13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

প্রথমবারের মতো প্রতিটি জেলায় হবে বিশ্ব পর্যটন দিবসের অনুষ্ঠান

admin
September 24, 2019 8:51 pm
Link Copied!

‘ভবিষ্যতের উন্নয়নে; কাজের সুযোগ পর্যটনে’ প্রতিপাদ্য নিয়ে ২৭ সেপ্টেম্বর পালিত হবে ‘বিশ্ব পর্যটন দিবস-২০১৯’। পর্যটন নিয়ে জনসাধারণের সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের উদ্যোগে এ বছর প্রথমবারের মতো দেশের প্রতিটি জেলায় বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে অনুষ্ঠানের আয়োজন করবে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড ও বাংলাদেশ পর্যটন কর্পোরেশন। দিবসকে সামনে রেখে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড কর্তৃক সাংবাদিকদের ‘পর্যটন ফেলোশিপ ২০১৯’ প্রদান উপলক্ষে আগামী ২৫ সেপ্টেম্বর জাতীয় প্রেস ক্লাবে ‘এভিয়েশন অ্যান্ড ট্যুরিজম জার্নালিস্ট ফোরাম’ অব বাংলাদেশ অনুষ্ঠানের আয়োজন করছে। এতে পর্যটন সম্পর্কে প্রকাশিত সংবাদ ও ফিচার এর জন্য ১০ জন সাংবাদিককে পর্যটন ফেলোশিপ প্রদান করা হবে। ফেলোশিপপ্রাপ্ত প্রত্যেক সাংবাদিকের দুটি করে লেখা নিয়ে একটি পুস্তিকাও প্রকাশিত হচ্ছে।

বাংলাদেশ ট্যুরিজম বোর্ড ও বাংলাদেশ পর্যটন কর্পোরেশন-এর আয়োজনে বিভিন্ন দেশের অংশগ্রহণে ২৬-২৮ সেপ্টেম্বর রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটিতে অনুষ্ঠিত হবে এশিয়ান ট্যুরিজম প্রর্দশনী। এছাড়াও থাকবে বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের পৃষ্ঠপোষকতায় ঢাকা বিশ্ববিদ্যালয় ট্যুরিস্ট সোসাইটি ও ঢাকা বিশ্ববিদ্যালয় ট্যুরিজম স্টুডেন্ট এসোসিয়েশন কর্তৃক সপ্তাহব্যাপী অনুষ্ঠান। পর্যটন দিবস উপলক্ষে বাংলাদেশের বিভিন্ন হোটেল ও মোটেল আলোকসজ্জায় সজ্জিত করা হবে এবং বিশেষ ছাড় প্রদান করা হবে।

২৭ সেপ্টেম্বর সকাল সাড়ে ৮টায় বাংলাদেশ ট্যুরিজম বোর্ড ও বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের আয়োজনে একটি সাইকেল র‌্যালি অনুষ্ঠিত হবে। র‌্যালিটি মানিক মিয়া এভিনিউ থেকে শুরু হয়ে ফার্মগেট-কাওরানবাজার-হাতিরঝিল-মগবাজার হয়ে আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে এসে শেষ হবে। এদিন সকাল ১০ টায় আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে অনুষ্ঠিত হবে বিশ্ব পর্যটন দিবসের উপর আলোচনা সভা ।

উল্ল্যেখ্য, বিশ্ববাসীকে পর্যটনের সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক ও অর্থনৈতিক গুরুত্ব সম্পর্কে সচেতন করা এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে পর্যটনের অবদান সম্পর্কে অবহিত করার লক্ষ্য নিয়ে ১৯৮০ সাল থেকে বিশ্ব পর্যটন সংস্থা প্রতিবছর ২৭ সেপ্টেম্বর ‘বিশ্ব পর্যটন দিবস’ পালন করছে।

http://www.anandalokfoundation.com/