13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বিশ্বের প্রাচীনতম সুস্থ ব্যক্তি শিবানন্দ বাবাজীর পদ্মশ্রী পুরস্কার

নিউজ ডেস্ক
January 26, 2022 9:22 am
Link Copied!

নেতাজী সুভাষ চন্দ্র বোসের পাঁচ মাসের বড় ১২৬ বছর বয়স্ক সুস্থ ব্যক্তি শিবানন্দ বাবাজী বিশ্বের ‘প্রবীণতম’ যোগ সাধক। এবারের প্রজাতন্ত্র দিবসের পূর্ব সন্ধ্যায় মোদিজি যে পদ্মশ্রী পুরস্কার প্রাপকদের নাম ঘোষণা করেছেন তাতে জ্বলজ্বল করছে শিবানন্দ বাবাজীর নাম। দীর্ঘ অধ্যাবসায় ও আত্মত্যাগে ভারতের যোগশাস্ত্রকে অন্য মাত্রায় পৌঁছে দিয়েছেন তিনি। আবাল্য যোগের অনুশীলন ও যোগশাস্ত্রে বিশেষ পাণ্ডিত্যের জন্য সাধারণতন্ত্র দিবসে শিবানন্দ বাবাজীকে পদ্মশ্রী সম্মানে সম্মানিত করা হল।

‘আমি যদি বেঁচে থাকতে পারি, নেতাজি পারবেন না কেন?’’  বলেছেন পদ্মশ্রী পুরস্কারপ্রাপ্ত বিশ্বের প্রাচীনতম সুস্থ ব্যক্তি শিবানন্দ বাবাজী।

২৫  জানুয়ারি মঙ্গলবার ভারতের সাধারণতন্ত্র দিবসের প্রাক্কালে সন্ধ্যায় পদ্মশ্রী সম্মান প্রাপকদের ১২৮ জনের তালিকা প্রকাশ করে সে দেশের কেন্দ্র সরকার।  আর এদিনেই নেতাজির চেয়ে পাঁচ মাসের বড় এই শিবানন্দ বাবাজী সুস্থতা ও পদ্মশ্রী পুরস্কার বিষয় প্রসঙ্গে এমন কথা বলেন।

শিবানন্দ বাবাজী প্রধান মন্ত্রী মোদীজির সংসদীয় এলাকা বারানশীর কবিরনগোর এলাকায় বাস করেন। শিবানন্দ বাবাজীর জন্ম ১৯৮৬ সালের ৮ আগস্ট বর্তমান বাংলাদেশের হবিগঞ্জ জেলার বাহুবল উপজেলার হরিপুর গ্রামে। পিতা শ্রীনাথ গোস্বামী মাতা ভগবতী দেবী। স্বামীজির একটা বড় সময় কেটেছে বিদেশে। পরবর্তীকালে ১৯৫৯ সালে গুরুর নির্দেশে কাশীধামে ফিরে সাধনজগতে ডুব দেন। যোগসাধনার পাশাপাশি নিঃস্বার্থ সেবামূলক কাজেও ব্রতী এই সাধক।

তিনি পৃথিবীর জাকজমক জীবন থেকে দূরে নির্জনে ভগবানের আরাধনায় লীন থাকেন। যোগব্যায়াম সম্পর্কে তাঁর রয়েছে অগাধ জ্ঞান।

শিবানন্দ বাবা

শিবানন্দ বাবাজী সুস্থ থাকার রহস্যটি রয়েছে দৈনন্দিন জীবনযাপনে। বাবাজীর ঘনিষ্ট ব্যাক্তিরা বলেছেন, প্রতিদিন ব্রহ্ম মুহূর্তে তিনটে সময় শয্যা ত্যাগ করে এক ঘন্টা যোগব্যায়াম করেন। তারপর ঈশ্বরের আরাধনা দিয়ে দিন শুরু করেন। শিবানন্দ বাবাজী প্রথমে মা চণ্ডী ও পরে শ্রীমদভগবদ গীতা পাঠ করেন।

তিনি খুব স্বল্প পরিমাণে লবণ দেওয়া সেদ্ধ খাবার খান। যে তিনি ফল বা দুধ খান না।

শিবানন্দ বাবা নিজেই বলেছেন যে সম্পূর্ণরূপে বিশুদ্ধ ও নিরামিষ খাবার খাওয়ার জন্যই তিনি সম্পূর্ণ রূপে সুস্থ।

তাঁর চিকিৎসক ডক্টর এস কে আগরওয়াল বলেছেন যে বাবার সাত্ত্বিক খাবার ও নিয়ম শৃঙ্খলা মেনে জীবন যাপন তাকে সুস্থ রেখেছে। তার জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো যোগ ব্যায়াম ও ভগবানের প্রতি ভক্তি।

শিবানন্দ বাবা তাকে পদ্মশ্রী সম্মানে ভূষিত করার জন্য মোদীজি ও ভারত সরকারের প্রতি তার আনন্দ ও কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

গিনিস বুক অব ওয়ার্ল্ড রেকর্ড অনুযায়ী বিশ্বের প্রবীণতম ব্যাক্তি চিতেতসু ওয়াতানাবে হলেও শিবানন্দ বাবা হচ্ছে বিশ্বের প্রবীণতম এবং সম্পূর্ণ সুস্থ ব্যাক্তি।

জানা যায়, শিবানন্দ বাবাজীর মা-বাবা, কয়েক বছরের বড় দিদি আরতি সহ দ্বারে দ্বারে ভিক্ষা করে জীবন ধারণ করতেন। চরম দারিদ্র্যতার কারণে ৪ বছর বয়সে উনাকে নবদ্বীপের বিখ্যাত সন্ন্যাসী স্বামী ওঙ্কারানন্দের কাছে দিয়ে দেন। দুই বছর পর ৬ বছর বয়সে সন্ন্যাসীর সাথে বাড়িতে ফিরে এসে শুনেন দিদি না খেতে পেয়ে মারা গেছেন। বাড়ীতে আসার ৭ দিন পর মা-বাবা একই দিনে মারা যান। তিনি স্বামী ওঙ্কারানন্দের সাথে পিতা-মাতার শ্রাদ্ধ শেষ করে ১৯০১ সালে নবদ্বীপ গমন করেন ও সেখানে পড়াশোনা শুরু করেন। পরবর্তীতে তিনি কলকাতা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাশ করেন। ১৯২৫ সালে তিনি বিলেত যাত্রা করেন সেখান থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন।

http://www.anandalokfoundation.com/