13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

আদিম মানব সমাজে দেবীদের আগমন কিভাবে হল জানা আছে কি

Ovi Pandey
February 22, 2020 4:22 pm
Link Copied!

অভিজিৎ পান্ডে, দি নিউজ ডেস্কঃ আদিম অনার্য মানব সমাজ যখন শিকার ছেড়ে ধীরে ধীরে কৃষিভিত্তিক সমাজে রূপ নিতে থাকে তখন তার মানসলোকেও সৃষ্টি হতে থাকে নানা কাহিনী। বজ্র, বৃষ্টি, বিদ্যুত আগুনের মতো নতুন এক শক্তির অস্তিত্ব উপলব্ধি করতে থাকে আদিম মানবগোষ্ঠি। এই শক্তিই ফসলের নবজন্ম দেয় বলে তাঁরা বিশ্বাস করতে থাকে। প্রথমে উদ্যান চাষ তারপর ধীরে ধীরে বৃহত্তর কৃষিক্ষেত্র। নীরস, নির্জীব মৃত মাটি ফুঁড়ে জন্ম নেওয়া সজীব অংকুর মানুষকে বিস্মিত করে। সবুজ পাতায় কিভাবে জীবনের স্পন্দন ফুটে ওঠে তা দেখে বিস্মিত হয় মানুষ।

বীজ থেকে উদ্ভিদের জন্ম মানুষের কল্পনাশক্তিকেও জারিত করে। বজ্র, বৃষ্টি, আগুনের মতো কৃষি বা উদ্ভিদের জন্মকেও মানুষের কাছে বিষ্ময়কর বলেই মনে হয়েছে। বজ্র, বৃষ্টির মতো তাই কৃষিকেও দৈবশক্তির প্রকাশ বলে ধরে নিয়ে মানুষ সৃষ্টি করেছে নানা কাহিনী নানা দেব দেবতা। বজ্রদেব, অগ্নিদেব, পবনদেব, সাগর-মহাসাগরদেবের পাশাপাশি ধরিত্রীদেব বা কৃষিদেবও পূজিত হওয়া শুরু হয় তখন থেকে। কৃষির উদ্ভাবন ঘটেছে নারীর হাত ধরে তাই অধিকাংশ প্রাচীন পুরাণ কাহিনীতে ফসলের দেবশক্তিকে নারীরূপে কল্পনা করা হয়েছে।

প্রাচীন রোমে ফ্লোরা ছিলেন পুস্পদেবী তার নামে তখন এপ্রিল ও মে মাসে ফ্লোরালিয়া নামে এক বিশেষ উৎসবের আয়োজন করা হতো। এ প্রসঙ্গে মিল পাওয়া যায় প্রাচীন বাংলার নবান্ন বা ফসল তোলার উৎসবের যা এখনো প্রচলিত। অগ্রহায়ণের নবান্ন উৎসব পরবর্তিকালে দেবী দুর্গার শারদীয় উৎসবের সঙ্গে একীভূত হয়ে যায়।

শ্রীরামচন্দ্র জগৎ জননী মহাশক্তিময়ী দেবী দুর্গার আরাধনা করেছিলেন রাবণবধের জন্য। দেবীর পূজার বিহিতকাল ছিল বসন্ত। শরত্কাল মূলত দেবতাদের বিশ্রামের সময়। কিন্তু সেই শরতে অর্থাত অকালে দেবীর পূজা করেন রাম। শক্তিময়ী অস্ত্রধারী ও যুদ্ধের দেবী হিসেবে দুর্গার পূজা করা হলেও বাংলার দুর্গাপূজা অনেকটাই পরিবর্তিত রূপ পেয়েছে।

রাঢ়, বঙ্গ, সমতট, পুণ্ড্র, হরিকেলসহ সমগ্র বঙ্গদেশে (পূর্ব, পশ্চিম, উত্তর ও দক্ষিণ বঙ্গ মিলে) আবহমানকাল থেকে মাতৃদেবীর পূজা প্রচলিত ছিল। কখনও স্থানীয় অনার্য দেবীরূপে, কখনও আর্যদেবী রূপে বিভিন্ন নামে নারীশক্তির আরাধনা হয়েছে। তবে শারদীয় দুর্গাপূজার বর্তমান যে রূপ আমরা দেখি তার বিকাশ মধ্যযুগে। বলা হয়ে থাকে, রাজশাহী জেলার তাহিরপুরের রাজা কংস নারায়ণ এবং নদীয়ার রাজা কৃষ্ণচন্দ্র  জাঁকজমকের সঙ্গে দুর্গাপূজার প্রচলন করেছিলেন। কিন্তু তার আগে, দশম ও একাদশ শতকেও বাংলায় দুর্গাপূজা প্রচলিত ছিল বলে গবেষকরা অনুমান করেন। প্রাচীন বাংলায় পুন্ড্রসহ বিভিন্ন জনপদে শস্যদেবী, উদ্যানদেবী বা বৃক্ষপূজার যে রীতি প্রচলিত ছিল তার সঙ্গে দুর্গাপূজার সনাতনরীতির আত্তীকরণে কলাবউ পূজার প্রচলন।


প্রাচীন মিশরীয় পুরাণের শস্য ও প্রকৃতিদেবী হলেন আইসিস। তিনি কৃষিদেবতা ওসিরিসের স্ত্রী এবং রহস্যময় শিশুদেবতা হোরাসের মাতা। আইসিস নবজন্মের দেবী, প্রাচীন মিশরে ফসল তোলার উৎসব ছিল আইসিস এবং ওসিরিসকে নিবেদিত। মার্চে বা বসন্তে যখন ফসল চাষ শুরু হয় তখনও আইসিসের পূজা করা হতো। প্রাচীন মিশরের অন্যতম প্রধান দেবী ছিলেন আইসিস। তিনি আদি দেব গেব ও নুটের প্রথম সন্তান, প্রকৃতির নিয়ন্ত্রকও তিনি। আইসিসের পূজা যেমন ছিল সর্বসাধারণের তেমনি এর সঙ্গে অনেক গোপন কাল্টও জড়িত ছিল। মিশরীয় পুরাণের প্রভাব পড়ে গ্রেকো-রোমান পুরাণেও। আইসিস গ্রিক ও রোমের বিভিন্ন অঞ্চলে কখনও দিমিতিরের সঙ্গে কখনও সিরিসের সঙ্গে একত্রে পূজিত হন।

 

http://www.anandalokfoundation.com/