13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

রাজবাড়ীতে ৫০০ ঘরবাড়ি পদ্মায় বিলীন

admin
August 22, 2016 2:12 pm
Link Copied!

রাজবাড়ী প্রতিনিধিঃ রাজবাড়ীতে গত এক সপ্তাহে প্রায় ৫০০ বাড়িঘর নদীগর্ভে বিলীন হয়ে গেছে। এখন কমতে শুরু করেছে পদ্মা নদীর পানি। আর সেই সঙ্গে বেশ কিছু এলাকায় দেখা দিয়েছে নদীভাঙন।

ভাঙনের ফলে এরই মধ্যে সদর উপজেলার বরাট ইউনিয়নের পাঁচটি গ্রামের মানুষ ঘরবাড়ি, জায়গা-জমি, সহায়-সম্বল হারিয়ে অন্যত্র আশ্রয় নিয়েছেন।

চলতি বর্ষা মৌসুমে পদ্মা নদীতে পানি বাড়ার সঙ্গে সঙ্গে একটু একটু করে এসব এলাকায় নদীভাঙন দেখা দেয়। তবে পানি কমার সঙ্গে সঙ্গে ভাঙন আরো তীব্র আকার ধারণ করে।

গত এক সপ্তাহে বরাট ইউনিয়নের উড়াকান্দা, লালগোলা, দেওয়ানবাড়ী, মিয়াপাড়া, নয়ন সুখ এলাকার পাঁচ শতাধিক পরিবারের ঘড়বাড়ি কয়েক হাজার বিঘা ফসলি জমি, গাছপালাসহ বহু মূল্যবান স্থাপনা নদীগর্ভে বিলীন হয়ে গেছে।

পদ্মার গ্রাস থেকে রক্ষা পায়নি ৩০ বিঘা জমির ওপর নির্মিত প্রায় ২০০ বছরের পুরোনো এ এলাকার ঐতিহ্যবাহী মিয়াবাড়িটিও। এ ছাড়া ভাঙনের ঝুঁকিতে রয়েছে এলাকার শিক্ষাপ্রতিষ্ঠানসহ একাধিক স্থাপনা।

নদীভাঙনের হাত থেকে শেষ সম্বলটুকু রক্ষা করতে পাকা ও কাঁচা ঘর ভেঙে অন্যত্র সরিয়ে নিতে আপ্রাণ চেষ্টা চালাচ্ছেন স্থানীয়রা।

ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য কাজী কেরামত আলী। তবে এখন পর্যন্ত নদী শাসনের জন্য কোনো জরুরি পদক্ষেপ নেওয়া হয়নি বলে অভিযোগ এলাকাবাসীর।

http://www.anandalokfoundation.com/