13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

সিরিয়ায় বিদ্রোহী নেতা নিহত

admin
December 26, 2015 10:50 am
Link Copied!

আন্তর্জাতিক ডেস্ক: শুক্রবার সিরিয়ায় বিমান হামলায় বিদ্রোহী গ্রুপগুলির মধ্যে সবচেয়ে সংগঠিত দলটির নেতা নিহত হয়েছে। বিদ্রোহীদের শক্ত ঘাঁটি হিসেবে পরিচিত পূর্ব ঘৌটায় এ হামলা চালায় সরকারি বাহিনী।

নিহত জাহরান আলুশ (৪৪) ছিলেন আর্মি অব ইসলাম দলটির নেতা। রাজধানী দামেস্ক এলাকায় যে কয়টি গ্রুপের শক্তিশালী অবস্থান ছিল আর্মি অব ইসলাম সেগুলির একটি।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা অনলাইন জানিয়েছে, শুক্রবার বিমান হামলায় জাহরানসহ আরো পাঁচ নেতা নিহত হয়েছে।  সিরিয়া সরকার এ হামলার দায় স্বীকার করেছে। তবে অন্য একটি সূত্র জানিয়েছে, রাশিয়ার জঙ্গি বিমান এ হামলা চালিয়েছে। জাহরানের মৃত্যু বিদ্রোহী গ্রুপগুলির ওপর একটি বড় আঘাত হিসেবে বিবেচনা করা হচ্ছে।  কারণ তার নেতৃত্বে প্রেসিডেন্ট বাশার আল আসাদের বিরুদ্ধে লড়াই করছিল অস্ত্রে সুসজ্জিত প্রায় ২০ হাজার যোদ্ধা। প্রেসিডেন্ট আসাদের বিরুদ্ধে জাহরানকে সবসময় হুমকি হিসেবেই বিবেচনা করা হতো। ক্যারিশাম্যাটিক এই সালাফি ধর্মীয় নেতা সৌদি আরব থেকে সবসময় সহযোগিতা পেয়ে এসেছেন।

এদিকে সিরিয়ায় রাজনৈতিক স্থিতিশীলতা ফিরিয়ে আনতে ও গৃহযুদ্ধের অবসানে আসাদ সরকারের সঙ্গে বিদ্রোহীদের শান্তি আলোচনা শুরুর প্রক্রিয়া চলছে। ধারণা করা হচ্ছে জাহরানকে হত্যার এ ঘটনায় শান্তি আলোচনায় গুরুতর প্রভাব ফেলতে পারে।

http://www.anandalokfoundation.com/