13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

নৌ-দুর্ঘটনায় জানমালের উদ্ধারে দেশে নেই পর্যাপ্ত ডুবুরি

admin
December 7, 2015 10:24 am
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ বাংলাদেশে সারা বছরই সাগরের উপকূলে, নদী কিংবা জলাশয়ে কোনও না কোনও নৌ-দুর্ঘটনা ঘটে। কিন্তু দুর্ঘটনার পর জানমালের উদ্ধারে দেশে ডুবুরি রয়েছে মাত্র ২৫ জন। আর সিলেট বিভাগে নেই একজনও ডুবুরি।

চলতি বছর শুধুমাত্র জাফলং ঘুরতে এসে পিয়াইন নদীতে ডুবে প্রাণ হারায় পাঁচজন পর্যটক। এক দশকে অর্ধশত পর্যটকের মৃত্যু হয়েছে এখানে। ফায়ার সার্ভিসের তথ্য মতে, গত বছর সিলেট অঞ্চলে ১৭টি নৌ-দুর্ঘটনায় প্রাণ হারায় ২৪ জন। আর সারা দেশে ১৫৯টি দুর্ঘটনায় মৃতের সংখ্যা ২২২ জন।

সংশ্লিষ্টরা জানান, নৌ-পথকে নিরাপদ ও জলাশয়ের দুর্ঘটনায় ক্ষতি কমিয়ে আনতে দেশের প্রতিটি ফায়ার স্টেশনে অন্তত দু’জন করে ডুবুরি থাকা দরকার।

দেশের ২৯৮টি ফায়ার স্টেশনে ৮ হাজার জনবলের মধ্যে ডুবুরি মাত্র ২৫ জন। এজন্য দেশের এক প্রান্তে দুর্ঘটনা ঘটলে অন্য প্রান্ত থেকে ডুবুরি গিয়ে উদ্ধার কাজ চালাতে হয়। এতে উদ্ধার তৎপরতায় কাঙ্ক্ষিত সফলতা আসছে না বলে মনে করেন সংশ্লিষ্টরা।

সিলেট বিভাগের চার জেলায় ১৯টি ফায়ার স্টেশন থাকলেও ডুবুরির পদ নেই একটিও। ফলে চাঁদপুর ও নারায়ণগঞ্জ থেকে দু’জন ডুবুরি এখানে সংযুক্তি দিয়ে কাজ চালানো হচ্ছে।

এদিকে, সিলেটে দুর্ঘটনার হার বেড়ে যাওয়ায় ২০ জন ফায়ারম্যানকে প্রশিক্ষণ দিয়ে ওয়াটার রেসকিউ টিম গঠন করা হয়েছে। সিলেট অঞ্চলে ফায়ার স্টেশন ১৯ থেকে বেড়ে হচ্ছে ৪০টি। সবগুলোতে দু’জন করে ডুবুরি পদ তৈরির জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে সুপারিশ করা হয়েছে।

http://www.anandalokfoundation.com/