13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

শিমুলিয়া ঘাটে আটকে আছে সাড়ে পাঁচশ গাড়ি, চরম ভোগান্তিতে যাত্রী

Rai Kishori
August 11, 2019 10:20 am
Link Copied!

মুন্সীগঞ্জের শিমুলিয়ায় প্রায় সাড়ে পাঁচশ’ গাড়ি আটকে আছে। পদ্মা পারের অপেক্ষায় ক্ষণ গুণছে এসব গাড়ির আরোহীরা। আটকে থাকা গাড়ির বেশিরভাগই প্রাইভেট কার ও ট্রাক।

বিআইডব্লিউটিসির শিমুলিয়া ঘাটের এজিএম মো. নাসির উদ্দিন এসব তথ্য নিশ্চিত করেছেন।  তিনি জানান, ১৭টি ফেরি, ৮৭টি লঞ্চ ও সোয়া তিনশ’ স্পিডবোট দিয়ে যাত্রী ও যানবাহন পার করা হচ্ছে।

বিআইডব্লিউটিসির(মেরিন) শিমুলিয়া ঘাটের ম্যানেজার আহাম্মদ আলি জানান, শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটে রাতে সীমিত আকারে ফেরি চলাচল করেছে। এ রুটে এখন ১২টি ফেরি চলাচল করছে। বিকল্প রোড দিয়ে ডাম্প ফেরি চলাচলে সমস্যা হওয়ায় দিনে ১৭টি ফেরি চলাচল করলেও রাতে ৫টি ডাম্প ফেরি বন্ধ রাখা হয়েছে। লৌহজং চ্যানেলটি নাব্য সংকটের কারণে বন্ধ থাকায় বিকল্প একমুখী রোড দিয়ে এ ফেরি চলাচল করছে।

বিআইডব্লিউটিসি’র শিমুলিয়া ঘাটের সহকারী ব্যবস্থাপক মোঃ ফয়সাল জানান, শিমুলিয়া ঘাটে পারাপারের অপেক্ষায় রয়েছে ছোট-বড় প্রায় তিন শতাধিক গাড়ি। ঈদে ঘরমুখো মানুষের বাড়তি চাপ বাড়ায় ঘাটে পারাপারের অপেক্ষায় রয়েছে কয়েক হাজার যাত্রী বলে নিশ্চিত করেছেন । এদিকে, রাতে লঞ্চ ও স্পিড বোট বন্ধ থাকায় এ চাপ বৃদ্ধি পেয়েছে ফেরি ঘাটে। ফলে রাতে ফেরি কম চলায় সৃষ্টি হয়েছে যাত্রীদের ভোগান্তি।

এদিকে, ফেরিঘাট এলাকায় রাতে আলো স্বল্পতা থাকায় যাত্রীদের বাড়তি ভোগান্তি পোহাতে হয়। ঘাট এলাকায় রাতে আরো আলোর ব্যবস্থা বৃদ্ধি করার দাবি জানান ভুক্তভোগী যাত্রীরা।

বিআইডব্লিউটিএ’র শিমুলিয়া ঘাটের উপ-পরিচালক আলি আজগর জানান, এ রুটে রাত ১০টার পরে লঞ্চ চলাচল বন্ধ থেকে। লঞ্চে সকালে ঘাটে ঘরমুখো মানুষের বাড়তি চাপ ছিল। দুপুরে কিছুটা কমলেও বিকেলের দিকে চাপ বাড়ে যাত্রীদের। উল্লেখ্য, এ রুটে দিনে ১৭টি ফেরি চলাচল করছে। এছাড়াও এরুটে ৮৭টি লঞ্চ ও সাড়ে তিন শতাধিক স্পিড বোট চলাচল করছে।

তিনি আরও জানান, পদ্মার পরিস্থিতি এখন একটু ভালো। তাই দ্রুত পার করা যাচ্ছে। আশা করছি, জট দুপুরের মধ্যেই কমে আসবে।  অতিরিক্ত যাত্রী নিয়ে পার হওয়া প্রসঙ্গে তিনি বলেন, এসব বিষয় দেখার জন্য ম্যাজিস্ট্রেট, পুলিশ, র‌্যাব, কোস্ট গার্ড, ফায়ার সার্ভিস, আনসার, রোভার স্কাউট ও মেডিকেল টিম ঘাটে সার্বক্ষণিকভাবে কাজ করছে।

http://www.anandalokfoundation.com/