13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

সক্ষমতা সূচকে পাকিস্তানের চেয়ে ৪ ধাপ এগিয়ে বাংলাদেশ

admin
October 17, 2018 5:41 pm
Link Copied!

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম (ডব্লিউইএফ)-এর বৈশ্বিক প্রতিযোগিতা সক্ষমতা সূচক ২০১৮ তে বাংলাদেশের অবস্থান এক ধাপ অবনমন হয়ে ১০৩তম হয়েছে। তবে এই তালিকায় পাকিস্তানের চেয়ে চার ধাপ এগিয়ে আছে বাংলাদেশ।  আজ বুধবার চলতি বছরের শুরুতে চালানো জরিপের ভিত্তিতে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম বিশ্বব্যাপী একযোগে এক প্রতিবেদনে এ তথ্য তুলে ধরে। ঢাকার সিরডাপ মিলনায়তনে ফোরামের পক্ষে বাংলাদেশে প্রতিবেদনটি প্রকাশ করে সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)।

‘বৈশ্বিক প্রতিযোগিতা সক্ষমতা সূচক ২০১৮’-এ কেমন অবস্থান বাংলাদেশের? ২০১৮ সালে কেমন ছিল বাংলাদেশের ব্যবসার পরিবেশ? তা তুলে ধরতেই এ সূচক প্রকাশ করা হয়েছে।  সংস্থাটি জানায়, ‘বৈশ্বিক প্রতিযোগিতা সক্ষমতা সূচক ২০১৮’ অনুযায়ী দক্ষিণ এশিয়ার অন্যান্য উন্নয়নশীল দেশগুলোর চেয়ে বেশির ভাগ স্তম্ভেই বাংলাদেশ পিছিয়ে আছে। তবে, সামষ্টিক অর্থনীতি, সাস্থ্য ও প্রযুক্তির ক্ষেত্রে অন্যান্য দেশগুলোর চেয়ে বাংলাদেশ এগিয়ে আছে।

এশিয়ার দেশগুলোর মাঝে সবচেয়ে এগিয়ে আছে মালয়েশিয়া (২৫তম) এবং সবচেয়ে পিছিয়ে আছে কম্বোডিয়া (১১০তম)।’ ১৪০টি দেশের মধ্যে জরিপ চালিয়ে এবারের এ র‌্যাংকিং প্রকাশ করা হয়। যেখানে বাংলাদেশ রয়েছে ১০৩তম অবস্থানে। আগের বছর ১৩৫ দেশের মধ্যে বাংলাদেশ ১০২তম অবস্থানে ছিল।

একটি দেশের অবস্থান বিচারের জন্য প্রতিষ্ঠান, অবকাঠামো, তথ্যপ্রযুক্তি ব্যবহার, সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা, স্বাস্থ্য, দক্ষতা, পণ্য বাজার, শ্রম বাজার, আর্থিক ব্যবস্থা, বাজারের আকার, বাজারের গতিশীলতা, নতুন ধারণার আত্মীকরণ- এই ১২টি মানদণ্ড ব্যবহার করেছে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম। এসব মানদণ্ডের ভিত্তিতে ১০০ ভিত্তিক সূচকে সব মিলিয়ে এবার বাংলাদেশের স্কোর হয়েছে ৫২.১, যার গতবছরের স্কোরের চেয়ে যা ০.৭ বেশি। গতবছর এ সূচকে বাংলাদেশের অবস্থানে সাত ধাপ, তার আগের বছর এক ধাপ অগ্রগতি হয়েছিল।

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম বলছে, সূচকের মানদণ্ডগুলোর মধ্যে প্রতিষ্ঠান, অবকাঠামো, তথ্যপ্রযুক্তি ব্যবহার, সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা, স্বাস্থ্য, দক্ষতা, শ্রম বাজার, বাজারের আকার, উদ্ভাবনী ক্ষমতায় বাংলাদেশের উন্নতি হলেও পণ্য বাজার, আর্থিক ব্যবস্থা, বাজারের গতিশীলতায় অবনতি হয়েছে।

বিশ্বে প্রতিযোগিতা সক্ষমতার দিক দিয়ে এবারের সূচকের শীর্ষে উঠে এসেছে যুক্তরাষ্ট্র, তাদের স্কোর ৮৫ দশমিক ৬। এরপরই রয়েছে সিঙ্গাপুর, জার্মানি, সুইজারল্যান্ড, জাপান, নেদারল্যান্ডস, হংকং, যুক্তরাজ্য, সুইডেন ও ডেনমার্ক। এই সূচকে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবার চেয়ে এগিয়ে আছে ভারত। ৬২ স্কোর নিয়ে ভারত আছে সূচকের ৫৮ নম্বরে। গতবারের চেয়ে পাঁচ ধাপ উন্নতি হয়েছে দেশটির। শ্রীলঙ্কা ৫৬ স্কোর নিয়ে সূচকের  ৮৫তম, ৫১ স্কোর নিয়ে পাকিস্তান সূচকের ১০৭ নম্বরে এবং নেপাল ৫০.৮ স্কোর নিয়ে ১০৯ নম্বর অবস্থানে রয়েছে।

http://www.anandalokfoundation.com/