13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

১০ লাখ মানুষের বসবাসের জন্য মঙ্গল গ্রহে শহর তৈরির মহাপরিকল্পনা

Ovi Pandey
January 22, 2020 9:04 am
Link Copied!

অভিজিৎ পান্ডে, দি নিউজ ডেক্সঃ মানুষের বসবাসের জন্য বিজ্ঞানীদের ভবিষ্যত পরিকল্পনায় রয়েছে লাল গ্রহ হিসেবে পরিচিত মঙ্গল গ্রহ। পৃথিবীর বিকল্প হিসেবে এ গ্রহটিকেই বেশি গুরুত্ব দেওয়া হয়। ২০৫০ সালের মধ্যে ১০ লাখ মানুষকে মঙ্গল গ্রহে পাঠানোর পরিকল্পনার কথা জানিয়েছেন স্পেস এক্সের সিইও ইলন মাস্ক।

মানুষের বসবাসের জন্য বিজ্ঞানীদের ভবিষ্যত পরিকল্পনায় রয়েছে লাল গ্রহ হিসেবে পরিচিত মঙ্গল গ্রহ। পৃথিবীর বিকল্প হিসেবে এ গ্রহটিকেই বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে। বিজ্ঞানীরা স্বপ্ন দেখছেন একদিন মঙ্গল গ্রহে বসতি গড়ে উঠবে, ধীরে ধীরে বিবর্তন ঘটবে মানব সভ্যতার। মহাকাশ গবেষণা সংস্থাগুলো এবং রকেট নির্মাতা প্রতিষ্ঠানগুলো এ লক্ষ্যে চেষ্টা অব্যাহত রেখেছে। এর মধ্যে অন্যতম হচ্ছেন স্পেসএক্সের প্রতিষ্ঠাতা ইলন মাস্ক।

টুইটে মাস্ক জানান, আগামী ১০ বছরে তিনি ১ হাজার স্টারশিপ রকেট তৈরি করতে চান। পুনরায় ব্যবহারযোগ্য এ রকেটগুলো বানানো হবে সাউথ টেক্সাসে। দিনে ৩টি করে ফ্লাইট পরিচালনা করা যাবে এমন স্টারশিপ তৈরি করাই তাদের লক্ষ্য।

তিনি আরও জানান, সবাই যাতে মঙ্গলে ভ্রমণ করতে পারেন সেটাও নিশ্চিত করতে চান। চাইলে যে কেউ মঙ্গলে যেতে পারবে। টাকা না থাকলে ঋণও দেওয়া হবে। মঙ্গলে অনেক চাকরির বাজারও তৈরি হবে। ইলন মাস্কের পরিকল্পনা অনুযায়ী, প্রতিটি স্টারশিপে ১০০ টনের বেশি পণ্য ও ১০০ মানুষ কক্ষপথে পাঠানো সম্ভব হবে। কী কী পাঠানো হবে তা ইলন মাস্ক উল্লেখ না করলেও ধারণা করা হচ্ছে, খাবার, পানি, বিল্ডিং তৈরির সরঞ্জাম, যন্ত্রপাতি ও টিউব (অ্যাডভান্সড লাইফ সাপোর্ট সিস্টেম) নিয়ে যাওয়ার কাজ করবে স্টারশিপগুলো।

ইলন মাস্কের মতে, গ্রহ থেকে গ্রহ ভ্রমণে প্রতি বছর কক্ষপথে কয়েক মেগাটনের পণ্য বহন করা জরুরি। প্রতি বছর মঙ্গলে ১০০ মেগাটনের পণ্য ও ১০০ মানুষ বহন করবে ১ হাজার স্টারশিপ। এভাবে ১০ বছরে ১০ লাখ মানুষ মঙ্গলে পৌঁছাতে পারবে।প্রতি ২৬ মাস পর পর পৃথিবী ও মঙ্গলগ্রহ কাছাকাছি আসে। এ সময় জ্বালানি খরচ বাঁচাতে ৩০ দিনে ১ হাজার স্টারশিপ মঙ্গলে পাঠানো হবে।

http://www.anandalokfoundation.com/