13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

মসুল দখলে নিল ইরাকি বাহিনী

admin
December 26, 2015 10:25 am
Link Copied!

আন্তর্জাতিক ডেস্ক: আইএস এর কাছ থেকে পশ্চিমের রামাদি দখলের পর এবার সবচেয়ে গুরুত্বপূণ মসুল শহর দখলে নিল ইরাকি বাহিনী। গতকাল শুক্রবার ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল আবাদি এ তথ্য জানান।

সিরিয়া সীমান্তবর্তী ইরাকের সবচেয়ে জনবহুল শহর মসুল। এখান থেকেই আইএস ইরাক ও সিরিয়ার অনেকটা অঞ্চল নিয়ন্ত্রণ করতো। কৌশলগত দিক দিয়ে গুরুত্বপূর্ণ এ শহরটি আইএসের দখলে চলে গেলে ইরাকের বহির্বাণিজ্যে সবচেয়ে বড় আঘাত হানে। আইএসের আর্থিক উৎসের একটি বড় অংশই আসতো তেলসমৃদ্ধ এই মসুল থেকেই।

ইরাকি সেনাদের রামাদি দখলের পর মনোস্তাত্বিক জোর অনেকটা বেড়ে যায়। এর একদিন যেতে না যেতেই তারা মসুলের দিকে অগ্রসর হয়। আজ শুক্রবারের মধ্যেই শহরটি দখল নিয়ে নেয় ইরাকি সেনারা।

রামাদি থেকে মসুলের দূরত্ব প্রায় ৪২০ কিলোমিটার। রাজধানী বাগদাদের অতি সন্নিকটে রামাদি অন্যান্য প্রদেশের সঙ্গে যোগাযোগের গুরুত্বপূর্ণ মাধ্যম ছিল। ২০১৪ সালে আইএস এটি দখলের পর তারা মসুল পর্যন্ত অগ্রসর হয়। মসুল দখলের পর তারা ইসলামি খেলাফতের ঘোষণা দেয়।

তবে মসুল যুদ্ধে দুই পক্ষের কতজন নিহত হয় কোনো উৎস থেকে এ তথ্য জানা যায়নি। মসুল ত্যাগ করে আইএস যোদ্ধারা কোথায় আশ্রয় নিয়েছে, সে বিষয়ে কোনো খবর পাওয়া যায়নি।

দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমের ওয়েবসাইটে দেওয়া এক বিবৃতিতে ইরাকের প্রধানমন্ত্রী আবাদি বলেন, ‘রামাদি মুক্ত হওয়ার পর সকল ইরাকিবাসীর সম্মিলিত প্রচেষ্টায় আমাদের প্রিয় মসুল স্বাধীন হওয়ার পথে।’

তথসূত্র : রয়টার্স অনলাইন।

http://www.anandalokfoundation.com/