13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ষোড়শ সংশোধনী বাতিলের রায় প্রত্যাখ্যান করল ১৪ দল

admin
August 13, 2017 8:46 pm
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিল করে সুপ্রিম কোর্ট রায়ে যে পর্যবেক্ষণ রয়েছে তা ১৪ দল প্রত্যাখ্যান করছে। সেই সঙ্গে এই রায় বাতিলের দাবি জানাচ্ছি। আমরা এটা আইনগত ও রাজনৈতিকভাবে মোকাবেলা করবো। বললেন ১৪ দলের মুখপাত্র ও স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

রোববার বিকালে আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে ১৪ দলের বৈঠক শেষে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা জানান।

নাসিম বলেন, মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু সম্পর্কে দেশের মানুষ জানে। বঙ্গবন্ধু যে মুক্তিযুদ্ধের নেতৃত্ব দিয়েছিলেন তা চন্দ্র সূর্যের মতোই সত্যি। এটা নিয়ে রায়ে যা বলা হয়েছে তা জনগণ মেনে নেবে না, ক্ষমা করবে না। সুতরাং এ রায়ের পুনর্বিবেচনা জরুরি।

তিনি বলেন, এ রায়ে মুক্তিযুদ্ধের বিরোধীদের উৎসাহিত করা হয়েছে। বঙ্গবন্ধুকে কটাক্ষ করা হয়েছে। একে কেন্দ্র করে বিএনপি রাজনৈতিক মাঠ গরম করার চেষ্টা করছে। অশুভ শক্তিকে ক্ষমতায় আনতেই এসব চক্রান্ত হচ্ছে। এ চক্রান্ত আমরা মাঠে-ময়দানে মোকাবেলা করব।

জাসদ সভাপতি হাসানুল হক ইনু বলেন, সর্বোচ্চ আদালতের রায় হয়ে যাওয়ার পর তা জনগণের সম্পদ হয়ে যায়। সে সম্পদ নিয়ে আলোচনা-সমালোচনা হতে পারে। তা কোনোভাবেই আদালত অবমাননা নয়, অন্যায় নয়। যারা তা বলেন, তারা বালখিল্ল আচরণ করেন।

সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া বলেন, এ রায়ে সংসদকে অবমাননা করা হয়েছে। আমি জানি না মুক্তিযুদ্ধ চলাকালে প্রধান বিচারপতি কোথায় ছিলেন। আসলে মুক্তিযুদ্ধ সম্পর্কে তিনি জানেন না বলেই দুঃসাহস দেখিয়েছেন। বিএনপি-জামায়াত যেন চক্রান্ত করতে পারে সে সুযোগ করে দিয়েছেন।

ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা বলেন, প্রধান বিচারপতি বলেছেন এ রায় নিয়ে রাজনীতি করা অনুচিত। কিন্তু দেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় মুক্তিযুদ্ধ নিয়ে যে রায়ে কথা বলা হয়েছে তা উপেক্ষা করে থাকা অনুচিত কি না। সুতরাং আমরা কোন বোধ নিয়ে এগুবো তা নিয়ে ভাবতে হবে।

জাতীয় পার্টি (জেপি) মহাসচিব শেখ শহীদুল ইসলাম বলেন, এ রায়ে শুধু ১৪ দল নয়, সারাদেশ ক্ষুব্ধ। সুতরাং এ রায় বাতিল হোক।

http://www.anandalokfoundation.com/