13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

আমরা চাই না মধ্যপ্রাচ্য রক্তের বন্যায় ভেসে যাক

admin
January 9, 2020 11:17 am
Link Copied!

ব্যক্তিস্বার্থের জন্য ইরাককে নতুন করে আগুনের মুখে ঠেলে না দেয়ার আহ্বান তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোয়ানের। একইসঙ্গে মধ্যপ্রাচ্য উত্তেজনা প্রশমনে মধ্যস্থতার প্রস্তাব দেন তিনি। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোয়ান বলেন, তুরস্ক সব পক্ষের সঙ্গে আলোচনা করতে সক্ষম। সংকট নিরসনে কূটনৈতিকভাবে আমরা প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। আমরা চাই না মধ্যপ্রাচ্য রক্তের বন্যায় ডুবে যাক। রাশিয়াকে সঙ্গে নিয়ে আমরা এ সমস্যার সুষ্ঠু সমাধান করতে করতে পারব বলে বিশ্বাস করি।

জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার জেরে ইরাকি ভূখণ্ডের মার্কিন ঘাঁটিতে ইরানের ক্ষেপণাস্ত্র হামলার পর উদ্বিগ্ন বাগদাদবাসী। ইরাকের সার্বভৌমত্বে আঘাত হানে এমন কর্মকাণ্ড থেকে বাইরের দেশগুলোকে বিরত রাখতে সরকারের প্রতি দাবি জানান তারা। একজন বলেন, অন্যদের সমস্যা ইরাকের মাটি ব্যবহার করে সমাধান করুক আমরা তা চাই না। ইরাকের পতাকা ও মানুষের স্বার্থবিরোধী যে কোনো কর্মকাণ্ডের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে আমাদের প্রেসিডেন্টের কাছে আহ্বান জানাচ্ছি।

তেহরান-ওয়াশিংটন সংকট শুধু মধ্যপ্রাচ্যই নয়; বরং গোটা বিশ্বকে ক্ষতিগ্রস্ত করতে পারে বলে উদ্বেগ প্রকাশ করেছে ইউরোপীয় ইউনিয়ন। সঙ্কট সমাধানে হাতিয়ারের বদলে আলোচনার ওপর গুরুত্ব দিয়েছে জোটটি। ইরানের সঙ্গে বিশ্বশক্তির দেশগুলোর পারমাণবিক চুক্তির নিরাপত্তার জন্যই সংকটের ইতি টানা উচিত বলে মন্তব্য করেন ইইউ কমিশনের প্রেসিডেন্ট।

বরাবরের মতো ইরানের ক্ষেপণাস্ত্র হামলাকে ঔদ্ধত্বপূর্ণ ও বিপজ্জনক আখ্যা দিয়ে নিন্দা জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। তবে কাসেম সোলাইমানিকে হত্যার সম্পূর্ণ দায় যুক্তরাষ্ট্রের ওপর চাপিয়েছে ফ্রান্স। অভিযানের আগে কোনো কিছুই অবহিত করা হয়নি উল্লেখ করে দেশটির পররাষ্ট্র দফতর জানায়, সোলাইমানি হত্যা ও এর পরবর্তী সব দায় দায়িত্ব যুক্তরাষ্ট্রকেই বহন করতে হবে।

http://www.anandalokfoundation.com/