13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ইসকন ব্রাজিলের প্রথম সমকামী মেয়েদের বিবাহ অনুষ্ঠিত

Rai Kishori
October 11, 2019 8:43 am
Link Copied!

আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ(ইসকন) এর  হরে কৃষ্ণ আন্দোলনের অভ্যন্তরে ২৩ বছর বয়সী ভেরানিকা মন্টিরিও এবং ২৫ বছর বয়সী টাটিয়েন আলভেস একটি সুন্দর বিবাহ অনুষ্ঠান করেছিলেন। বিবাহ বন্ধনে আবদ্ধ হওয়ার বিষয়টি ছাড়াও ব্রাজিলের এই আন্দোলনের মধ্যেই এটি প্রথম সমকামী দম্পতি বিয়ে।

গত ১৮ই সেপ্টেম্বর ব্রাজিলের সাও পাওলো রাজ্যের তৌবতে ভক্তি যোগ হাউসে এই বিবাহের অনুষ্ঠান হয়েছিল।

ভেরোনিকা বলেছেন, “আমরা কৃষ্ণ ও ভক্তদের আশীর্বাদ নিয়ে বিয়ে করেছি। হরেকৃষ্ণ আন্দোলনের মধ্যে একমাত্র সমকামী বিবাহ এটি এবং এই ধারণাটিকে জোরদার করতে পারি যে আমরা এই বস্তুগত দেহ নয়, চিরন্তন আত্মা।

তিনি আরও বলেন, যারা আমাদের, ভক্ত, পিতা-মাতা, পুরোহিত এবং মহারাজ চন্দ্রমুখ স্বামীকে সাহায্য করেছেন, যারা এখন আমার আধ্যাত্মিক গুরু এবং আমাদের আশীর্বাদ করেছেন তাদের জন্য আমরা কৃতজ্ঞ।

হরে কৃষ্ণ রীতি অনুসারে ভেরানিকা মন্টেইয়েরো (২৩ বছর বয়সী) এবং টাটিয়েন আলভেস (২৫ বছর বয়সী) ব্রাজিলে বিবাহ করেছিলেন। এই দম্পতির সাক্ষ্য অনুসারে প্রথমবারের মতো এই আন্দোলনের নীতিমালা অনুসারে দুই মহিলার বিয়ে হয়েছিল। ২০০৯ সালে লস অ্যাঞ্জেলেসে দু’জনের মধ্যে প্রথম পরিচয় হয়েছিল।

ISKCON Lesbian Marriage Ceremony

ভেরোনিকা মন্টিরিও দেজানভকে বলেছেন, তৌবতে আমাদের কোনও মন্দির নেই, যে জায়গাগুলিতে আমরা সভাগুলি করি সেখানে ভক্তের বাড়ি। তিনি বাড়িটি আইন এবং হিসাবরক্ষণ অফিস হিসাবে ব্যবহার করেন এবং ভক্তরা সর্বদা পরিবেশন করার জন্য প্রস্তুত থাকায় তিনি রবিবার স্থানটি নিখরচায় যোগ, কীর্তন (মন্ত্র জপ), আধ্যাত্মিক আড্ডা এবং অবশেষে নিরামিষ খাবার পরিবেশন করা হয়। ভক্তরা এই স্থানটির নাম ভক্তি যোগ হাউস রেখেছিলেন।

“ হরেকৃষ্ণ আন্দোলন কারও সাথে বৈষম্য করে না, ঈশ্বর কারও সাথে বৈষম্য করেন না। অভিকেতা দাস নামে একজন ভক্ত আমাকে প্রথমবার বলেছিলেন যে আমি গুয়ারুলহোসে একটি সভায় গিয়েছিলাম: আমরা সকলেই আত্মিক আত্মা এবং এই বস্তুগত দেহটি নয় “, ভেরোনিকা মন্টিরিও অব্যাহতভাবে স্বীকার করেছেন যে,“ কিছু ভক্তদের কুসংস্কার, বন্ধ মন রয়েছে। এবং এটি প্রতিটি ধর্মে, সর্বত্র ঘটে যায়। আমরা সবসময় গ্রহণযোগ্য লোক এবং অন্যদের সাথে এতটা না মিলিত দেখাব, তবে আমরা যদি প্রথম পদক্ষেপ না নেয় তবে আমরা চিরকাল স্থির হয়ে থাকব।

আমি যখন এই সম্ভাবনাটি দেখেছি, তখন আমি সন্ন্যাসী মহারাজ চন্দ্রমুখ স্বামী এবং ইসকন (কৃষ্ণ চেতনা সম্পর্কিত আন্তর্জাতিক সোসাইটি) আধ্যাত্মিক কর্তা সহ আন্দোলনের অভ্যন্তরে উন্নত লোকদের কাছে ইমেল এবং বার্তা প্রেরণ শুরু করেছি, যিনি আমাকে সমস্ত দয়া ও মনোযোগ দিয়ে উত্তর দিয়েছিলেন। তিনি আমাকে বেশ কয়েকটি অডিও পাঠিয়েছিলেন যা ব্যাখ্যা দিয়েছিল যে আন্দোলনটি বিবাহ এবং সমকামী সম্পর্কগুলি কীভাবে দেখেছে।

তিনি আমাকে বলেছিলেন যে ইসকন বিবাহ গ্রহণের জন্য প্রস্তুত নয়, তবে ঈশ্বরের আশীর্বাদ যে কোনও সম্পর্কের পক্ষে গুরুত্বপূর্ণ, তাই আমরা যদি আমাদের অনুভূতি সম্পর্কে নিশ্চিত থাকি তবে, তারপরে আমাদের ব্রাহ্মণ পুরোহিত রাম পুত্রের কাছে গিয়ে অনুষ্ঠানের বিষয়ে কথা বলা উচিত।

সনাতন ধর্মের পৌরাণিক ইতিহাসে কামক্রিয়ার অস্বাভাবিকতার উপস্থিতি প্রচ্ছন্নভাবে দেখা গেলেও তা কোনোমতেই সমকামীতাকে সমর্থন করে না। কারণ হিন্দু ধর্মে পুরাণগুলি তিনভাগে বিভক্ত – সাত্বিক, রাজসিক ও তামসিক। তামসিক পুরাণগুলিতে সাধারণত কামকে (যৌনতাকে) সৃষ্টিরহস্যের এক অভুতপুর্ব নিদর্শন হিসেবে উপস্থাপন করা হয়েছ।

মনুসংহিতার অষ্টম অধ্যায়ের ৩৬৯ এবং ৩৭০ নম্বর শ্লোকে দুজন নারীর মধ্যে সমকামিতা সংঘটিত হলে কি শাস্তি হবে তার উল্লেখ আছে – এভাবে:

” যদি দুই কুমারীর মধ্যে সমকামিতার সম্পর্ক স্থাপিত হয়, তাহলে তাদের শাস্তি হলো দুইশত মূদ্রা জরিমানা এবং দশটি বেত্রাঘাত” – (মনুসংহিতা অধ্যায় ৮, শ্লোক ৩৬৯)

” যদি কোন বয়স্কা নারী অপেক্ষাকৃত কম বয়সী নারীর (কুমারীর)সঙ্গে দৈহিক সম্পর্ক স্থাপন করে,তাহলে বয়স্কা নারীর মস্তক মুণ্ডন করে দুটি আঙ্গুল কেটে গাধার পিঠে চড়িয়ে ঘোরানো হবে।” – (মনুসংহিতা অধ্যায় ৮, শ্লোক ৩৭০)।

“দু’জন পুরুষ অপ্রকৃতিক কার্যে প্রবৃত্ত হলে তাদেরকে জাতিচ্যুত করা হবে এবং জামা পরে তাকে জলে ডুব দিতে হবে (মনুসংহিতা অধ্যায় ১১, শ্লোক ১৭৫)।

কাজেই সনাতন হিন্দু ধর্ম কোনো অবস্থাতেই সমকামীতাকে সমর্থন করে না, যদিও পৌরাণিক কিছু কাহিনী প্রতীকায়িত ভাবে উপস্থাপিত হয়েছে বলে যে কেউ মনে করতে পারে যে, সনাতন হিন্দু ধর্ম সমকামীতাকে সমর্থন করে। যা সম্পুর্ণ ভুল। কারণ সমর্থন করা হলে, সনাতন বৈদিক শাস্ত্রে সমকামিতার বিরুদ্ধে শাস্তির বিধান থাকতো না।

তবে সনাতন ধর্মের পণ্ডিতগণ ও সাধুগণ এই বিয়েকে কোন ভাবেই সনাতম হিন্দু ধর্মের বিয়ে বলে মনে করেন না, এটি ইসকন নামক উক্ত সংগঠনের নিজস্ব বিষয় বলে উল্লেখ করেন। তাদের মতে, এই বিয়ে কোন ভাবেই সনাতন বৈদিক শাস্ত্র অনুমোদিত নয়। এটি সনাতন ধর্মকে হেয় প্রতিপন্ন করতে করা হয়ে থাকতে পারে।

নিউজের সূত্র

http://www.anandalokfoundation.com/