13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

প্রধান শিক্ষক মহিলা হয়েও স্কুল থেকে টিসি দিলেন ধর্ষিতা তিন ছাত্রীকে

Brinda Chowdhury
February 20, 2020 12:49 pm
Link Copied!

রাই কিশোরীঃ বিদ্যালয় থেকে টিসি দিয়ে স্কুল থেকে বের করে দেয়া হল টাঙ্গাইলের তিন ছাত্রীকে। তাদের অপরাধ তারা বেড়াতে গিয়ে ধ’র্ষণের শি’কার হয়েছেন।

টাঙ্গাইলের ঘাটাইল উপজেলার ঝড়কা বন এলাকায় ২৬ জানুয়ারি বেড়াতে গিয়ে ধ’র্ষণের শি’কার হন তিন ছাত্রী।  ১৩ ফেব্রুয়ারি ঘাটাইল এস ই পাইলট বালিকা বিদ্যালয় থেকে প্রধান শিক্ষক বুলবুলি বেগম টিসি দিয়ে বের করে দেয় ওই তিন ছাত্রীকে।

তিন শিক্ষার্থী নিয়মিত ক্লাস করার জন্য প্রধান শিক্ষককের কাছে লিখিতভাবে অনুরোধ জানালেও অনুমতি মেলেনি তাদের। এতে চরম হতাশায় ভোগে নি’র্যাতিতা ও তাদের অভিভাবকরা। তারা বলেন আমাদের বাচ্চা ধর্ষণের শিকার হয়েছে এতে তাদের কি অপরাধ? কোথায় তাদের পাশে থেকে এই মানসিক অবস্থায় তাদের শান্তনা দেয়া হবে তা না করে উল্টো তাদের বিদ্যালয় থেকে বহিষ্কার করে ধর্ষকদের আরো মদত দেয়া হল।   

১৯ ফেব্রুয়ারি ইউএনও অঞ্জন কুমার সরকার বলেন, মাধ্যমিক শিক্ষা অফিসার, ওই বিদ্যালয়ের সভাপতি এবং  প্রধান শিক্ষকের সাথে কথা বলে ভুক্তভোগী ছাত্রীদের দেয়া টিসি বাতিল করেছি। তারা এখন নিজ বিদ্যালয়েই পড়ালেখা করতে পারবে। ওই ছাত্রীদের মধ্যে দুইজনের সাথে আমার কথা হয়েছে এবং একজনকে পাইনি। মাধ্যমিক শিক্ষা অফিসারকে দায়িত্ব দেয়া হয়েছে, যে ছাত্রীকে পাওয়া যায়নি তাকে বুঝিয়ে স্কুলে নিয়ে আসতে।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার একেএম শাসমুল বলেন, ওই মেয়েদের এবং তাদের অভিভাবকদের সাথে কথা বলে আমি তাদের স্কুলে নিয়ে গিয়েছি এবং আগামী শনিবার থেকে তারা নিয়মিত ক্লাস করবে।

বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থা টাঙ্গাইল জেলা শাখার সাধারণ সম্পাদক আতাউর রহমান বলেন, ‘ধর্ষণের শিকার ওই শিক্ষার্থীদের পাশে দাঁড়িয়ে ধর্ষকের বিচারের জন্য ভূমিকা রাখা উচিত ছিল স্কুল কর্তৃপক্ষের। কিন্তু তারা উল্টো শিক্ষার্থীদের টিসি দিয়ে মানবাধিকারের চরম লঙ্ঘন করেছে। তাদের এই সিদ্ধান্ত প্রকারান্তরে ধর্ষকদের পক্ষেই গেছে।’

টিসি বাতিলের সত্যতা স্বীকার করে প্রধান শিক্ষিকা বুলবুলি বেগম বলেন, ভুক্তভোগী তিন ছাত্রী এখন থেকে নিয়মিত ক্লাস করতে পারবে। অন্যান্য অভিভাবকরা দাবী করেন ওই ছাত্রীদের বিদ্যালয়ে রাখলে তারা তাদের বাচ্চাদের আর এই বিদ্যালয়ে রাখবে না। তাই বাধ্য হয়ে এমন কাজ করা হয়েছে।

http://www.anandalokfoundation.com/