13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

৯৬ হাজার ৯৮৬ কোটি টাকা ঋণখেলাপ, প্রতিষ্ঠানের তালিকা প্রকাশ সংসদে

Ovi Pandey
January 23, 2020 9:28 am
Link Copied!

দি নিউজ ডেক্সঃ জাতীয় সংসদে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল  ৮ হাজার ২৩৮ ঋণখেলাপি প্রতিষ্ঠানের তালিকা প্রকাশ করেছেন। এসব প্রতিষ্ঠানের খেলাপি মোট ঋণের পরিমাণ ৯৬ হাজার ৯৮৬ কোটি টাকা।

বাংলাদেশ ব্যাংকের ঋণ তথ্য ব্যুরোর (সিআইবি) গত নভেম্বর ভিত্তিক তথ্যের ভিত্তিতে এ তালিকা প্রকাশ করা হয়। ১০৭ পৃষ্ঠার এ তালিকার যারা শীর্ষে রয়েছেন  কয়েক বছরে ব্যাংক খাতের আলোচিত ঋণ কেলেঙ্কারিরা।গতকাল একাদশ জাতীয় সংসদের ষষ্ঠ অধিবেশনে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে অর্থমন্ত্রী এ তালিকা প্রকাশ করেন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন।

সরকারদলীয় সদস্য আহসানুল হক টিটুর প্রশ্নের লিখিত জবাবে আ হ ম মুস্তফা কামাল জানান, বাংলাদেশে কার্যরত সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান থেকে পাওয়া সিআইবি ডাটাবেজ অনুযায়ী এসব কোম্পানির খেলাপি ঋণের পরিমাণ ৯৬ হাজার ৯৮৬ কোটি ৩৪ লাখ টাকা।

সংসদে দেওয়া তথ্য অনুযায়ী খেলাপির তালিকায় প্রথম দিকে রয়েছে– ভুয়া রপ্তানিসহ নানা উপায়ে জনতা ব্যাংক থেকে টাকা বের করে নেওয়ায় আলোচিত ক্রিসেন্ট গ্রুপ। ক্রিসেন্ট গ্রুপের ৫ প্রতিষ্ঠানের খেলাপি ঋণ ৩ হাজার ৫৭২ কোটি টাকা। এর মধ্যে রিমেক্স ফুটওয়্যারের ৯৭৬ কোটি, রূপালী কম্পোজিট লেদারের ৭৯৮ কোটি, ক্রিসেন্ট লেদারের ৭৭৬ কোটি, লেপকোর ৪৩৯ কোটি এবং ক্রিসেন্ট ট্যানারিজের খেলাপি ঋণের পরিমাণ ১৬৩ কোটি টাকা। রপ্তানির আড়ালে অর্থ পাচারের ঘটনায় শুল্ক গোয়েন্দা অধিদপ্তরের মামলায় ক্রিসেন্ট গ্রুপের চেয়ারম্যান এমএ কাদের এখন জেলে।

শীর্ষ খেলাপির তালিকায় নাম এসেছে মেসার্স ইলিয়াছ ব্রাদার্সের। প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক শামসুল আলমকে গত নভেম্বর মাসে গ্রেপ্তার করে পুলিশ। তালিকায় নাম এসেছে চট্টগ্রামের এসএ গ্রুপের কয়েকটি প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটির কর্ণধার মো. শাহাবুদ্দিন আলম এক খাতের নামে ঋণ নিয়ে অন্য খাতে ব্যবহারসহ নানা অভিযোগ রয়েছে। বিভিন্ন ব্যাংকের মামলায় ২০১৮ সালের অক্টোবরে তাকে গ্রেপ্তার করে পুলিশ। তালিকায় থাকা কোয়ান্টাম পাওয়ার সিস্টেমের মালিকানায় রয়েছে আসবাব প্রস্ততকারক প্রতিষ্ঠান অটবি। নাম এসেছে চ্যানেল নাইনের মালিক এনায়েতুর রহমান বাপ্পির বিলট্রেড ইঞ্জিয়ারিংয়ের।

জনতাসহ কয়েকটি ব্যাংক থেকে অর্থ নিয়ে দেশ ত্যাগ করা বিসমিল্লাহ গ্রুপের মালিকানাধীন তিন প্রতিষ্ঠানের নাম রয়েছে তালিকায়। প্রতিষ্ঠানগুলো হলো- আলফা কম্পোজিট টাওয়েলস, সাহারিশ কম্পোজিট নিট ও বিসমিল্লাহ টাওয়েলসের। নাম এসেছে সোনালী ব্যাংকের আলোচিত খেলাপি হলমার্ক গ্রুপের কয়েকটি প্রতিষ্ঠান। এছাড়া দেশের এক সময়কার সেরা তথ্যপ্রযুক্তি আমদানিকারক ও পরিবেশক প্রতিষ্ঠান কম্পিউটার সোর্স রয়েছে এ তালিকায়। কম্পিউটার সোর্সের এমডি আবু হানিফ মো. মাহফুজুল আরিফ দেশ থেকে অর্থ পাচার করে সিঙ্গাপুরে ইলেকট্রো সেবাল প্রাইভেট লিমিটেড নামের একটি প্রতিষ্ঠান গড়ে তুলেছেন বলে জানা গেছে।

তালিকায় নাম এসেছে জনতা ব্যাংকের আরেক খেলাপি এননটেক্স গ্রুপের বিভিন্ন প্রতিষ্ঠান। বড় ঋণ কেলেঙ্কারির সঙ্গে জড়িত গ্রুপটির ২২টি প্রতিষ্ঠানের কাছে জনতা ব্যাংকের পাওনা ৫ হাজার ৬০০ কোটি টাকা। এসব কোম্পানিসহ ৮ হাজার ২৩৮টি কোম্পানি এই তালিকায় রয়েছে।

http://www.anandalokfoundation.com/