরা যা অবিদ্যা নামে জানে। সেই অবিদ্যা শিব ইচ্ছাতেই শেষ হয়।

যদিও শাস্ত্র দ্বারা শিবকে জানা অসম্ভব। তবুও শিব উপলব্ধির পবিত্র চিন্তা জীবের হৃদয়ে স্থান পায়। শুদ্ধ তত্ত্ব আর শুদ্ধ জন ভক্তি জন্মায় আর এই কর্ম আর ভক্তির অপূর্ব সমতার জন্য এরা মুক্তি পায়। এবং শিবে লীন হয়। এর জন্যই বলা হয় কোটি জন্মের ফলে শিব ভক্তি জন্মায়।

http://www.anandalokfoundation.com/