13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

করোনার মধ্যে যশোর-৬ কেশবপুর আসনে উপনির্বাচন

Rai Kishori
July 5, 2020 10:38 am
Link Copied!

আবুল কালাম আজাদ, যশোর : আগামী ১৪ জুলাই যশোর-৬ (কেশবপুর) আসনের উপনির্বাচন অনুষ্ঠিত হবে। শনিবার নির্বাচন কমিশন এই তথ্য দিয়েছেন। একই দিন বগুড়া-১ আসনের উপনির্বাচনও অনুষ্ঠিত হবে।
করোনাভাইরাস মহামারীর মধ্যে সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে যশোর-৬ ও বগুড়া-১ আসনে উপনির্বাচনের তারিখ নির্ধারণ করেছে নির্বাচন কমিশন।
শনিবার বিকেলে কমিশন সভায় আগামী ১৪ জুলাই এই দুই আসনে উপনির্বাচনের ভোটগ্রহণের সিদ্ধান্ত হয়েছে বলে ইসির জ্যেষ্ঠ সচিব মো. আলমগীর জানিয়েছেন।
তিনি বলেন, “আটকে থাকা এ দুটি উপনির্বাচন ১৪ জুলাই হবে। নির্বাচন কমিশন সিদ্ধান্ত দিয়েছেন। সব ধরনের স্বাস্থ্যবিধি মেনে এ উপনির্বাচন অনুষ্ঠিত হবে।”
এ বিষয়ে নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম বলেন, “করোনাভাইরাস মহামারীর মধ্যে সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে ১৮০ দিনের মধ্যে উপনির্বাচন দুটি করতে হচ্ছে বলে কমিশন সিদ্ধান্ত দিয়েছে। আমরা সব ধরনের অব্যাহতি দিয়েছি। প্রথম ৯০ দিনের পরের ৯০ দিন, এই ১৮০ দিনের মধ্যে করতেই হচ্ছে।”
এখন উপনির্বাচন না দিয়ে আর ‘কোনো উপায় নেই’ জানিয়ে তিনি বলেন, “আমরা কমিশন একমত হয়েছি, ১৫ জুলাইয়ের মধ্যে এ দুটি উপনির্বাচন করতেই হবে।”
বিকেল তিনটায় নির্বাচন কমিশনে প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার সভাপতিত্বে এ সভায় চার নির্বাচন কমিশনার, জ্যেষ্ঠ সচিব উপস্থিত ছিলেন।
গত ১৮ জানুয়ারি সংসদ সদস্য আব্দুল মান্নানের মৃত্যুতে বগুড়া-১ এবং ২১ জানুয়ারি ইসমাত আরা সাদেকের মৃত্যুতে যশোর-৬ আসন ফাঁকা হয়।
সংসদীয় আসন শূন্য হওয়ার পরবর্তী ৯০ দিন এবং দৈব-দুর্বিপাকের কারণে সম্ভব না হলে আরো ৯০ দিন- সব মিলিয়ে ১৮০ দিনের মধ্যে ভোট করার বাধ্যবাধকতা রয়েছে।
গত ২৯ মার্চ এই দুটি উপনির্বাচন হওয়ার কথা ছিল। করোনাভাইরাস সঙ্কটের কারণে ভোটের সপ্তাহখানেক আগে স্থগিত করা হয় নির্বাচন। একইসঙ্গে আটকে আছে চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনও।
দুই উপনির্বাচন অনুষ্ঠানের জন্য সংবিধান নির্ধারিত ১৮০ দিন আগামী ১৫ জুলাই শেষ হতে যাচ্ছে বলে ইসির যুগ্ম সচিব ফরহাদ আহাম্মদ খান জানিয়েছেন।
কেশবপুরের সংসদ সদস্য ইসমাত আরা সাদেকের মৃত্যুতে শূন্য আসনটিতে গত ২৯ মার্চ ভোটগ্রহণের কথা ছিল। কিন্তু করোনাভাইরাসের বিস্তৃতির কারণে নির্বাচনের মাত্র সপ্তাহখানেক আগে ২১ মার্চ ভোট স্থগিত করা হয়।
কেশবপুর আসনে প্রধান দুই দল আওয়ামী লীগ ও বিএনপির প্রার্থী হিসেবে মনোনয়ন পেয়েছেন যথাক্রমে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহীন চাকলাদার এবং বিএনপির কেন্দ্রীয় সদস্য ও উপজেলা সভাপতি আবুল হোসেন আজাদ।
কেশবপুরে মনোনয়ন পাওয়ায় শাহীন চাকলাদার যশোর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যানের দায়িত্ব ছেড়ে দিয়েছেন। আবুল হোসেন আজাদ বিএনপির মনোনয়নে এর আগেও এই আসনে নির্বাচন করেছেন।
http://www.anandalokfoundation.com/