13yercelebration
ঢাকা
শিরোনাম

সাংবাদিকতার জন্য চমৎকার পরিবেশ তৈরি এবং তথ্য প্রবাহ অবারিত করতে চাই -তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী

নতুন প্রজন্মকে বঙ্গবন্ধু এবং মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানাতে হবে -মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

ড্রিমলাইনারের কারিগরি বিষয়ে বোয়িং এর সাথে কথা বলতে বিমানকে মন্ত্রীর নির্দেশ

নারীদের জীবনমান উন্নয়নে রংপুর বিভাগের জেলা তথ্য অফিসসমূহ কর্তৃক শতাধিক নারী সমাবেশের আয়োজন

সার্ক ও বিমসটেক প্রক্রিয়াকে পুনরুজ্জীবিত করতে কাজ করে যাবে ভুটান ও বাংলাদেশ

সরকার হজযাত্রীদের সর্বোত্তম সেবা দিতে বদ্ধপরিকর -ধর্মমন্ত্রী

নির্বাচন চলাকালে সবরকম কমিটি গঠন-সম্মেলন বন্ধ -ওবায়দুল কাদের

আজকের সর্বশেষ সবখবর

শত বছরের ঐতিহ্য হা ডু ডু খেলার আয়োজন যশোরের বাঘারপাড়ায়

Link Copied!

শত বছরের বেশি সময় ধরে যশোরের বাঘারপাড়া উপজেলার পাঠান পাইকপাড়া স্কুল মাঠে আয়োজন করা হয় গ্রামবাংলার ঐতিহ্যবাহী এবং দেশের জাতীয় খেলা হা ডু ডু।
শুক্রবার সকালে খেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন বাঘারপাড়া উপজেলা নির্বাহী অফিসার সৈয়দ জাকির হাসান।  বেলা ১১টায় জাতীয় পতাকা উত্তোলন ও পায়রা অবমুক্ত করে দু’দিনব্যাপী এ টুর্নামেন্টের উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সৈয়দ জাকির হাসান।
স্থানীয় পাঠান পাইকপাড়া আদর্শ সমাজ কল্যাণ সমবায় সমিতি আয়োজিত ১৬ দলীয় হাডুডু টুর্নামেন্টে। এবারের আসর হচ্ছে ১০৭তম।
দুপুর গড়াতেই দূর-দূরান্ত থেকে আসা মানুষের ঢল নামে। বিদ্যালয়ের আশপাশে বসেছিল নানা মুখরোচক খাবারের দোকান। টুর্নামেন্টকে ঘিরে পাঠান পাইকপাড়া গ্রামের প্রতিটি বাড়িতে মেয়ে জামাইসহ নিকটাত্মীয়-স্বজনরা এসেছেন খেলা দেখতে। পুরো গ্রামজুড়ে তৈরি হয়েছে উৎসবের আমেজ।
হাডুডু খেলা দেখতে আসা পঞ্চম শ্রেণির শিক্ষার্থী আব্দুর রহমান বলে, ‘জীবনে প্রথমবার এমন খেলা দেখতে এসে আমি খুব খুশি। প্রতিবছর যেন এই আয়োজন অব্যাহত থাকে। স্থানীয় বাসিন্দা খায়রুল হাসান খান হীরা বলেন, হা ডু ডু খেলা আমাদের ঐতিহ্য। শত বছরের বেশি সময়কাল ধরে শীতকালে আমাদের এইমাঠে খেলা আয়োজন করা হয়।
১২ বছরের নাতি সুমাইয়াকে নিয়ে হা ডু ডু খেলা দেখতে এসেছিলেন মাগুরার শালিখা উপজেলার পিয়ারপুর গ্রামের ইজ্জত আলী মোল্লা (৮৫)। তিনি বলেন, ৫০ বছরের বেশি সময় ধরে আমি এখানে খেলা দেখতে আসি। একসময় এখানে লাঠি খেলা করতাম; লাঠিয়াল দলের সরদার ছিলাম। এসব খেলা আমাদের প্রিয়, তাই দেখতে আসছি।
একই উপজেলার ভরতপুর গ্রামের বাসিন্দা মোসলেম আলী (৭২) বলেন, পাইকপাড়ায় আমার নানাবাড়ি। ছোটবেলায় এই গ্রামেই থাকতাম। খুব ছোটকাল থেকেই হা ডু ডু খেলা দেখে আসছি এই গ্রামে। এখন নানা নানি নেই, মামাত ভাই, ভাইপোরা রয়েছে। প্রতিবছরই আসি খেলা দেখতে।
টুর্নামেন্টের প্রধান পৃষ্ঠপোষক বন্দবিলা ইউপি চেয়ারম্যান সবদুল হোসেন খান বলেন, এখন সচরাচর আর হাডুডু খেলা দেখা যায় না। প্রায় হারিয়েই যেতে বসেছে। আমাদের গ্রামের পূর্বপুরুষেরা ১০৭ বছর আগে এই খেলার প্রথম আয়োজন করে। বর্তমান প্রজন্ম আমরা সেই ধারাবাহিকতা এখনও ধরে রেখেছি।
বাঘারপাড়া উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) সৈয়দ জাকির হাসান বলেন, খেলাধুলার প্রতি সরকার বিশেষ নজর দিয়েছে। জাতীয় এই খেলা যে কতটুকু জনপ্রিয়, তা আজকের এই আয়োজন প্রমাণ করছে। প্রত্যেকটি ইউনিয়নে যেন আমাদের হারিয়ে যাওয়া খেলাগুলো আবারও জনপ্রিয় হয়- সেদিকে আমরা বিশেষ নজর রাখবো।
এদিকে, নকআউট ভিত্তিক এ টুর্নামেন্টের উদ্বোধনী খেলায় যশোরের বাঘারপাড়া উপজেলার ধলগ্রাম হা ডু ডু দল ২-০ গোলে মাগুরার শালিখা উপজেলার পিয়ারপুর হা ডু ডু দলকে পরাজিত করে। টুর্নামেন্টে চ্যাম্পিয়ন দলকে ট্রফিসহ নগদ ৭০ হাজার ও রানার্সআপ দলকে ট্রফিসহ নগদ ৫০ হাজার টাকা পুরস্কার দেওয়া হবে বলে জানিয়েছে আয়োজক কমিটি।
http://www.anandalokfoundation.com/