13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

রংপুরে কুনিও হত্যা; চার্জশিট নিয়ে ধোঁয়াশা

admin
January 24, 2016 3:14 pm
Link Copied!

শেখ মামুন-উর-রশিদ, রংপুর ব্যুরো : রংপুরে জাপানি নাগরিক হোসি কুনিও হত্যারহস্য উদঘাটন এবং খুনিদের চিহ্নিত করার পরও মামলার চার্জশিট (অভিযোগপত্র) দাখিল করতে ধোয়াঁশার সৃষ্টি হয়েছে।

ঘটনার সঙ্গে বিএনপি নাকি জেএমবি কারা জড়িত- তা নিয়ে বিপাকে পড়েছে পুলিশ। অপরাধ বিশেষজ্ঞরা বলছেন, পুলিশ প্রশাসন এক ‘বড়ভাই’ সরাসরি জড়িত থাকার কথা বলে ফলাও করে প্রচার হলেও হঠাৎ করে ইউটার্ন নিয়ে জেএমবিকে জড়িত করায় মামলার ভবিষ্যৎ নিয়ে চরম অনিশ্চয়তা দেখা দিয়েছে।

প্রথমে নিহত জাপানি নাগরিকের ব্যবসায়িক পার্টনার হুমায়ুন কবীর হিরা আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন। এরপর জেএমবির সামরিক কমান্ডার রানাসহ দুই জেএমবিও এ হত্যাকাণ্ডে জড়িত থাকার কথা ১৬৪ ধরায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেয়।

রাষ্ট্রপক্ষের কৌশলি দাবি, কুনিও হত্যার দায় স্বীকার করে জেএমবির গ্রেফতার হওয়া দুই জঙ্গির স্বীকারোক্তিমূলক জবানবন্দি মামলার রায় প্রমাণের জন্য যথেষ্ট। গত বছর ৩ অক্টোবর রংপুরের কাউনিয়া উপজেলার সারাই ইউনিয়নের আলুটারী গ্রামে কুনিওকে গুলি করে হত্যা করে দুবৃর্ত্তরা।

এ ঘটনায় কাউনিয়া থানার ওসি (তদন্ত) মামুনুর রহমান বাদী হয়ে একটি হত্যা মামলা করেন। ঘটনার পরপরই কুনিওর ব্যবসায়িক পার্টনার হিরাকে গ্রেফতার করে পুলিশ। তাকে দুই দফায় ১৫ দিন রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ করেও কোনও তথ্য না পাওয়ায় বিপাকে পড়ে পুলিশ।

আইন অনুযায়ী, একটি মামলায় সর্বোচ্চ ১৫ দিন রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ করা যায়। পরে পুলিশ রংপুরে একটি হত্যা মামলায় হিরাকে আবারও গ্রেফতার দেখিয়ে ১০ দিনের রিমান্ডে নেয়।

পরে হিরা ২৮ অক্টোবর আদালতে ম্যাজিস্ট্রেটের কাছে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন। তিনি বলেন, হত্যাকাণ্ডের বিষয়টি তিনি আগে থেকে জানতেন এবং তার ভাই তাকে আগেই ‘একটি ঘটনা’ ঘটবে বলে জানিয়েছিল। এ ছাড়াও বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য তিনি দেন।

এ মামলায় বিএনপি নেতা হাবিবুন্নবী খান সোহেলের ছোট ভাই রাশেদুন্নবী খান বিপ্লবকে রংপুরের বাসা থেকে গ্রেফতার করে। তাকেও ১০ দিনের রিমান্ডে নেয় পুলিশ। কিন্তু রিমান্ড শেষ হওয়ার আগেই বিপ্লবকে কারাগারে পাঠানো হয়।

এরপর র্যাবের হাতে অস্ত্রসহ চাঁপাইনবাবগঞ্জ থেকে গ্রেফতার হয় রংপুরের ৩ যুবদল ও ছাত্রদল কর্মী মেরিল সুমন, ব্লাক রুবেল ও ভরসা রুবেল। তাদের বিরুদ্ধে অস্ত্র আইনে মামলা করে র্যাব।

ওই মামলায় তাদেরও রিমান্ডে নিয়ে ব্যাপক জিজ্ঞাসাবাদ করা হয়। ওই সময় আইনশৃঙ্খলা বাহিনী জানায়, ওই তিন যুবক জাপানি নাগরিক হত্যার সঙ্গে জড়িত থাকার কথা প্রাথমিক জিজ্ঞাসাবাদে স্বীকার করেছে। এর পরেই পুলিশ তাদের কুনিও হত্যা মামলায় গ্রেফতার দেখিয়ে রংপুরের আদালতে হাজির করে রিমান্ডের আবেদন করে।

আদালত পুলিশের আবেদন মঞ্জুর করেন। এরপর হঠাৎ করেই কুনিও হত্যা তদন্তে নাটকীয় মোড়ে আসে। রংপুরের পীরগাছা থেকে জেএমবির সামরিক শাখার নেতা মাসুদ রানাকে গ্রেফতারের পর দৃশ্যপট বদলে যায়।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক পুলিশ কর্মকর্তা জানান, জাপানি নাগরিককে যে জেএমবির জঙ্গিরাই হত্যা করেছে তা তারা ভাবতেই পারেননি। কিভাবে কুনিওকে হত্যা করা হয়েছে, কারা কারা ছিল, হত্যাকাণ্ডে ব্যবহৃত মোটরসাইকেল কারা সরবরাহ করেছে এসব তথ্য জানায় রানা।

আদালতে গত বছরের ৭ ডিসেম্বর ১৬৪ ধারায় জবানবন্দি দিয়ে পুরো হত্যাকাণ্ডের বর্ণনাও দেন তিনি। রানা জানান, তিনি নিজেই কুনিওকে গুলি করে হত্যা করেন। তার সঙ্গে এছাহাকসহ আরও একজন ছিল। তার নামও তিনি জানান।

এ ছাড়া গত বছরের ১০ নভেম্বর রংপুরের কাউনিয়ায় মাজারের খাদেম আওয়ামী লীগ নেতা রহমত আলীকে জবাই করে হত্যার দায়ও স্বীকার করেন তিনি। নিজেই তাকে জবাই করেছেন বলে জানান রানা। এ ঘটনার পর হত্যাকাণ্ডে ব্যবহৃত ছুরিও তার বাড়ি থেকে উদ্ধার করে পুলিশ।

এ ছাড়াও রংপুরে খ্রিস্টানদের বাহাই সম্প্রদায়ের নেতা, রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালকের পিএ রুহুল আমিনকে গুলি করার কথাও জানান তিনি। রানা গ্রেফতার হওয়ার পর দিনাজপুরে ইতালি নাগরিককে গুলি করে হত্যার চেষ্টা ও মন্দিরে হামলা-গুলিসহ বিভিন্ন ঘটনায় জেএমবি জড়িত থাকার বিষয়টি নিশ্চিত হয় পুলিশ।

রংপুর পুলিশের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানান জেএমবি রংপুরে আরও ১২টি বড় নাশকতার পরিকল্পনা করেছিল। তারা সফল হলে বড় ধরনের ক্ষয়ক্ষতি ও প্রাণহানি ঘটত। জেএমবির সদস্য এছাহাককেও পীরগাছা থেকে গ্রেফতার করে পুলিশ।

তিনি গত বছরের ১৪ ডিসেম্বর আদালতে কুনিও ও আওয়ামী লীগ নেতা রহমত আলী হত্যাকাণ্ডে সরাসরি অংশ নেওয়াসহ আরও চাঞ্চল্যকর অনেক তথ্য দিয়ে আদালতে ১৬৪ ধারার স্বীকারাক্তিমূলক জবানবন্দি দেন। এ ঘটনার পর রংপুর রেঞ্জের ডিআইজি হুমায়ুন কবীর সাংবাদিক সম্মেলন করে আনুষ্ঠানিকভাবে কুনিও ও আওয়ামী লীগ নেতা হত্যাসহ দিনাজপুরের সব ঘটনার জন্য জেএমবিকে দায়ী করে।

তারাই এসব হত্যাকাণ্ড ঘটিয়েছে বলে জানায়। সার্বিক বিষয় সম্পর্কে তার কাছে জানতে চাইলে ডিআইজি বলেন, তদন্ত এখনও চলছে। আর জেএমবি এসব ঘটিয়েছে তা তারাই স্বীকার করেছে। এ প্রসঙ্গে কুনিও হত্যা মামলার তদন্তকারী পুলিশ কর্মকর্তা কাউনিয়া থানার ওসি এবিএম জাহিদুল ইসলাম শনিবার প্রতিবেদককে বলেন, মামলাটির তদন্ত এখনও শেষ হয়নি।

এই মুহূর্তে এর চেয়ে বেশি কিছু বলা সম্ভব নয়। রংপুরের আইনজীবী এম এ বাশার বলছেন, পুলিশ প্রশাসন একবার ‘বড় ভাইয়ের’ জড়িত থাকার কথা বলে, আবার জেএমবিকে জড়িয়ে মামলার ভবিষ্যতকে অনিশ্চয়তায় ফেলে দেয়। এতে মামলার বিচারের সময় নেতিবাচক প্রভাব পড়তে পারে।

এ প্রসঙ্গে জেলা বিএনপির সহসভাপতি ও আসামিপক্ষের আইনজীবী আফতাব হোসেন জানান, জেএমবির দুই জঙ্গি আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দির পর এটা স্পষ্ট এসব ঘটনার সঙ্গে বিএনপির কোনও সম্পর্ক নেই।

মূলত বিএনপির ভাবমূর্তি ক্ষুণ্ন করতে বেশ কয়েকজন নেতাকর্মীকে গ্রেফতার করে এ মামলায় ফাঁসানো হয়েছে। তিনি জানান, বিএনপি নেতা বিপ্লবসহ ৩ যুবদল নেতাকর্মীর জন্য রংপুর জেলা ও দায়রা জজ আদালতে জামিনের আবেদন করা হয়েছে। ২৫ জানুয়ারি জামিন শুনানি হবে।

এদিকে সরকারপক্ষের আইনজীবী রংপুরের পিপি আব্দুল মালেক অ্যাডভোকেট জানান, এটি একটি চাঞ্চল্যকর মামলা যার তদন্ত এখনও চলছে। অচিরেই চার্জশিট দাখিল করা হবে বলেও তিনি বলেন।

http://www.anandalokfoundation.com/